artk

স্টাফ রিপোর্টার

শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ১২:৪৮

অতিরিক্ত অতিরিক্ত সচিব, তবুও চলছে পদোন্নতি

media

প্রশাসনের তিনটি পদে এখন আর চাহিদা না থাকলেও অব্যাহত রয়েছে পদোন্নতি। ফলে এ পদগুলোতে অতিরিক্ত সংখ্যক কর্মকর্তা কর্মরত আছেন। এ তিনটি পদ হলো উপসচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব। এর মধ্যে সবচেয়ে বেশি অর্থাৎ অতিরিক্ত সচিব পদে আছেন চার গুণ। তার পরও এই পদে নতুন পদোন্নতির প্রক্রিয়া চলছে। নতুন পদোন্নতি প্রক্রিয়া শেষ হলে এই পদে কর্মকর্তার সংখ্যা বেড়ে হবে ছয় থেকে সাত গুণ। এতে করে প্রশাসন আরো ভারসাম্যহীনতার দিকে যাচ্ছে।

জনপ্রশাসন সূত্রে জানা গেছে, অতিরিক্ত সচিব পদটি মন্ত্রণালয়ের সবচেয়ে কম প্রয়োজনীয় পদ। মন্ত্রণালয় বা বিভাগ পরিচালনার যে প্রক্রিয়া তা প্রতিষ্ঠানপ্রধান হিসেবে সচিব এবং অনুবিভাগ প্রধান হিসেবে যুগ্ম সচিবদের নেতৃত্বে পরিচালিত হয়। বিশেষ কোনো মন্ত্রণালয় বা বড় কাজের চাপ বা গুরুত্বের জন্য সচিবকে সহযোগিতা করতে একজন অতিরিক্ত সচিব প্রয়োজন হয়। কিন্তু এখন এমনও মন্ত্রণালয়-বিভাগ আছে যেখানে একজনের জায়গায় আট থেকে নয় জন অতিরিক্ত সচিব আছেন। যেমন মন্ত্রিপরিষদ বিভাগে এখন অতিরিক্ত সচিবের সংখ্যা আট, জনপ্রশাসনে নয়।

অতিরিক্ত সচিব বেশি হওয়ার কারণে যুগ্ম সচিবদের জায়গায় সব অনুবিভাগের দায়িত্বে রয়েছেন অতিরিক্ত সচিবরা। যুগ্ম সচিবরা ইনসিটু (পদোন্নতি পেলেও আগের পদে) থেকে করছেন উপসচিবের কাজ। এমনও অনুবিভাগ আছে যেখানে দুজন করে অতিরিক্ত সচিব কাজ করছেন, যা প্রশাসনের চরম ভারসাম্যহীনতার বহিঃপ্রকাশ।

প্রশাসন ক্যাডারের বাইরে অন্য খাতগুলোতে এক পদে ৮-১০ বছর পর্যন্ত পদোন্নতির জন্য অপেক্ষা করতে হয়। কিন্তু প্রশাসন ক্যাডারে পদ ছাড়াই পদোন্নতি পেয়ে ওপরে উঠে যান কর্মচারীরা। অন্য খাতসংশ্লিষ্টরা একে বৈষম্য বলে অভিহিত করলেও কোনো সরকারই তা নিরসনে উদ্যোগ নেয়নি।

প্রয়োজনের তুলনায় অতিরিক্ত সচিব পদে বেশি লোকবল থাকার বিষয়টি স্বীকার করে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, “অভিজ্ঞতার কারণে সিনিয়রদের পদোন্নতি দেয়া হয়। তবে ক্যারিয়ার প্ল্যানিং চূড়ান্ত হলে এমনটা আর থাকবে না।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা