artk
শুক্রবার, নভেম্বার ২২, ২০১৯ ৮:৩৭   |  ৮,অগ্রহায়ণ ১৪২৬

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৭:৩৩

ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের অফিস সহায়ক গ্রেফতার

media

ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের একটি বিশেষ টিম। 

ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে দুর্নীতি দমন কমিশনের (দুদক) সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের একটি বিশেষ টিম। 

সোমবার বেলা ১২টার দিকে নিজ দপ্তরে বসে ঘুষ গ্রহণকালে তাকে হাতে-নাতে গ্রেফতার করা হয়েছে।

দুদকের উপপরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য এ তথ্য জানিয়েছেন।

দুপুরে দুদকের একটি বিশেষ টিম ৩ হাজার টাকা ঘুষসহ ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক মো. আতিকুল ইসলামকে গ্রেফতার করেছে। এসময় আতিকুল ইসলামের দেহ তল্লাশি করে আরও ১৮ হাজার টাকা পাওয়া যায়। পরে আতিকুল ইসলাম স্বীকার করেন ওই ১৮ হাজার টাকা সেবা গ্রহীতাদের কাছ থেকে ঘুষ বাবদ আদায় করা হয়েছে।

প্রণব কুমার ভট্টাচার্য বলেন, স্থানীয় একটি বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত প্রধান শিক্ষক পবিত্র হজ্ব পালনের উদ্দেশ্যে একটি পাসপোর্ট করার উদ্দেশ্যে পাসপোর্ট অফিসে নির্ধারিত ফরম পূরণ করে টাকা জমাদানের চালান, জাতীয় পরিচয়পত্রসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ সংশ্লিষ্ট অফিসে জমা দেন। প্রয়োজনীয় কাগজ-পত্রাদিসহ ফরমটি পাসপোর্ট অফিসে জমা দেওয়ার পরই ওই অফিসের এক অফিস সহকারী তার নিকট ঘুষ দাবি করেন। তিনি ঘুষ দিতে অপরাগতা প্রকাশ করে একই অফিসের অফিস সহায়ক  মো. আতিকুল ইসলামকে পাসপোর্টটি করে দেয়ার অনুরোধ জানান।

আতিকুল ইসলাম তার নিকট ঘুষ দাবি করেন এবং বলেন বেশি বিরক্ত করবেন না, করলে পাসপোর্টই পাবেন না। ওই শিক্ষক বাধ্য হয়েই ঘুষ প্রদানে সম্মত হন এবং বিষয়টি দুদকে অবহিত করেন। কমিশন সকল বিধি-বিধান অনুসরণ করে দুদকের সমন্বিত জেলা কার্যালয় দিনাজপুরের সহকারী পরিচালক মো. আহসানুল কবীর পলাশের নেতৃত্বে ফাঁদ অভিযান পরিচালনার জন্য ৭ সদস্যের একটি বিশেষ টিম গঠন করে।  

ওই টিমের সদস্যরা আজ সকাল থেকেই বিশেষ কৌশলে ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের চারিদিকে ওত পেতে থাকেন। বেলা ১২টার দিকে নিজ দপ্তরে বসে ঠাকুরগাঁও আঞ্চলিক পাসপোর্ট অফিসের অফিস সহায়ক আতিকুল ইসলাম যখন ওই সাবেক প্রধান শিক্ষকের নিকট থেকে ঘুষের ৩ হাজার টাকা গ্রহণ করছিলেন, ঠিক তখনই ঘুষের টাকাসহ তাকে হাতে-নাতে গ্রেফতার করে দুদক। 

এসময় আতিকুল ইসলামের দেহ তল্লাশি করে আরও ১৮ হাজার টাকা পাওয়া যায়। তিনি দুদক টিমের সদস্যদের নিকট ওই টাকার কোনো বৈধ উৎস জানাতে পারেননি এবং পরবর্তীতে তিনি স্বীকার করেন ওই ১৮ হাজার টাকাও পাসপোর্ট নিতে আসা সেবা গ্রহীতাদের নিকট থেকে আদায় করা ঘুষের টাকা।

এবিষয়ে দুদক সজেকা দিনাজপুরের উপসহকারী পরিচালক মো. সাইদুর রহমান বাদী হয়ে একটি মামলা দায়ের করেন।

এমপি বুবলীকে আওয়ামী লীগ থেকে বহিষ্কার লন্ডনে সন্ত্রাসীদের গুলিতে বাংলাদেশি যুবক নিহত কুমিল্লায় ট্রেনে কাটা পড়ে দুই নারীর মৃত্যু এই সরকারও মুনতাসীর ফ্যান্টাসির মধ্যে পড়েছে: মির্জা ফখরুল উত্তরায় গাড়িমুক্ত সড়ক উদ্বোধন করলেন মেয়র আতিক সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব প্রচার এখন বড় সমস্যা: তথ্যমন্ত্রী বিএনপি এখন গুজবনির্ভর রাজনীতি করছে: খালিদ মাহমুদ শ্রীনগরে বাস-মাইক্রো সংঘর্ষে নিহতের সংখ্যা বেড়ে ১০ টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ সিরাজগঞ্জে নেশাজাতীয় পানীয় পানে ২ যুবকের মৃত্যু দিন-রাতের টেস্টকে যুগান্তকারী উপলক্ষ বললেন বিরাট কোহলি গ্রেটা থানবার্গের আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জয় ঐতিহাসিক ইডেন টেস্টে সম্ভাব্য বাংলাদেশ একাদশ প্রথম দিবা-রাত্রির টেস্ট স্মরণীয় করে রাখতে চায় বাংলাদেশ লক্ষ্মীপুরে 'গণপিটুনিতে' নিহত ১ ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সমাবর্তনে আসছেন বান কি মুন ইডেন ম্যাচের ফাঁকেই হাসিনা-মমতা বৈঠক দুপুরে ইডেন গার্ডেনে গোলাপি টেস্ট উদ্বোধন করবেন শেখ হাসিনা বুয়েটের ২৬ শিক্ষার্থীকে আজীবন বহিষ্কার আইন মেনে চললে দুর্ঘটনা অনেকাংশে কমবে: স্বরাষ্ট্রমন্ত্রী ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ