artk
বুধবার, ডিসেম্বার ১১, ২০১৯ ১০:৫৮   |  ২৭,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ১০:০৮

জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ

media

অমর্ত্য সেনের পর আরও একবার অর্থনীতিতে নোবেল নিয়ে এলেন বাঙালি অভিজিত্‍ বিনায়ক বন্দ্যোপাধ্যায়। তাকে নিয়ে বিভিন্ন স্তরে জমে উঠেছে নানা আলাপ আলোচনা। কিন্তু জানেন কি ছাত্রজীবনে এই নোবেল জয়ী ১০দিন কাটিয়েছেন কারাগারে। 

৮০-র দশকে গোড়ার দিকে জওহারলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে পড়ার সময়ে কোনো রাজনৈতিক দলই তার নাম তাদের খাতায় লেখাতে পারেনি। সে এসএফআই হোক কিংবা এআইএসএফ, ফ্রি থিংকার্স অথবা সমাজবাদী যুবযান সভা। তার মানে এই নয়, রাজনৈতিকভাবে উদাসীন ছিলেন অভিজিত্‍ বন্দ্যোপাধ্যায়। প্রতিটি বিষয়ে নিজের মতামত প্রকাশ করার থেকে কখনও পিছপা হননি তিনি। কিংবদন্তী অধ্যাপকদের সঙ্গে তর্কে জড়াতেও দ্বিধা করেননি কখনও। তবে মনে প্রাণে উদার বামপন্থী ছিলেন তিনি। তার এই রাজনৈতিক মতবাদের প্রকাশ ঘটে ১৯৮৩ সালে। প্রতিষ্ঠান তাদের ভর্তির নিয়মে বদল আনতে চাইলে আরও অসংখ্য ছাত্র ছাত্রীর সঙ্গে গর্জে উঠেছিলেন তিনিও। পড়ুয়াদের এই রুখে দাঁড়ানো মেনে নিতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ফলে ৩০০-র বেশি পড়ুয়াকে ১০ দিন কাটাতে হয়েছিল তিহার জেলে। আর সেই তালিকায় নাম উঠেছিল অভিজিত্‍ বন্দ্যোপাধ্যায়েরও। তবে কোনও কিছুই তার একাগ্রতা ও সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। সূত্র এই সময়।

গভীর রাতে চবির ৫ হলে তল্লাশি চালিয়ে দেশীয় অস্ত্র উদ্ধার চিরকুট লিখে অধ্যক্ষের কক্ষে কলেজছাত্রীর আত্মহত্যা ভ্যাট আদায়ে হয়রানি করলে আমাকে জানাবেন, ব্যবস্থা নেবো: অর্থমন্ত্রী যুক্তরাষ্ট্রে বন্দুকযুদ্ধে পুলিশসহ নিহত ৬ মিয়ানমারের সেনাপ্রধানসহ ৪ কর্মকর্তার ওপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মিয়ানমারকে হত্যাযজ্ঞ বন্ধ করতে বলুন: জাতিসংঘ আদালতে গাম্বিয়া ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা ‘খালেদার মুক্তির নামে নতুন করে নৈরাজ্য সৃষ্টির পায়তারা হচ্ছে’ এস কে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে চার্জশিট নোয়াখালীতে পৃথক দুর্ঘটনায় ছাত্রদল নেতাসহ নিহত ৩ ফেসবুক অ্যাকাউন্ট নিরাপদ রাখতে করণীয় মানবাধিকার লঙ্ঘনের সব ঘটনার বিচার নিশ্চিত করা হবে: শেখ হাসিনা অপরাধ স্বীকার করতে সু চির প্রতি ৭ নোবেল বিজয়ীর আহ্বান বিপিএল-পিএসএলে ফিক্সিংয়ের কথা স্বীকার করলেন জামশেদ বিপিএলে রংপুর রেঞ্জার্সের অধিনায়ক মোহাম্মদ নবি কোনো কিছু বিশ্বাস করার আগে যাচাই করে নিন: স্বরাষ্ট্রমন্ত্রী জয় বাংলাকে জাতীয় স্লোগান হিসেবে ব্যবহারের নির্দেশ হাইকোর্টের ভিপি নুরের বিরুদ্ধে মানহানির মামলা মাটির নিচে পাওয়া গেল ১৭০০ বছর আগের মুরগির ডিম সুপ্রিম কোর্টের এফিডেভিট শাখার অনিয়ম রুখতে দুই কর্মকর্তাকে দায়িত্ব অমিত শাহর বিরুদ্ধে নিষেধাজ্ঞার দাবি জানিয়েছে মার্কিন কমিশন গাজীপুরে পুলিশ পরিচয়ে ৫ সোনার দোকান লুট ভ্যাট নিবন্ধন না করলে আইনি ব্যবস্থা: এনবিআর চেয়ারম্যান ক্ষমতায় টিকে থাকতে মানবাধিকার লঙ্ঘন করছে সরকার: মির্জা ফখরুল জিডির হয়রানি বন্ধে পুলিশের নতুন উদ্যোগ সুচির বিচার দাবিতে কক্সবাজারে রোহিঙ্গাদের বিক্ষোভ আশুলিয়ায় পোশাক কারখানায় সিলিন্ডার বিস্ফোরণে শ্রমিক নিহত টেকনাফে বিজিবির সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত বিআরটিসির ওপর ক্ষুব্ধ হয়ে ময়মনসিংহে বাস চলাচল বন্ধ ৩৮ আরোহী নিয়ে চিলির সামরিক বিমান ‘নিখোঁজ’