artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৭:২১   |  ২৮,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৯:৩৮

৩ শতাধিক ভারতীয়কে দিল্লিতে ফেরৎ পাঠাল মেক্সিকো

media

মেক্সিকোর ‘ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট’ জানিয়েছে, এই ভারতীয়রা মেক্সিকোর দক্ষিণাঞ্চলসহ গোটা দেশজুড়ে ৮টি রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে ছিল। যুক্তরাষ্ট্র সীমান্তে পাড়ি দেয়ার চেষ্টায় ছিল তারা।  

যুক্তরাষ্ট্রের চাপে বেআইনিভাবে বাস করা অভিবাসীদের তাড়িয়ে দিতে শুরু করেছে মেক্সিকো। নয়া দিল্লিতে ফেরত পাঠানো হয়েছে ৩১০ ভারতীয়কে। মেক্সিকোর ‘ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট’ (আইএনএম) বুধবার এক বিবৃতিতে দিল্লিগামী বিমানে ওই ভারতীয়দের তুলে দেয়ার কথা জানায়। তারা মেক্সিকোতে অবৈধভাবে বাস করছিল।

শুক্রবার এই ভারতীয়রা নয়াদিল্লি পৌঁছেছেন। আইএনএমর ইতিহাসে এত বিপুল সংখ্যক মানুষকে দেশে ফেরত পাঠানোর ঘটনা নজিরবিহীন।

যুক্তরাষ্ট্রে সঙ্গে গত জুনে একটি চুক্তি করার পর মেক্সিকো এ পদক্ষেপ নিল। ওই চুক্তি অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ঢোকার চেষ্টায় থাকা অভিবাসী কমানোর বিনিময়ে মেক্সিকো তাদের রপ্তানি পণ্যে মার্কিন শুল্ক এড়াতে পারবে।

ভারতের এক কর্মকর্তা জানিয়েছেন, ফেরত পাঠানো ভারতীয়দের বেশিরভাগই উত্তরাঞ্চলীয় পাঞ্জাব প্রদেশের। তাদের অপরাধের কোনো রেকর্ড আছে কিনা তা খতিয়ে দেখা হবে বলে জানিয়েছে আরেক কর্মকর্তা।

মেক্সিকোর ‘ন্যাশনাল মাইগ্রেশন ইনস্টিটিউট’ জানিয়েছে, এই ভারতীয়রা মেক্সিকোর দক্ষিণাঞ্চলসহ গোটা দেশজুড়ে ৮টি রাজ্যে ছড়িয়ে ছিটিয়ে ছিল। যুক্তরাষ্ট্র সীমান্তে পাড়ি দেয়ার চেষ্টায় ছিল তারা। মেক্সিকো সিটি-সহ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদেরকে চিহ্নিত করা হয়েছে।

মেক্সিকো সীমান্ত হয়ে বিপুল সংখ্যক মানুষ যুক্তরাষ্ট্রে ঢুকছে বলে অভিযোগ মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের। এর বিরুদ্ধে ব্যবস্থা না নিলে মেক্সিকো থেকে আমদানি করা বিভিন্ন পণ্যের ওপর শুল্ক বসানোর হুমকি দিয়েছিলেন তিনি।

জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম রোহিঙ্গা গণহত্যা: মিয়ানমারের বিরুদ্ধে মামলা গাম্বিয়ার