artk

স্টাফ রিপোর্টার

রোববার, অক্টোবার ২০, ২০১৯ ৪:৫৩

শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা

media

শ্রম আইন অনুযায়ী শ্রমিক হিসেবে হোমবেইজড ওয়ার্কারদের স্বীকৃতির দাবি করেছে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) ও সাবাহ (সার্ক বিজনেস এসোসিয়েট অফ হোমবেইজড ওয়ার্কারস) বাংলাদেশ।

শ্রম আইন অনুযায়ী শ্রমিক হিসেবে হোমবেইজড ওয়ার্কারদের স্বীকৃতির দাবি জানিয়েছে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) ও সাবাহ (সার্ক বিজনেস এসোসিয়েট অফ হোমবেইজড ওয়ার্কারস) বাংলাদেশ।

রোববার সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে আন্তর্জাতিক হোমবেইজড ওয়ার্কারস দিবস উদযাপন উপলক্ষে আয়োজিত এক মানববন্ধন কর্মসূচির মধ্যদিয়ে এ দাবি জানান তারা। স্বীকৃতি আদায়ের লক্ষ্যে এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘আমিও একজন শ্রমিক’।

বক্তারা বলেন, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী দেশে হোমবেইজড ওয়ার্কারদের সংখ্যা ২০ লাখেরও বেশি। গৃহস্থালী কাজের পাশাপাশি সমাজের সুবিধাবঞ্চিত নারীদের জন্য হোমবেইজড খাত অন্যতম উৎস।

বক্তারা আরও জানান, অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের মধ্যে হোমবেইজড ওয়ার্কাররাই সবচেয়ে বেশি অবহেলিত। এমনকি দেশের শ্রম আইনে শ্রমিক হিসেবে মেলেনি তাদের প্রাপ্য স্বীকৃতিও। একজন শ্রমিক হিসেবে ন্যায্য মজুরি ও মর্যাদা থেকে বঞ্চিত তারা। তাদের স্বীকৃতির জন্য অবিলম্বে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) এর ১৭৭ নম্বর কনভেনশন অনুসমর্থন ও অনুসাক্ষরের দরকার। কিন্তু এখনো তা করা হয়নি। 

হোমবেইজড ওয়ার্কারসদের সংজ্ঞা দিয়ে এক বক্তা বলেন, হোমবেইজড ওয়ার্কাররা নিজের ঘরে বসে বা ঘরের নিকটতম কোন স্থানে বসে আয়-উপার্জন করেন। ঐতিহাসিকভাবে হোমবেইজড ওয়ার্কাররা বিভিন্ন গৃহভিত্তিক কাজ যেমন, গার্মেন্টস ও টেক্সটাইল জাতীয় পণ্য, কুটির ও কারুশিল্পের পণ্য, নকশী কাঁথা তৈরি, পাদুকা নির্মাণ ইত্যাদি করে আয়-উপার্জন করেন। তবে যুগ ও সময়ের পরিবর্তনের সাথে সাথে হোমবেইজড ওয়ার্কারদের কাজের ধরনও হয়েছে প্রসারিত। হোমবেইজড ওয়ার্কাররা অধিকাংশ ক্ষেত্রেই স্বনির্ভর। তারা স্বল্প পুঁজিতে কিংবা ক্ষুদ্র ঋণ নিয়ে স্বাধীনভাবে কাজ করেন। তাছাড়া মজুরিভিত্তিক কিংবা চুক্তি ভিত্তিক দুই ধরনের শ্রম কাজেও জড়িত হতে পারেন। কিছু কিছু হোমবেইজড ওয়ার্কার কোনো ফার্ম বা প্রতিষ্ঠানের নিকট থেকে সাব-কন্ট্রাক্টে কাজ নিয়ে নিজ বাড়িতে বসে সম্পাদন করেন।

আন্তর্জাতিক হোম-বেইসড ওয়ার্কারস দিবস উপলক্ষ্যে রাষ্ট্র ও সরকারের কাছে এইচডব্লিউআরএনবি চারটি দাবি উত্থাপন করছে।

-দেশের শ্রম আইনে হোম বেইজড ওয়ার্কারদের শ্রমিক হিসেবে স্বীকৃতি ও মর্যাদা দেয়া।

-হোম বেইজড ওয়ার্কারদের ন্যায্য মজুরি ও শোভন কর্ম পরিবেশ নিশ্চিত করা।

-অবিলম্বে আন্তর্জাতিক শ্রম সংস্থা আইএলও কনভেনশন ১৭৭ এর প্রতি অনুসমর্থন ও অনুসাক্ষর করা।

-অনতিবিলম্বে হোমবেইজড ওয়ার্কারস দের পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নিশ্চিত করা ও সকল প্রকার বৈষম্যের অবসান ঘটানো।

প্রসঙ্গত, বাংলাদেশের শহর ও তৃণমূল পর্যায়ের হোম বেইজড ওয়ার্কারদের সংগঠিত করা ও তাদের অধিকার আদায়ের জন্য ওশি ফাউন্ডেশন সমমনা প্রতিষ্ঠানগুলোকে সাথে নিয়ে হোমবেইজড ওয়ার্কারস রাইটস নেটওয়ার্ক বাংলাদেশ (এইচডব্লিউআরএনবি) গঠন করে। তাদেরকে সহযোগিতা করছে সাবাহ বাংলাদেশ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা