artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৯:১০   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

ফিচার ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ৭:৫৭

দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায়

media

সবজি হিসেবে সজিনা অনেকের পছন্দ। ছোট মাছের সাথে সজিনা যেমন ভালো তেমনি ডালের সাথেও মজাদার এই সবজি। পুষ্টিগুণে ভরা সজিনা তাই মূলবান ফসলও। তবে সজিনার পাতার যে সব পুষ্টিগুণের কথা জানা যায় তা রীতিমত বিস্ময়কর। 

সবজি হিসেবে সজিনা অনেকের পছন্দ। ছোট মাছের সাথে সজিনা যেমন ভালো তেমনি ডালের সাথেও মজাদার এই সবজি। পুষ্টিগুণে ভরা সজিনা তাই মূলবান ফসলও। তবে সজিনার পাতার যে সব পুষ্টিগুণের কথা জানা যায় তা রীতিমত বিস্ময়কর। 

শিশু, গর্ভবতী ও স্তন্যদানকারী মা, এবং বয়স্কদের জন্য এই সজিনা পাতা খুবই উপকারী। 

আফ্রিকার দেশগুলোতে অপুষ্টিতে ভোগা শিশুদের শরীরে পুষ্টির ঘাটতি পুরনো সজিনা পাতার গুড়া খাওয়ানো হয়।

তাছাড়া, কাচাপাতা রসুন, পেয়াজ ও শর্ষে তেল দিয়ে ভর্তা বানিয়ে খাওয়া যায়। পুষ্টির ঘাটতিও মেটে তাতে।

ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চ-রক্তচাপ, আলসার, এবং এরকম আরো বহু রোগের জন্য এটা খুবই উপকারী বিশেষ করে, ক্লোরোজেনিক অ্যাসিড রক্তের চাপ ও শর্করা কমাতে বিশেষ কাজে দেয়। এশিয়ান প্যাসিফিক জার্নাল অব ক্যানসার প্রিভেনশন দাবি করছে, সজিনার পাতায় বিদ্যমান এন্টি-অক্সিডেন্ট ক্যানসার কোষ সৃষ্টিতে বাধা দেয়।

সজিনার পাতার গুঁড়োরও বিশেষ গুণাগুণ রয়েছে। এর মধ্যে অন্যতম হচ্ছে এতে দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম ও ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও জিংক রয়েছে।

সজনে পাতাতে আছে কমলার ৭ গুণ ভিটামিন C, গাজরের ৪ গুণ ভিটামিন A, দুধের ৩ গুণ ক্যালসিয়াম, কলার ৩ গুণ পটাশিয়াম, এক কাপ দইয়ের দ্বিগুণ প্রোটিন।এতে আছে ৯০ এর অধিক পুষ্টি উপাদান। দেহের জন্য অপরিহার্য ৮ প্রকার অ্যামিনো এসিডের সবগুলো আছে আর আরো ১২ রকমের অ্যামিনো এসিড আছে এই সজনেতে। শরীরের দূষণ দূর করার জন্য আছে ৪৬ রকমের অ্যান্টি-অক্সিডেন্ট। মাত্র ৩ চামচ সজনের পাতার গুঁড়োতে আছে একটি শিশুর জন্য প্রয়োজনীয় পুষ্টির ক)ভিটামিন A এর ২৭২%, খ)প্রোটিন ৪২%, গ)ক্যালসিয়াম ১২৫%, ঘ)আয়রন ৭১%, ঙ)ভিটামিন C ২২%। 

সহজ করে বললে, মাত্র ১০০ গ্রাম সজনে পাতায় আছে একটা ডিমের সমান প্রোটিন, এক পিস মাংসের থেকে বেশি আয়রন, আর এটা হচ্ছে খাবার, তাই সহজেই দেহে শোধিত হয়। হরলিক্স-ট্যাং বা কৃত্রিম ভিটামিন-মিনারেলের মত দেহের জন্য ক্ষতিকারক নয়। কৃত্রিম ভিটামিন-মিনারেল দেহের জন্য মাত্রাতিরিক্ত গ্রহণ কিরকম ক্ষতিকর, তা একটি উদাহরণ দিয়ে বলছি। শিশুর চোখের জন্য অপরিহার্য ভিটামিন A এর ক্যাপসুল যা বিনামূল্যে বিতরণ করা হয়, তা একাধিক সেবনে শিশুর অন্ধত্বের মত জটিলতা সৃষ্টি হতে পারে। আর, খাদ্য হিসেবে সজনে গ্রহণ করায় এই বিপদ নেই। এটা সহজে শরীরে শোধিত হয়। বাড়তিটা বের হয়ে যায় এর আঁশের সাথে। খাদ্যে আঁশ বা ফাইবার খুব গুরুত্বপূর্ণ। শরীরের জন্য অপ্রয়োজনীয় ও ক্ষতিকর বাড়তি ফ্যাট-চর্বি-কোলেস্টেরল খাদ্যের আঁশের সাথে দেহ থেকে বের হয়ে যায়। 

সজনের পুষ্টিগুণ এতই বেশি যে, এর পরিমাণ বিভিন্ন জায়গায় বিভিন্ন ভাবে প্রকাশ করা হচ্ছে। তবে, 

এত উপকারী এবং সহজে প্রাপ্য সজিনার ব্যবহার এখনো আমাদের কাছে সীমিত পরিসরেই রয়ে .আমরা নতুন করে এই সুপার ফুড আর বিস্ময়কর গাছের কথা ভাবতে পারি।

 

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর