artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৪:০২   |  ২৮,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ১০:০৫

আফগানিস্তানে মসজিদে বোমা হামলায় নিহত ৬২

media

আফগানিস্তানে একটি মসজিদে ‍বোমা হামলায় অন্তত ৬২ জন নিহত এবং আরো বহু মানুষ আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে শুক্রবার জুমার নামাজের সময় এ হামলা হয়।  

আফগানিস্তানে একটি মসজিদে ‍বোমা হামলায় অন্তত ৬২ জন নিহত এবং আরো বহু মানুষ আহত হয়েছে বলে জানিয়েছেন স্থানীয় কর্মকর্তারা। পূর্বাঞ্চলীয় নানগরহার প্রদেশে শুক্রবার জুমার নামাজের সময় এ হামলা হয়। হামলার দায় তাৎক্ষণিকভাবে কেউ স্বীকার করেনি।

নানগরহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ খোগিয়ানি বলেছেন, হাসকা মেনা জেলায় জওদারা এলাকার ওই মসজিদের ভেতরে পেতে রাখা কয়েকটি বোমার বিস্ফোরণ ঘটেছে। এতে মসজিদটির ছাদ পুরোপুরি ভেঙে পড়েছে।

হামলায় ১শ’রও বেশি মানুষ আহত হয়েছে বলে জানিয়েছেন প্রাদেশিক পরিষদের সদস্য সোহরাব কাদেরি। মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে জানান তিনি।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, মসজিদটি পুরোপুরি ভেঙে পড়েছে। এলাকাটিতে নিরাপত্তার দায়িত্বে থাকা স্থানীয় এক পুলিশ সদস্য বলেন, “আমি মোল্লাকে খুতবা পাঠ করতে শুনছিলাম। হঠাৎই বিকট একটি শব্দে বিস্ফোরণের পর তার আওয়াজ বন্ধ হয়ে গেল।”

“ঘটনাস্থলে পৌঁছে দেখলাম লোকজন ভেঙে পড়া ছাদের নিচ থেকে মৃতদেহ এবং আহতদের টেনে বের করার চেষ্টা করছে।” নানগরহার প্রদেশের বিভিন্ন স্থানে তালেবান এবং ইসলামিক স্টেট (আইএস) জঙ্গিদের সক্রিয় তৎপরতা রয়েছে। জওদারা এলাকাটি আফগান নিরাপত্তা বাহিনীর নিয়ন্ত্রণাধীন।

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গত তিনমাসে বেসামরিক নাগরিক নিহতের সংখ্যা অত্যধিক বেড়ে গেছে বলে জাতিসংঘ এক প্রতিবেদন প্রকাশের পরই এ হামলার ঘটনা ঘটল।

জাতিসংঘের হিসাব মতে, গত জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে নিহত হয়েছে ১,১৭৪ বেসামরিক নাগরিক। এর মধ্যে জুলাই ছিল এক দশকের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী মাস।

ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা