artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৭:২৬   |  ১,অগ্রহায়ণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৯:২৩

কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা

media

টগবগে কমবয়সিদের হার্ট অ্যাটাক হয় না- এই ভুল ধারণার কবলে পড়ে কত যে প্রাণ যায় তার হিসাব নেই ৷ কারণ অধিকাংশ মানুষ ভাবেন, হৃদরোগ হয় মেদবহুলদের আর নয়তো একটু বয়স বাড়লে হার্টের কার্যকারিতা নষ্ট হতে শুরু করলে ৷ কিন্তু ব্যায়াম করে ছিপছিপে থাকার পরও যে সে যখন তখন হানা দিতে পারে, যে কোনো বয়সে, তা ভাবতে পারেন না অনেকেই।

নিয়ম মানলে ও ফিট থাকার চেষ্টা করলেও রোগের আশঙ্কা কমলেও শূন্য কিন্তু কখনওই হয় না। তার ওপর স্বাস্থ্যবানরা সচরাচর চেক আপ করান না। হার্ট অ্যাটাক হলে কী কী উপসর্গ হতে পারে তা নিয়েও অজ্ঞতা থাকে অনেকের। সবে মিলেই বিপদ বাড়ে।

এরই সঙ্গে মহিলাদের হার্ট অ্যাটাকের প্রবণতা আরও বাড়িয়ে তোলে সময়ের আগে মেনোপজ বা ঋতুবন্ধ। এরই সঙ্গে সম্ভাবনা বাড়তে পারে স্ট্রোকেরও। অস্ট্রেলিয়ার কুইন্সল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপিকা গীতা মিশ্রর দাবি, ‘মেনোপজের স্বাভাবিক বয়স ৫০। সেক্ষেত্রে ৪০ বছরের আগেই যে মহিলাদের মেনোপজ হয়ে যায় তাঁদের ৬০ বছর বয়সের মধ্যে দুবার মাইনর হার্ট অ্যাটাকের সম্ভাবনা তৈরি হয়।’

এরই সঙ্গে ক্ষতির সম্ভাবনা আরও বাড়িয়ে তোলে ধূমপান ও শরীরের মেদ। বিশেষজ্ঞদের মত, মেনোপজ হলেই তাই হার্টের বেশি করে যত্ন নিন। প্রয়োজনে চিকিৎসকের পরামর্শ নিন। তাড়াতাড়ি রোগ নির্ণয় করা গেলে অনেক সমস্যারই সমাধান সম্ভব।

একইসঙ্গে মেনোপজের সময় অবসাদে ভুগতে থাকেন অধিকাংশ মহিলাই। হঠাৎ শারীরিক পরিবর্তনের কারণেই মানসিক পরিবর্তন হতে থাকে। অবসাদে ভুগতে থাকেন বয়স বেড়ে যাচ্ছে ভেবে। বর্তমানে কাজের চাপ, স্ট্রেসের কারণে অনেক মহিলাই সময়ের আগে মেনোপজ হয়ে যাওয়ার সমস্যায় ভোগেন। চিকিৎসকেরা জানাচ্ছেন, যাদের ৪০ বছরের আগে মেনোপজ হয় তাদের হাড় অনেক বেশি ভঙ্গুর হয়ে যায়। তাই তাদেরকে প্রতি দিন ক্যালসিয়াম ও ভিটামিন ডি সাপ্লিমেন্ট খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা।

৫ এম্পিয়ারের ব্যাটারি নিয়ে বাজারে আসছে ভিভো ইউ ২০ গুলতেকিনকে নিয়ে তসলিমা নাসরিনের স্ট্যাটাস যৌনকর্মে বাধ্য করায় ২ নারীসহ আটক ৪ বাণিজ্যমন্ত্রীর পদত্যাগ চায় বাংলাদেশ ন্যাপ তদন্ত প্রতিবেদন: দায়ী তূর্ণা নিশীথার চালক ও গার্ড মন্ত্রীদের বক্তব্য পেঁয়াজের সিন্ডিকেটকে উস্কে দিচ্ছে: রিজভী কুয়েতের প্রধানমন্ত্রীর পদত্যাগ পেঁয়াজের কেজি আড়াইশ বই কিনলে পেঁয়াজ ফ্রি প্রাতঃভ্রমণে বের হয়ে ট্রলিচাপায় প্রাণ হারালেন খাদ্য কর্মকর্তা ধূসর আকাশ, বিষাক্ত বাতাস স্বজনদের পরিকল্পনাতেই খুন হন সগিরা মোর্শেদ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা নিহত ময়মনসিংহে কলেজ ছাত্রীকে অপহরণকালে আটক ১০ আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন