artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ১২:১০   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ৭:০৮

বিবিসির ১০০ নারীর তালিকায় রোহিঙ্গা ক্রিকেটার জেসমিন

media

এ বছরে বিশ্বে আলোচনার কেন্দ্রে থাকা যে ১০০ নারীর তালিকা তৈরি করেছে বিবিসি - তাতে স্থান পেয়েছেন মিয়ানমার থেকে বাংলাদেশে শরণার্থী হয়ে আসা পরিবারের সন্তান জেসমিন।

জেসমিন হচ্ছেন একজন রোহিঙ্গা নারী - যে রোহিঙ্গাদের জাতিসংঘ বর্ণনা করেছে পৃথিবীর সবচেয়ে বেশি নিপীড়নের শিকার হওয়া সংখ্যালঘু জনগোষ্ঠীর অন্যতম বলে। তার জন্ম বাংলাদেশের এক শরণার্থী শিবিরে। তার জন্মের কিছু আগেই তার বাবা মারা যান।

জেসমিন আখতার যুক্তরাজ্যে আসেন একজন শরণার্থী হিসেবেই। ব্রিটেনে আসার পর ক্রিকেট খেলায় তিনি বিশেষ পারদর্শিতা দেখান। ব্র্যাডফোর্ড শহরে জেসমিন এবং তার বন্ধুরা মিলে শুধু এশীয় বংশোদ্ভূত মেয়েদের একটি ক্রিকেট দল গড়ে তোলেন।

এ বছর একটি ক্রিকেট টুর্নামেন্ট হয়েছে প্রথম স্ট্রিট চাইল্ড ক্রিকেট ওয়ার্ল্ড কাপ নামে। সেবামূলক উদ্দেশ্যে চালু করা এই টুর্নামেন্টে ইংল্যান্ড দলের একজন খেলোয়াড় হিসেবে জেসমিনকে মনোনীত করা হয়।

জেসমিন বলেন, মুক্ত মানুষ হিসেবে প্রতিটি নিঃশ্বাস আপনাকে আরো বেশি আনন্দ দেয়। সেই অনুভূতি কেমন তা আমি জানি।

তালিকায় আরও আছেন কাশ্মিরের মানবাধিকার কর্মী পারভীনা আহাঙ্গার। পারভীনাকে ডাকা হয় ভারতশাসিত কাশ্মীরের ‘আয়রন লেডি’ বলে। ১৯৯০ সালে কাশ্মীরে ভারতের শাসনের বিরুদ্ধে যখন গণঅভ্যুত্থান তীব্র আকার নিয়েছিল - সেই সময় পারভীনার ছেলে নিখোঁজ হয়ে যায়।

এরকম হাজার হাজার মানুষ তখন নিখোঁজ হয়েছিল। পারভীনা তখন একটি সংগঠন গড়ে তোলেন এপিডিপি নামে - যেটি হচ্ছে নিখোঁজ মানুষদের বাবা-মায়েদের একটি সমিতি। আগামী বছর পারভীনার ছেলের নিখোঁজ হবার ৩০তম বার্ষিকী।

পারভীনা বলছেন, তিনি এখনো তার ছেলেকে আবার দেখতে পাবার আশা ছেড়ে দেননি। তার কথা, ছেলেকে হারানোর সেই শোকই তাকে বিচার ও জবাবদিহিতা প্রতিষ্ঠার সংগ্রামে অনুপ্রাণিত করে।

"আমি পৃথিবীকে অপেক্ষাকৃত ভালো একটি জায়গায় পরিণত করতে চাই, বিশেষ করে নারীদের জন্য। আজকের দুনিয়ায় নারী ইস্যুকে সর্বোচ্চ গুরুত্ব দেয়া আবশ্যিক, বিশেষ করে যুদ্ধ-সংঘাতপূর্ণ এলাকায় যারা বাস করছেন সেই সব নারীদের স্বার্থে।"

এই তালিকায় স্থান পেয়েছেন ইরানের অ্যাথলেট কিমিয়া আলিজাদেহ।  কিমিয়া আলিজাদেহ হচ্ছেন প্রথম অলিম্পিক পদক জেতা ইরানি নারী। ইরান ১৯৪৮ সাল থেকে অলিম্পিক গেমসে অংশ নিচ্ছে, কিন্তু তায়েকানডো-তে কিমিয়া পদক জেতার আগে দেশটির কোন নারী এ্যাথলেটিক্সে পদক জেতেন নি।

যুক্তরাজ্যের ফিনান্সিয়াল টাইমস পত্রিকা মন্তব্য করেছে, ইরানী নারীর ব্যক্তিগত স্বাধীনতার গণ্ডিকে সম্প্রসারিত করার ক্ষেত্রে সাহস যুগিয়েছে কিমিয়ার দৃষ্টান্ত।

বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ