artk

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৯:২৩

কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা

media

টগবগে কমবয়সিদের হার্ট অ্যাটাক হয় না- এই ভুল ধারণার কবলে পড়ে কত যে প্রাণ যায় তার হিসাব নেই ৷ কারণ অধিকাংশ মানুষ ভাবেন, হৃদরোগ হয় মেদবহুলদের আর নয়তো একটু বয়স বাড়লে হার্টের কার্যকারিতা নষ্ট হতে শুরু করলে ৷ কিন্তু ব্যায়াম করে ছিপছিপে থাকার পরও যে সে যখন তখন হানা দিতে পারে, যে কোনো বয়সে, তা ভাবতে পারেন না অনেকেই।

নিয়ম মানলে ও ফিট থাকার চেষ্টা করলেও রোগের আশঙ্কা কমলেও শূন্য কিন্তু কখনওই হয় না। তার ওপর স্বাস্থ্যবানরা সচরাচর চেক আপ করান না। হার্ট অ্যাটাক হলে কী কী উপসর্গ হতে পারে তা নিয়েও অজ্ঞতা থাকে অনেকের। সবে মিলেই বিপদ বাড়ে।

এরই সঙ্গে মহিলাদের হার্ট অ্যাটাকের প্রবণতা আরও বাড়িয়ে তোলে সময়ের আগে মেনোপজ বা ঋতুবন্ধ। এরই সঙ্গে সম্ভাবনা বাড়তে পারে স্ট্রোকেরও। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকা গীতা মিশ্রর দাবি, ‘মেনোপজের স্বাভাবিক বয়স ৫০। সেক্ষেত্রে ৪০ বছরের আগেই যে মহিলাদের মেনোপজ হয়ে যায় তাঁদের ৬০ বছর বয়সের মধ্যে দুবার মাইনর হার্ট অ্যাটাকের সম্ভাবনা তৈরি হয়।’

এরই সঙ্গে ক্ষতির সম্ভাবনা আরও বাড়িয়ে তোলে ধূমপান ও শরীরের মেদ। বিশেষজ্ঞদের মত, মেনোপজ হলেই তাই হার্টের বেশি করে যত্ন নিন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। তাড়াতাড়ি রোগ নির্ণয় করা গেলে অনেক সমস্যারই সমাধান সম্ভব।

একইসঙ্গে মেনোপজের সময় অবসাদে ভুগতে থাকেন অধিকাংশ মহিলাই। হঠাৎ শারীরিক পরিবর্তনের কারণেই মানসিক পরিবর্তন হতে থাকে। অবসাদে ভুগতে থাকেন বয়স বেড়ে যাচ্ছে ভেবে। বর্তমানে কাজের চাপ, স্ট্রেসের কারণে অনেক মহিলাই সময়ের আগে মেনোপজ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। চিকিৎসকেরা জানাচ্ছেন, যাদের ৪০ বছরের আগে মেনোপজ হয় তাদের হাড় অনেক বেশি ভঙ্গুর হয়ে যায়। তাই তাদেরকে প্রতি দিন ক্যালসিয়াম ও ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা