artk
বুধবার, নভেম্বার ২০, ২০১৯ ৮:১৬   |  ৬,অগ্রহায়ণ ১৪২৬

ফিচার ডেস্ক

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৯:১১

একসঙ্গে নোবেলজয়ী দম্পতিরা

media

মে ব্রিট মোজার-এডভার্ড মোজার

এবার অর্থনীতিতে নোবেল পেয়েছেন ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিক অভিজিৎ ব্যানার্জি।  তার সঙ্গে নোবেল পেয়েছেন আরও দুই অর্থনীতিবিদ। তাদের একজন হলেন অভিজিতের স্ত্রী এস্থার ডাফলো। 

একইসঙ্গে স্বামী-স্ত্রীর নোবেল পাওয়ার ঘটনা এটাই প্রথম নয়। এর আগেও অনেক দম্পতিই এভাবে নোবেল জয় করেছেন। আসুন জেনে নেয়া যাক। 

২০১৪ সালে জন ও’কিফের সঙ্গে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন নরওয়ের মে-ব্রিট মোজার ও এডওয়ার্ড মোজারও। মোজেস দম্পতির এমন কাণ্ডে যারপরনাই আনন্দে ভেসেছিল স্ক্যান্ডিনেভিয়ান ফুটবলপাগল ওই ছোট্ট দেশটি।

একসঙ্গে নোবেল পাওয়া নরওয়ের ওই দম্পতি কিন্তু প়ড়াশোনাও করেছেন একই হাইস্কুল ও বিশ্ববিদ্যালয়ে। তবে সহপাঠী হলেও মে-ব্রিটের সঙ্গে হাইস্কুল তেমন একটা ঘনিষ্ঠতা গড়ে ওঠেনি এডওয়ার্ডের। বিশ্ববিদ্যালয়ে একসঙ্গে পড়াশোনার সময় থেকে তাদের সম্পর্কের শুরু। পেশাদার জীবনে তো বটেই ব্যক্তিগত পরিসরেও ছড়িয়ে পড়েছিল।

১৯০৩ সালে পদার্থবিদ্যায় নোবেল পেয়েছিলেন তিন জন। মারি কুরি ও পিয়ের কুরি এবং আতোয়াঁ অরি বেকারেল। সে বছর একটা রেকর্ডও গড়েছিলেন মারি কুরি। তিনিই প্রথম মহিলা সে বছর নোবেল পান।

পোল্যান্ডের জন্মানো মারির ফরাসি স্বামীর মৃত্যু হয়েছিল পথদুর্ঘটনায়, ১৯০৬ সালে। সে ঘটনায় ভেঙে পড়লেও গবেষণা থামাননি মারি। ১৯১১-তে ফের নোবেল লাভ করেন তিনি। এ বার রসায়নে। এখনও পর্যন্ত মারি কুরিই একমাত্র ব্যক্তি যিনি দু’বার নোবেল পেয়েছেন এবং তাও আবার দু’টি ভিন্ন বিভাগে।

মা-বাবার মতোই একই পথের পথিক ছিলেন আইরিন জোলিয়ো কুরি। স্বামী ফ্রেদেরিক জলিয়োর সঙ্গে মিলে নোবেল পেয়েছিলেন ১৯৩৫ সালে।  মারি ও পিয়ের কুরির কন্যা অবশ্য তা পেয়েছিলেন রসায়নবিদ্যায়।

আর্টিফিসিয়াল রেডিয়োঅ্যাক্টিভিটিতে উল্লেখযোগ্য অবদানের জন্য নোবেল পদক পান কুরি দম্পতি। আইরিন জোলিয়ো কুরি তার মায়ের সহকারী হিসাবে নিজের কর্মজীবন শুরু করেন প্যারিসের র‌্যাডিয়াম ইনস্টিটিউটে। পরমাণুর গঠন নিয়ে এই দম্পতির গবেষণা ভবিষ্যতে নিউট্রনের আবিষ্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছিল।

১৯৪৭ সালে বার্নাদো আলবার্তো হোসের সঙ্গে মিলিত ভাবে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন কার্ল কোরি ও গার্টি গোরি।

কার্ল কোরি ও গার্টি কোরি, দু’জনেই প্রাগের জার্মান বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছিলেন। বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই কার্লের সঙ্গে প্রথম দেখা গার্টির। এবং প্রথম দেখাতেই প্রেম। এর পর একসঙ্গে মেডিক্যাল কলেজে পড়াশোনা। স্নাতক হওয়ার পর বিয়ে করেন তাঁরা। পরে আমেরিকায় পাড়ি দেন গোরি দম্পতি। সেই থেকেই মার্কিন নাগরিক।

সুইডেনের দম্পতি আলভা মিরডাল ও গানার মিরডাল, দু’জনেই সে দেশের সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির সদস্য ছিলেন।

১৯৭৪ সালে অস্ট্রিয়ার ফ্রেদেরিক অগাস্ট ভন হায়েকের সঙ্গে যৌথ ভাবে অর্থনীতিতে নোবেল পান গানার মিরডাল। এর আট বছর পর মেক্সিকোর আলফন্সো গার্সিয়া রোবেলসের সঙ্গে শান্তির নোবেল পান আলভা।

রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ ভুঁড়িওয়ালা পুরুষের কদর বেশি কেন নারীর কাছে ? সায়েদাবাদ থেকে দূরপাল্লার বাস বন্ধ শিক্ষকের থাপ্পড়ে কান ফাটলো ছাত্রের রাজধানীতে ‘বন্দুকযুদ্ধে’ যুবক নিহত আমার বিরুদ্ধে অনুসন্ধান চালালে অনেক এমপি-মন্ত্রীর যাবজ্জীবন হবে: নাজমুল আইনের লাগাম ছেড়ার ধর্মঘটে সারাদেশে অচলাবস্থা দিনাজপুরে ট্রাকচাপায় ২ মোটরসাইকেল আরোহী নিহত কাউন্সিলর রাজিবের তিন গাড়ি জব্দ সেফুদার সম্পত্তি ক্রোকের আদেশ লবণ নিয়ে গুজব ছড়ালে কঠোর ব্যবস্থা: সরকার রাজস্ব আদায় ২ হাজার কোটি টাকা ছাড়িয়েছে বুধবার থেকে বাস চলবে খুলনায় ৩৯তম বিসিএসে ৪ হাজার ৪৪৩ চিকিৎসক নিয়োগ অধ্যক্ষকে পুকুরে ফেলার ঘটনায় ছাত্রলীগের ৫ কর্মী গ্রেপ্তার খালেদা জিয়া দাঁড়াতে-বসতে বা হাতে তুলে খেতে পারেন না: রিজভী দুই সিটির ভোটবিরোধী ৩৬ কাউন্সিলর