artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৩:১২   |  ২৮,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শনিবার, অক্টোবার ১৯, ২০১৯ ১০:৪৭

ডিএসইতে মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা

media

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচকের পতন হয়েছে। সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন কমেছে চার হাজার ৩১৩ কোটি টাকা। কিন্তু এসময় পুঁজিবাজারে মোট লেনদেনের পরিমাণ বেড়েছে। 

ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সপ্তাহের শেষে ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে তিন লাখ ৫৯ হাজার ৩৩ কোটি টাকা, যা তার আগের সপ্তাহের শেষ কার্যদিবসে বাজার মূলধন ছিল তিন লাখ ৬৩ হাজার ৩৪৬ কোটি টাকা। অর্থাৎ এক সপ্তাহে ডিএসইর বাজার মূলধন কমেছে চার হাজার ৩১৩ কোটি টাকা বা ১ দশমিক ১৯ শতাংশ। 

ওই সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে এক হাজার ৫৬৩ কোটি ৮৭ লাখ টাকা, যা আগের সপ্তাহে ছিল এক হাজার ২৭৬ কোটি ৮৭ লাখ টাকা। সপ্তাহের ব্যবধানে লেনদেন বেড়েছে ২৮৭ কোটি টাকা বা ২২ দশমিক ২৮ শতাংশ। গত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ৩১২ কোটি ৭৭ লাখ টাকা। ওই সপ্তাহে পাঁচ কার্যদিবস লেনদেন হয়েছে। আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৩১৯ কোটি ২১ লাখ লাখ টাকা। ওই সপ্তাহে ৪ কার্যদিবস লেনদেন হয়েছিল। সুতরাং সপ্তাহের ব্যবধানে গড় লেনদেন কমেছে ৬ কোটি ৪৪ লাখ টাকা বা ২ দশমিক শূন্য ২ শতাংশ।

ওই সময়ে ডিএসইএক্স সূচক ৩৯ দশমিক ২২ পয়েন্ট বা দশমিক ৮২ শতাংশ কমে দাঁড়িয়েছে চার হাজার ৭৭১ পয়েন্টে। শরিয়াহ সূচক ডিএসইএস ১৭ দশমিক ৩৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৫ দশমিক ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৯৪ দশমিক শূন্য ৩ পয়েন্টে এবং ১ হাজার ৬৭৬ দশমিক শূন্য ২ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৮টি কোম্পানির। দর কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির। লেনদেন হয়নি দুই কোম্পানির। 

গত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির ৭৯ দশমিক ৪৫ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। ওই সময় ‘বি’ ক্যাটাগরির ১৫ দশমিক ৫৯ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির ৩ দশমিক ৭২ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির ১ দশমিক ১৪ শতাংশ কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে।

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা