artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ১০:৫৬

বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ

media

একাধারে তিনি বিজেপির সভাপতি এবং ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর মন্ত্রীসভা গঠনের সময়ই কথা উঠেছিল যে এবার কাঁধ থেকে দায়িত্ব নামাবেন অমিত শাহ।

একাধারে তিনি বিজেপির সভাপতি এবং ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী। ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর মন্ত্রীসভা গঠনের সময়ই কথা উঠেছিল যে এবার কাঁধ থেকে দায়িত্ব নামাবেন অমিত শাহ।

অবশেষে বিজেপির এই সভাপতি সোমবার নিজের মুখেই ঘোষণা করলেন যে, নতুন সভাপতি পেতে চলেছে দল। চলতি বছরের শেষের দিকে অর্থাৎ আগামী ডিসেম্বরে সাংগঠনিক নির্বাচন অনুষ্ঠিত হলে দলের নেতৃত্বের জন্য নতুন নেতার পথ তৈরি করবেন তিনি। অমিত শাহ বলেন, ডিসেম্বরের মধ্যেই দলের মধ্য থেকে নতুন একজন সভাপতি হিসেবে দায়িত্ব নেবেন বলে আশা করা হচ্ছে।

ইন্ডিয়া টুডের কাছে দেয়া এক সাক্ষাতকারে অমিত শাহ বলেন, আনুষ্ঠানিকভাবে দলের সভাপতির আসনে না থাকলেও তিনি পর্দার আড়াল থেকে দলকে পরিচালনার সুপার পাওয়ার হিসেবে কাজ করবেন এমন ধারণা মোটেও ঠিক নয়। তিনি আরও জানান, ২০১৪ সালে তিনি বিজেপি প্রধানের দায়িত্ব নেওয়ার সময়ও ঠিক এমনই কথা উঠেছিল এবং একবার তার বদলে অন্য কেউ এসে সংগঠনের হাল ধরলেই সব জল্পনা শেষ হবে।

বিজেপি যে নিজস্ব গঠনতন্ত্র অনুযায়ীই পরিচালিত হবে সে কথা উল্লেখ করে অমিত শাহ বলেন, বিজেপি কংগ্রেসের মতো নয় এবং কেউ একে পর্দার আড়াল থেকে চালাতে পারবে না। বিজেপি সাধারণত এক ব্যক্তি এক পদ রীতি অনুসরণ করে। তাই আশা করা হয়েছিল যে অমিত শাহ কেন্দ্রীয় মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হওয়ার পর নতুন একজন নেতার জন্য দলের পথ তৈরি করে দেবেন।

এ বিষয়ে অমিত শাহ বলেন, সাংগঠনিক নির্বাচন সামনে। নতুন সভাপতি ডিসেম্বরের মধ্যেই দায়িত্ব গ্রহণ করবেন এবং দলের বিষয়গুলো বুঝে নেবেন। ২১ অক্টোবর মহারাষ্ট্র ও হরিয়ানায় ভোট হবে। ফল প্রকাশ হবে ২৪ অক্টোবর।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ