artk
সোমবার, নভেম্বার ১৮, ২০১৯ ১২:১৫   |  ৪,অগ্রহায়ণ ১৪২৬

স্বাস্থ্য-পুষ্টি ডেস্ক

বৃহস্পতিবার, অক্টোবার ১৭, ২০১৯ ১০:২৬

ব্রেকফাস্টে পিনাট বাটার আর আপেল একসঙ্গে নয়

media

দিনের অন্যসময় ঠিক করে না খেলেও চলবে। কিন্তু সকালের নাস্তা খুবই গুরুত্বের। যুগ যুগ ধরে একথা আমরা শুনে আসছি। পুষ্টিবিদ থেকে চিকিৎসক সকলেই শরীর সুস্থ রাখতে একই কথা বলেন। ব্রেকফাস্টে সবসময় একটি ফল থাকা আবশ্যক। আর তাই যদি হয় আপেল তাহলে তা শরীরের পক্ষে খুবই ভালো। এছাড়াও থাকে ব্রেড, জুস, চা, ডিমসেদ্ধ ইত্যাদি। ফ্যাট এড়ানোর ভয়ে অনেকেই মাখন এড়িয়ে যেতে চান। তার বদলে ব্যবহার করেন ব্রেডস্প্রেড বা পিনাট বাটার।

ভাবছেন খুব স্বাস্থ্যকর কিছু খাচ্ছেন। আদতে কিন্তু শরীরের ক্ষতি করছেন। আমরা বলি সকালে ভালো খেলে সারাদিন মন ভালো থাকে, কাজে মন বসে এবং সর্বোপরি শরীর সুস্থ থাকে। কিন্তু চিকিৎসকরা বলছেন, ব্রেকফাস্টে কখনই আপেল আর পিনাট বাটার একসঙ্গে খাওয়া উচিত নয়। কারণ হিসেবে তারা বলছেন, আপেল ও পিনাট বাটার দুটোই শরীরের জন্য ভালো। কিন্তু এই দুটি খাবার একসঙ্গে খেলে রক্তে শর্করার পরিমাণ বেড়ে যায়। আপেলের মধ্যে প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট থাকে। যা ক্যানসার, উচ্চরক্তচাপ, হাইপারটেনশন নিয়ন্ত্রণে রাখে। পিনাট বাটারে প্রচুর পরিমাণে পটাশিয়াম থাকে, যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। হার্টের সমস্যা থেকে দূরে রাখে। ম্যাগনেসিয়াম থাকে যা হাড়ের গঠনে সাহায্য করে।

এবার আপনার মনে রাখা প্রয়োজন কখনই একসঙ্গে এই দুটি খাবার খাওয়া উচিত নয়। কারণ দুটিই প্রোটিনে ভরপুর। অ্যান্টিঅক্সিডেন্ট ও ম্যাগনেসিয়াম একে অপরের উল্টো প্রতিক্রিয়ায় শরীরের উষ্ণতা বাড়িয়ে দেয়। সেখান থেকে উচ্চরক্তচাপ জনিত সমস্যা তৈরি হয়। তাই আপেল, পিনাট বাটার এবং ড্রাইফ্রুটস একসঙ্গে ব্রেকফাস্টের মেনুতে রাখবেন না। পরিমিত খান, বেছে খান এবং বুঝে খান। সুষম আহার মানেই প্রোটিন, ফ্যাট, কার্বোহাইড্রেট একসঙ্গে খাওয়া নয়। এতে হিতে বিপরীত হবে।

রাজধানীতে বায়ু দূষণ চরম মাত্রায় ঠেকেছে বিমানে আমদানির খবরে কমছে পেঁয়াজ দাম এরশাদপুত্র এরিককে খেতে না দেয়ার অভিযোগ নওগাঁয় ট্রাকচাপায় মা-মেয়ে নিহত ২২-২৪ নভেম্বর শালুক-এর লেখক পাঠক শুভাকাঙ্ক্ষীদের নিবিড় সম্মিলন চৌমুহনীতে আগুনে অর্ধশতাধিক দোকান পুড়ে ছাই কানাডার সম্মানজনক জাতিগত পুরস্কার পেয়েছেন প্রবাসী বাংলাদেশি সোনাইমুড়ীতে বাস-মোটরসাইকেল সংঘর্ষে ৩ আরোহীর মৃত্যু ঝিনাইদহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত নুডলস খাওয়া নিয়ে পায়রা বিদ্যুৎকেন্দ্রে চীনা শ্রমিক খুন পেঁয়াজের কেজি ৫৫ টাকার বেশি হলেই জরিমানা জাতির শত্রু মানিলন্ডারিং প্রতিরোধ করতে হবে: অর্থমন্ত্রী মেলায় রাজস্ব আদায় ১ হাজার ৩৪৬ কোটি টাকা বিএনপির বেশিরভাগ নেতাই দলছুট: তথ্যমন্ত্রী পাবলিক ফান্ড আত্মসাতের আগেই তা রক্ষা সম্ভব: ইকবাল মাহমুদ শ্রীলংকার নতুন প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে বিডিবিএলের সাবেক জিএম কাদরীকে গ্রেপ্তার অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়ন রোধে সব দেশের সাহায্য প্রয়োজন: পররাষ্ট্র প্রতিমন্ত্রী ফরিদপুর মেডিক্যালের সাবেক পরিচালকসহ ১২ জনকে তলব বঙ্গবন্ধু বিপিএলে মাশরাফি-তামিমদের চেয়ে বেশি মূল্য আফ্রিদি-গেইলদের হলি আর্টিসান হামলার রায় ২৭ নভেম্বর জেড ক্যাটাগরিতে যুক্ত ৯ কোম্পানি অভিভাবকের আয়ের ভিত্তিতে বেতন নির্ধারণের সুযোগ দিবে ইউডা অবৈধ সম্পদ অর্জনের মামলায় ৬ দিনের রিমান্ডে সম্রাট প্রধানমন্ত্রীকে বিএনপির চিঠি সরকারি চাকরিতে মুক্তিযোদ্ধাদের অবসরের বয়সসীমা ৬০ মোরালেস সমর্থকদের সঙ্গে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে নিহত ৯ স্বর্ণ কেনার আগে যেসব বিষয় অবশ্যই খেয়াল রাখা উচিত লঞ্চের ধাক্কায় বালুবাহী জাহাজ ডুবে ৩ শ্রমিক নিখোঁজ রাজধানীর বনশ্রী থেকে সাংবাদিকের মরদেহ উদ্ধার