artk
শনিবার, নভেম্বার ২৩, ২০১৯ ২:৩৬   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৮:০৬

পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি

media

পুঁজিবাজারের বর্তমান মন্দাবস্থা থেকে কাটিয়ে তুলতে বিশেষ ভূমিকা রাখতে চাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ ব্যাংক ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এ লক্ষ্যে সেকেন্ডারি মার্কেটে সোনালি ব্যাংক থেকে পাওয়া ২০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি। 

পুঁজিবাজারের বর্তমান মন্দাবস্থা থেকে কাটিয়ে তুলতে বিশেষ ভূমিকা রাখতে চাচ্ছে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ ব্যাংক ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। এ লক্ষ্যে সেকেন্ডারি মার্কেটে সোনালি ব্যাংক থেকে পাওয়া ২০০ কোটি টাকা বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটি।

এছাড়া আইসিবিসহ এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে সামর্থ্য অনুযায়ি বিনিয়োগ করবে বলেও সিদ্ধান্ত নেয়।

সোমবার বিকেলে রাজধানীর রাজউক এভিনিউতে আইসিবির সম্মেলন কক্ষে আইসিবি ও ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) মধ্যে আলোচনায় এ তথ্য জানানো হয়। 

চলতি অর্থবছরের বাজেট ঘোষণার পর থেকেই পুঁজিবাজারে বিরতিহীনভাবে অধিকাংশ কোম্পানির শেয়ারে দরপতন হচ্ছে। কমেই চলেছে মূল্যসূচক। একই সঙ্গে ভাটায় রয়েছে লেনদেন। কমছে বাজারের মূলধনও। পুঁজিবাজারের এই পতন লাগাম টানতে আইসিবি ও ডিবিএর এই বৈঠক। বৈঠকের সভাপতিত্ব করেন আইসিবির ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন।

বৈঠক শেষে ডিবিএর সভাপতি শাকিল রিজভী বলেন, সোনালি ব্যাংক থেকে আইসিবি আজকে ২০০ কোটি টাকা পেয়েছে। যার পুরোটাই সেকেন্ডারি মার্কেটে বিনিয়োগ করবে বলে আইসিবির ব্যবস্থাপনা পরিচালক আবুল হোসাইন সভায় জানিয়েছে। এছাড়া আইসিবিসহ এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলো সামর্থ্য অনুযায়ি বিনিয়োগ করবে বলে জানায়। 

তবে আমরা তাদেরকে ভালো কোম্পানিতে বিনিয়োগের জন্য পরামর্শ দিয়েছি।

আইসিবির ন্যায় ব্রোকাররাও পুঁজিবাজারে সামর্থ্য অনুযায়ি ভূমিকা রাখবে বলে সভায় জানিয়ে শাকিল রিজভী বলেন, পুঁজিবাজারের আকার বড় হয়ে যাওয়ায় এখন আইসিবির পক্ষে এককভাবে প্রত্যক্ষ সাপোর্ট দেওয়া সম্ভব হয় না। তাই বাজারের উন্নয়ন স্বার্থে আইসিবির মতো আরেকটি প্রতিষ্ঠান গঠন বা প্রায় ২৫ জন বাজার সৃষ্টিকারী (মার্কেট মেকার) তৈরী করা জরুরি।

আরও বলেন, আগামিতে ইস্যু আনার ক্ষেত্রে আইসিবি ইনভেষ্টমেন্টকে কার্যকরি ভূমিকা রাখার অনুরোধ করা হয়েছে বৈঠকে। যাতে পুঁজিবাজারে ভালো কোম্পানি আসে এবং যৌক্তিক দরে আসে। নতুন কোম্পানি বাজারে এসে যেন দর অস্বাভাবিক না হয়ে ওঠে সেই দিকেও বিশেষ নজর রাখার ওপরে জোর দাবি এই বৈঠকে। 

বৈঠকে ডিবিএ ও আইসিবির শীর্ষ পর্যায়ের নেতারা অংশগ্রহণ করে।

বিয়েবাড়িতে মদপানে দুই যুবকের মৃত্যু বিএনপি নেতাদের মুখ ছাড়া আর সব কিছুই সরকারের নিয়ন্ত্রণে আছে: কাদের ‘বেপরোয়া বাসচালক নিয়ন্ত্রণ হারানোয়’ শ্রীনগরের দুর্ঘটনা এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান