artk

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ১০:০৮

জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ

media

অমর্ত্য সেনের পর আরও একবার অর্থনীতিতে নোবেল নিয়ে এলেন বাঙালি অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাকে নিয়ে বিভিন্ন স্তরে জমে উঠেছে নানা আলাপ আলোচনা। কিন্তু জানেন কি ছাত্রজীবনে এই নোবেল জয়ী ১০দিন কাটিয়েছেন কারাগারে। 

৮০-র দশকে গোড়ার দিকে জওহারলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে কোনো রাজনৈতিক দলই তার নাম তাদের খাতায় লেখাতে পারেনি। সে এসএফআই হোক কিংবা এআইএসএফ, ফ্রি থিংকার্স অথবা সমাজবাদী যুবযান সভা। তার মানে এই নয়, রাজনৈতিকভাবে উদাসীন ছিলেন অভিজিত্‍ বন্দ্যোপাধ্যায়। প্রতিটি বিষয়ে নিজের মতামত প্রকাশ করার থেকে কখনও পিছপা হননি তিনি। কিংবদন্তী অধ্যাপকদের সঙ্গে তর্কে জড়াতেও দ্বিধা করেননি কখনও। তবে মনে প্রাণে উদার বামপন্থী ছিলেন তিনি। তার এই রাজনৈতিক মতবাদের প্রকাশ ঘটে ১৯৮৩ সালে। প্রতিষ্ঠান তাদের ভর্তির নিয়মে বদল আনতে চাইলে আরও অসংখ্য ছাত্র ছাত্রীর সঙ্গে গর্জে উঠেছিলেন তিনিও। পড়ুয়াদের এই রুখে দাঁড়ানো মেনে নিতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে ৩০০-র বেশি পড়ুয়াকে ১০ দিন কাটাতে হয়েছিল তিহার জেলে। আর সেই তালিকায় নাম উঠেছিল অভিজিত্‍ বন্দ্যোপাধ্যায়েরও। তবে কোনও কিছুই তার একাগ্রতা ও সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। সূত্র এই সময়।

সংসদে ৮২৩৮ জন ঋণখেলাপির তালিকা প্রকাশ কুকুর হত্যার দায়ে আট মাসের কারাদণ্ড একুশ ফার্স্ট প্রসপেক্টাস অনুমোদন ধনী-গরিব নির্বিশেষে সুবিচার নিশ্চিতে সরকার বদ্ধপরিকর: প্রধানমন্ত্রী ডিএসই-সিএসইর নতুন এমডি নিয়োগের অনুমোদন বিএসইসির এশিয়া ও বিশ্ব একাদশের ম্যাচ আয়োজন করছে না ভারত অনিয়মের বিরুদ্ধে দুদকের অভিযান মানিকগঞ্জে বাসায় ঢুকে মেয়ের চোখের সামনে মাকে হত্যা নির্বাচনী গণসংযোগে হামলা: ইসির পদক্ষেপের অপেক্ষায় তাবিথ এসকে সিনহাকে হাজিরে গেজেট প্রকাশের নির্দেশ ই-পাসপোর্ট পেতে আবেদন করবেন যেভাবে চাটার্ড বিমানে রাতে পাকিস্তানে উড়াল দিচ্ছে টাইগাররা দুর্নীতি করে জনগণের হক নষ্ট করবেন না: দুদক কমিশনার চাই না, নির্বাচনে কোনো অভিযোগ ইসি পর্যন্ত গড়াক: সিইসি টাইগারদের নতুন পেস বোলিং কোচ গিবসন সব ধরনের সূচকে উত্থান নিউজিল্যান্ড সফরে ভারতের দল ঘোষণা পাকিস্তান-বাংলাদেশ ম্যাচ দিয়ে অভিষেক হচ্ছে মাদুগালের গণতন্ত্র সূচকে বাংলাদেশের ৮ ধাপ অগ্রগতি ঢাবির ৪ শিক্ষার্থীকে রাতভর পিটিয়েছে ছাত্রলীগ ফারমার্স ব্যাংকের তিন কর্মকর্তার বিরুদ্ধে চার্জশিট কাশ্মীর ইস্যুতে পাক-ভারতকে সাহায্য করতে চান ট্রাম্প বিজিএমইএ ভবন ভাঙার কাজ শুরু পর্তুগালে সংঘর্ষে মৃত্যুর খবর সম্পূর্ণ ভিত্তিহীন ও গুজব হাতীবান্ধা সীমান্তে দুই বাংলাদেশিকে গুলি করে হত্যা বিএসএফের নেতাজি ও বঙ্গবন্ধুর দেশপ্রেম তরুণদের মধ্যে ছড়িয়ে দিতে হবে: খাদ্যমন্ত্রী সাবেক স্বাস্থ্যমন্ত্রীর এপিএসকে তলব বনানীতে রাস্তা পারাপারের সময় বাসের ধাক্কায় বৃদ্ধ নিহত রাজধানীর হাজারীবাগে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ৩ শ্রমিকের মৃত্যু পলিথিনে মোড়ানো পোস্টার লাগানো কেন বেআইনী নয়