artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৭:১১   |  ১,অগ্রহায়ণ ১৪২৬

নিজস্ব প্রতিবেদক

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ১০:৩৪

বেড়েই চলেছে পেঁয়াজের দাম

media

বাজার মনিটরিং বন্ধ হওয়ায় আবারও লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। দেশের বিভিন্ন স্থানে খুচরা বাজারে এক সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ১০ থেকে ৩০ টাকা। এতে নাভিশ্বাস ক্রেতাদের। সরবরাহ কম থাকার অজুহাত বিক্রেতা ও ব্যবসায়ীদের।

বাজার মনিটরিং বন্ধ হওয়ায় আবারও লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। দেশের বিভিন্ন স্থানে খুচরা বাজারে এক সপ্তাহের ব্যবধানে কেজিতে বেড়েছে ১০ থেকে ৩০ টাকা। এতে নাভিশ্বাস ক্রেতাদের। সরবরাহ কম থাকার অজুহাত বিক্রেতা ও ব্যবসায়ীদের।

গত ২৯ সেপ্টেম্বর পূর্ব ঘোষণা ছাড়াই বাংলাদেশসহ বিভিন্ন দেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। এর প্রভাবে দাম ঠেকে কেজিতে একশোতে। এরপরই বাজার নিয়ন্ত্রণে দেশের বিভিন্ন স্থানে চলে মনিটরিং ও ভ্রাম্যমাণ আদালতের অভিযান।
কেজিপ্রতি পেঁয়াজের দাম নেমে আসে ৫০ থেকে ৬০ টাকায়। কিন্তু অভিযান প্রায় বন্ধ হয়ে যাওয়ায় আবারো ঊর্ধ্বমুখী দাম।

রোববার বরিশালের বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হচ্ছে ৮৫ থে‌কে ৯০ টাকা দ‌রে। যদিও দু’দিন আগে ছিল ৭০ থে‌কে ৭৫ টাকা। একইভাবে পাইকারি বাজারেও কেজিপ্রতি বেড়েছে ১০ থেকে ১৫ টাকা। ক্রেতাদের অভিযোগ, বাজার নিয়ন্ত্রণে কোনো কার্যকর পদক্ষেপ না থাকায় প্রতিদিনই বাড়ছে পেঁয়াজের দাম। তবে আমদানি বাড়লে দাম কমার আশা জানান পেঁয়াজ ব্যবসায়ী মা‌লিক স‌মি‌তির সাধারণ সম্পাদক মো. দুলাল মোল্লা।

পেঁয়াজের দাম বেড়েই চলেছে সিলেটের বাজারেও। রোববার পাইকারি ও খুচরা বাজারে কেজিপ্রতি পেঁয়াজ বিক্রি হয় ৯০ ও ৯৫ টাকায়। অথচ দু’দিন আগেও বিক্রি হয়েছে ৬০ থেকে ৬৫ টাকায়। এতে ক্ষুব্ধ ক্রেতারা।

একই চিত্র রংপুরেও। গত তিনদিনে ১০ টাকা করে বৃদ্ধি পেয়ে পেঁয়াজের কেজি পাইকারি বাজারে ৯০ টাকা। খুচরা বাজারে ঠেকেছে একশোতে। আর পাড়া-মহল্লার মুদির দোকানগুলোতে বিক্রি হচ্ছে আরও বেশিতে। বাজার নিয়ন্ত্রণ না থাকায় বিক্রেতারা ইচ্ছে মাফিক দাম বাড়াচ্ছে বলে অভিযোগ সাধারণ মানুষের।

আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা খালেদা জিয়ার জামিন চেয়ে আপিল এবার সৌদি কারাগারে আরেক আলেমের মৃত্যু ২০০ কোটি টাকা দিতে রাজি গ্রামীণফোন কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ডাকাত নিহত বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় নেপাল বৃহস্পতিবার শুরু সপ্তাহব্যাপী আয়কর মেলা রোহিঙ্গা নিধন: সু চির বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা গ্রামীণ ও রবিতে প্রশাসক নিয়োগের প্রক্রিয়া চলছে: মোস্তাফা জব্বার আকাশপ্রদীপের সিটের নিচে ৯ কেজি স্বর্ণ নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন