artk
বুধবার, নভেম্বার ১৩, ২০১৯ ৩:১৫   |  ২৯,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ১০:১৫

স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ

media

শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও ঘনবসতি এলাকাসহ স্পর্শকাতর জায়গা থেকে দ্রুত মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ ও ঘনবসতি এলাকাসহ স্পর্শকাতর জায়গা থেকে দ্রুত মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দিয়ে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন হাইকোর্ট।

বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মো. ইকবাল কবির সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ স্বাক্ষরের পর বৃহস্পতিবার এ পূর্ণাঙ্গ রায় প্রকাশ করা হয়। রিটকারী আইনজীবী মনজিল মোরসেদ রায় প্রকাশের বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেছেন।

রায়ে আগামী চার মাসের মধ্যে এই নির্দেশনা বাস্তবায়ন করতে বলা হয়েছে। রায়ে আমদানি করা মোবাইল ফোনের তেজস্ক্রিয়তার (রেডিয়েশন) মাত্রা পরীক্ষা করার নির্দেশ দেন আদালত। রায়ের পর কী ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে, তা প্রতিবেদন আকার আদালতে দাখিলের নির্দেশ দেন হাইকোর্ট।

এর আগে গত ২৫ এপ্রিল এক রায়ে শিক্ষা প্রতিষ্ঠান, হাসপাতাল, খেলার মাঠ এবং জনসমাগম আছে এমন এলাকা থেকে চার মাসের মধ্যে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ দেন হাইকোর্ট। বিটিআরসিকে এ নির্দেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে। সেলফোন কোম্পানির টাওয়ার থেকে নিঃসৃত তেজস্ট্ক্রিয়তা স্বাস্থ্যের জন্য ক্ষতিকর হওয়ায় আদালত এ রায় দেন। ২০১২ সালে পরিবেশবাদী সংগঠন এইচআরপিবির করা একটি রিট আবেদনের পরিপ্রেক্ষিতে মোবাইল কোম্পানির টাওয়ারের তেজস্ট্ক্রিয়তার মাত্রা ও স্বাস্থ্য এবং পরিবেশগত প্রভাব খতিয়ে নির্দেশনা দিয়েছিলেন হাইকোর্ট।

আবরার হত্যা: ২৫ জনকে আসামি করে চার্জশিট দাখিল শতভাগ বিদ্যুতের আওতায় আরো ২৩ উপজেলা হংকংয়ে সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ার আশঙ্কা হুমায়ূন আহমেদের জন্মদিন ঘূর্ণিঝড়ে ৩ সহস্রাধিক মোবাইল টাওয়ার বন্ধ দাখিল পরীক্ষা দিচ্ছে হিন্দু সম্প্রদায়ের কিশোর ব্রাহ্মণবাড়িয়ায় ‘বন্দুকযুদ্ধে’ একজন নিহত ট্রেন দুর্ঘটনা: নিহত ১৬ জনের লাশ হস্তান্তর ভারতে পেঁয়াজের দাম না পেয়ে কৃষকের কান্না রেফারিকে এসপি হারুনের মারধরের ভিডিও ভাইরাল ‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই