artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ৮:৫০   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ৬:০১

১০০ বলের ক্রিকেট ড্রাফটে বাংলাদেশের ১১ জন

media

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী বছরের জুলাই-আগস্টে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম আসরের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত হয়েছে।

ক্রিকেটের নতুন সংস্করণ ১০০ বলের ক্রিকেট ‘দ্য হান্ড্রেড’ টুর্নামেন্ট মাঠে গড়াবে আগামী বছরের জুলাই-আগস্টে। ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের উদ্যোগে অনুষ্ঠিত হতে যাওয়া প্রথম আসরের এই টুর্নামেন্টের প্লেয়ার ড্রাফট থাকা ক্রিকেটারদের তালিকা প্রকাশিত হয়েছে।

ইংল্যান্ডের স্থানীয় ও বিদেশি মিলিয়ে তালিকায় আছেন ৩৩০ জন ক্রিকেটার। এর মধ্যে চূড়ান্ত তালিকায় আছেন ১১ জন বাংলাদেশি ক্রিকেটার। তালিকায় থাকা বাংলাদেশিরা হলেন- সাকিব আল হাসান, তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, ইমরুল কায়েস, লিটন কুমার দাস, মোহাম্মদ মিঠুন, মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি ও তাসকিন আহমেদ।

বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে সবচেয়ে বেশি ভিত্তিমূল্য সাকিব ও তামিমের। দুজনের মূল্যমান ধরা হয়েছে ১ লাখ পাউন্ড (১ কোটি ৭ লাখ টাকা)। মোস্তাফিজুর রহমানের ভিত্তিমূল্য ৬০ হাজার পাউন্ড। মুশফিকুর রহিম, লিটন দাস ও ইমরুল কায়েসের ভিত্তিমূল্য ৪০ হাজার পাউন্ড করে। বাকিদের ভিত্তিমূল্য ঠিক করা হয়নি। তাদের মূল্যমান নির্ধারণ করা হবে ড্রাফটে।

সাকিব-তামিমের চেয়ে বেশি ভিত্তিমূল্য রাখা হয়েছে- ক্রিস গেইল, লাসিথ মালিঙ্গা, কাগিসো রাবাদা, স্টিভেন স্মিথ, মিচেল স্টার্ক ও ডেভিড ওয়ার্নারের। এই ৬ জনের ভিত্তিমূল্য সমান ১ লাখ ২৫ হাজার পাউন্ড করে।

সাকিব-তামিমের সমান ১ লাখ পাউন্ড ভিত্তিমূল্য ধরা হয়েছে-মোহাম্মদ আমির, ট্রেন্ট বোল্ট, ডোয়াইন ব্র্যাভো, কুইন্টন ডি কক, ফাফ ডু প্লেসি, অ্যারন ফিঞ্চ, রশিদ খান, সন্দ্বীপ লামিচানে, ক্রিস লিন, গ্লেন ম্যাক্সওয়েল, সুনীল নারাইন, কাইরন পোলার্ড, আন্দ্রে রাসেল, শেন ওয়াটসন ও কেন উইলিয়ামসনের।

ভারতীয়দের মধ্যে একমাত্র হরভজন সিং শুরুতে ড্রাফটে যুক্ত হলেও আইপিএলে মনোযোগ দিতে নাম প্রত্যাহার করে নিয়েছেন। বিসিসিআই তাকে জানিয়ে দিয়েছে, অবসর না নেওয়ার আগ পর্যন্ত বিদেশি টি-টোয়েন্টি লিগে খেলার সুযোগ নেই। এছাড়া ড্রাফটে আগ্রহ দেখাননি এবি ডি ভিলিয়ার্সের মতো তারকাও।

উল্লেখ্য, আগামী বছরের ১৭ জুলাই থেকে ১৬ আগস্ট পর্যন্ত ৮টি দল নিয়ে ইংল্যান্ডে শুরু হবে ক্রিকেটের নতুন সংস্করণ ‘দ্য হানড্রেড’। ১০০ বলের এই টুর্নামেন্টে আটটি শহরভিত্তিক দল অংশগ্রহণ করবে। এই আট দল হলো- লন্ডন (দুটি দল), বার্মিংহাম, ম্যানচেস্টার, লিডস, নটিংহ্যাম, কার্ডিফ এবং সাউদাম্পটন।

‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত