artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ১:১৩   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৫:০৩

রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড়

media

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে টেস্টে ওপেনিংয়ে ব্যাটিং শুরু করেছেন রোহিত শর্মা। সিরিজের প্রথম ম্যাচে হিটম্যান খ্যাত রোহিত ১৭৬ আর ১২৭ রানের দুটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। তবে অল্পের জন্য দেখা পাননি ডাবল শতকের। টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনোই ডাবল শতকের দেখা পাননি ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি ডাবল শতক হাঁকানো এই ভারতীয় ব্যাটসম্যান। 

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চলমান সিরিজ দিয়ে টেস্টে ওপেনিংয়ে ব্যাটিং শুরু করেছেন রোহিত শর্মা। সিরিজের প্রথম ম্যাচে হিটম্যান খ্যাত রোহিত ১৭৬ আর ১২৭ রানের দুটি অনবদ্য ইনিংস খেলেছিলেন। তবে অল্পের জন্য দেখা পাননি ডাবল শতকের। টেস্ট ক্যারিয়ারে এর আগে কখনোই ডাবল শতকের দেখা পাননি ওয়ানডে ক্রিকেটে সব থেকে বেশি ডাবল শতক হাঁকানো এই ভারতীয় ব্যাটসম্যান। 

অবশেষে অনেক আরাধ্য ডাবল সেঞ্চুরির দেখা পেলেন রোহিত শর্মা। রাঁচিতে সিরিজের তৃতীয় এবং শেষ টেস্টে রোহিত শর্মা তুলে নেন টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি। আর ১৯৯ রানে ব্যাট করতে থাকা রোহিত নিজের ক্যারিয়ারের প্রথম টেস্ট ডাবল সেঞ্চুরি পূর্ণ করেন। তার ডাবল সেঞ্চুরি উপর ভর রোববার দ্বিতীয় দিনের খেলা শেষে ভারত ৯ উইকেটে ৪৯৭ রান সংগ্রহ করেছে। জবাবে ব্যাটিংয়ে নেমে শেষ বিকেলে ৫ ওভারে ২ উইকেকে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৯ রান।

এর আগে প্রথম দিনে এক সিরিজে সর্বোচ্চ ছয়ের রেকর্ডটিও নিজের করে নেন রোহিত। চলতি সিরিজে তৃতীয় দিন পর্যন্ত ১৭টি ছক্কা হাঁকিয়েছিলেন রোহিত শর্মা। তাতেই টপকে যান একটি রেকর্ড। ক্যারিবীয়ান তারকা শিমরন হেটমায়ার বাংলাদেশের বিপক্ষে এক সিরিজে সর্বোচ্চ ১৫টি ছক্কা হাঁকিয়েছিলেন। তার রেকর্ড টিকলো না এক বছরও। শিমরন হেটমায়ারের ১৫ ছক্কার রেকর্ডকে টপকে গেলেন রোহিত। হেটমায়ার ভেঙেছিলেন ৪১ বছর আগের এক রেকর্ড। ১৯৭৭ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচ ম্যাচ সিরিজে ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন পাকিস্তানের ওয়াসিম রাজা।

সফরকারী দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টেস্ট সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ নিশ্চিত করেছে স্বাগতিক ভারত। সিরিজের তৃতীয় ও শেষ টেস্টের প্রথম দিন আলোক স্বল্পতায় বন্ধের আগে খেলা হয় ৫৮ ওভারেই। তাতে তিন উইকেট হারিয়ে টিম ইন্ডিয়া তুলেছিল ২২৪ রান। আলোক স্বল্পতায় প্রথম দিনের খেলা শেষ হওয়ার আগে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন ওপেনার রোহিত শর্মা, সেঞ্চুরির অপেক্ষায় ছিলেন আজিঙ্কা রাহানেও।

দ্বিতীয় দিনের প্রথম সেশনেই সেঞ্চুরি তুলে নেন আজিঙ্কা রাহানে। ব্যক্তিগত ১১৫ রানে রাহানে আউট হয়ে ফিরে গেলেও ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি তুলে নেন রোহিত শর্মা।  ২৫৫ বলে ২৮টি বাউন্ডারি ও ৬ ছক্কায় ২১২ রান করে রাবাদার বলে বিদায় নেন তিনি।

এর আগে রাঁচিতে তৃতীয় ম্যাচে ব্যাটিংয়ে নেমে দলীয় ১২, ১৬ আর ৩৯ রানে টপঅর্ডারের তিন উইকেট হারায় ভারত। এরপর দলকে টানতে থাকেন রোহিত শর্মা এবং আজিঙ্কা রাহানে। এই জুটি থেকে আসে ২৬৭ রান। 

 

‘গ্রামীণফোনের বিষয়ে আদালতের বাইরে কোনো মীমাংসা নয়’ আবরার হত্যা: পলাতক ৪ জনের বিরুদ্ধে পরোয়ানা রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই কানাডার সম্মানজনক জাতিগত পুরস্কার পেয়েছেন প্রবাসী বাংলাদেশি সোনাইমুড়ীতে বাস-মোটরসাইকেল সংঘর্ষে ৩ আরোহীর মৃত্যু ঝিনাইদহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত