artk

স্পোর্টস রিপোর্টার

রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৫:০৩

রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড়

media

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে টেস্টে ওপেনিংয়ে ব্যাটিং শুরু করেছেন রোহিত শর্মা। সিরিজের প্রথম ম্যাচে হিটম্যান খ্যাত রোহিত ১৭৬ আর ১২৭ রানের দুটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। তবে অল্পের জন্য দেখা পাননি ডাবল শতকের। টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনোই ডাবল শতকের দেখা পাননি ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি ডাবল শতক হাঁকানো এই ভারতীয় ব্যাটসম্যান। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে টেস্টে ওপেনিংয়ে ব্যাটিং শুরু করেছেন রোহিত শর্মা। সিরিজের প্রথম ম্যাচে হিটম্যান খ্যাত রোহিত ১৭৬ আর ১২৭ রানের দুটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। তবে অল্পের জন্য দেখা পাননি ডাবল শতকের। টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনোই ডাবল শতকের দেখা পাননি ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি ডাবল শতক হাঁকানো এই ভারতীয় ব্যাটসম্যান। 

অবশেষে অনেক আরাধ্য ডাবল সেঞ্চুরির দেখা পেলেন রোহিত শর্মা। রাঁচিতে সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টে রোহিত শর্মা তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। আর ১৯৯ রানে ব্যাট করতে থাকা রোহিত নিজের ক্যারিয়ারের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। তার ডাবল সেঞ্চুরি উপর ভর রোববার দ্বিতীয় দিনের খেলা শেষে ভারত ৯ উইকেটে ৪৯৭ রান সংগ্রহ করেছে। জবাবে ব্যাটিংয়ে নেমে শেষ বিকেলে ৫ ওভারে ২ উইকেকে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯ রান।

এর আগে প্রথম দিনে এক সিরিজে সর্বোচ্চ ছয়ের রেকর্ডটিও নিজের করে নেন রোহিত। চলতি সিরিজে তৃতীয় দিন পর্যন্ত ১৭টি ছক্কা হাঁকিয়েছিলেন রোহিত শর্মা। তাতেই টপকে যান একটি রেকর্ড। ক্যারিবীয়ান তারকা শিমরন হেটমায়ার বাংলাদেশের বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ ১৫টি ছক্কা হাঁকিয়েছিলেন। তার রেকর্ড টিকলো না এক বছরও। শিমরন হেটমায়ারের ১৫ ছক্কার রেকর্ডকে টপকে গেলেন রোহিত। হেটমায়ার ভেঙেছিলেন ৪১ বছর আগের এক রেকর্ড। ১৯৭৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন পাকিস্তানের ওয়াসিম রাজা।

সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক ভারত। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিন আলোক স্বল্পতায় বন্ধের আগে খেলা হয় ৫৮ ওভারেই। তাতে তিন উইকেট হারিয়ে টিম ইন্ডিয়া তুলেছিল ২২৪ রান। আলোক স্বল্পতায় প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ওপেনার রোহিত শর্মা, সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন আজিঙ্কা রাহানেও।

দ্বিতীয় দিনের প্রথম সেশনেই সেঞ্চুরি তুলে নেন আজিঙ্কা রাহানে। ব্যক্তিগত ১১৫ রানে রাহানে আউট হয়ে ফিরে গেলেও ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন রোহিত শর্মা।  ২৫৫ বলে ২৮টি বাউন্ডারি ও ৬ ছক্কায় ২১২ রান করে রাবাদার বলে বিদায় নেন তিনি।

এর আগে রাঁচিতে তৃতীয় ম্যাচে ব্যাটিংয়ে নেমে দলীয় ১২, ১৬ আর ৩৯ রানে টপঅর্ডারের তিন উইকেট হারায় ভারত। এরপর দলকে টানতে থাকেন রোহিত শর্মা এবং আজিঙ্কা রাহানে। এই জুটি থেকে আসে ২৬৭ রান। 

 

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা