artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ৬:০১

১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন

media

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী বছরের জুলাই-আগস্টে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম আসরের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত হয়েছে।

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী বছরের জুলাই-আগস্টে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম আসরের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত হয়েছে।

ইংল্যান্ডের স্থানীয় ও বিদেশি মিলিয়ে তালিকায় আছেন ৩৩০ জন ক্রিকেটার। এর মধ্যে চূড়ান্ত তালিকায় আছেন ১১ জন বাংলাদেশি ক্রিকেটার। তালিকায় থাকা বাংলাদেশিরা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদ।

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য সাকিব ও তামিমের। দুজনের মূল্যমান ধরা হয়েছে ১ লাখ পাউন্ড (১ কোটি ৭ লাখ টাকা)। মোস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ৬০ হাজার পাউন্ড। মুশফিকুর রহিম, লিটন দাস ও ইমরুল কায়েসের ভিত্তিমূল্য ৪০ হাজার পাউন্ড করে। বাকিদের ভিত্তিমূল্য ঠিক করা হয়নি। তাদের মূল্যমান নির্ধারণ করা হবে ড্রাফটে।

সাকিব-তামিমের চেয়ে বেশি ভিত্তিমূল্য রাখা হয়েছে- ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গা, কাগিসো রাবাদা, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নারের। এই ৬ জনের ভিত্তিমূল্য সমান ১ লাখ ২৫ হাজার পাউন্ড করে।

সাকিব-তামিমের সমান ১ লাখ পাউন্ড ভিত্তিমূল্য ধরা হয়েছে-মোহাম্মদ আমির, ট্রেন্ট বোল্ট, ডোয়াইন ব্র্যাভো, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসি, অ্যারন ফিঞ্চ, রশিদ খান, সন্দ্বীপ লামিচানে, ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, সুনীল নারাইন, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, শেন ওয়াটসন ও কেন উইলিয়ামসনের।

ভারতীয়দের মধ্যে একমাত্র হরভজন সিং শুরুতে ড্রাফটে যুক্ত হলেও আইপিএলে মনোযোগ দিতে নাম প্রত্যাহার করে নিয়েছেন। বিসিসিআই তাকে জানিয়ে দিয়েছে, অবসর না নেওয়ার আগ পর্যন্ত বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলার সুযোগ নেই। এছাড়া ড্রাফটে আগ্রহ দেখাননি এবি ডি ভিলিয়ার্সের মতো তারকাও।

উল্লেখ্য, আগামী বছরের ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত ৮টি দল নিয়ে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হানড্রেড’। ১০০ বলের এই টুর্নামেন্টে আটটি শহরভিত্তিক দল অংশগ্রহণ করবে। এই আট দল হলো- লন্ডন (দুটি দল), বার্মিংহাম, ম্যানচেস্টার, লিডস, নটিংহ্যাম, কার্ডিফ এবং সাউদাম্পটন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা