artk
শুক্রবার, নভেম্বার ১৫, ২০১৯ ৬:৫৯   |  ১,অগ্রহায়ণ ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ৯:৪০

তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী

media

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে এক হাজার মার্কিন সেনা সরিয়ে নেওয়া হবে। খবর সিবিএস’র।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বলেছেন, দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে এক হাজার মার্কিন সেনা সরিয়ে নেওয়া হবে। খবর সিবিএস’র।

তিনি বলেন, সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের সেনা অভিযানের পরিপ্রেক্ষিতে ট্রাম্প সেনা সরিয়ে নেওয়ার এ নির্দেশ দিয়েছেন। মার্কিন সেনা সরিয়ে নেওয়ার কাজ ‘দ্রুততম ও নিরাপদতম’ উপায়ে করা হবে বলে জানান তিনি।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী বলেন, “সিরিয়ায় আমরা দুটি পক্ষের সংঘর্ষের মধ্যে আটকা পড়েছি... এ অবস্থায় সেখানে সেনা মোতায়েন করে রাখা দায়িত্বজ্ঞানহীনতার কাজ হবে।”

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অবশ্য তার সাক্ষাৎকারে এ তথ্য জানাননি যে, এই এক হাজার সেনাকে সিরিয়ার উত্তরাঞ্চল থেকে বের করে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে নেওয়া হবে নাকি মধ্যপ্রাচ্যের অন্য কোথাও মোতায়েন করা হবে।

অসমর্থিত খবর অনুযায়ী, কয়েক মাস আগেও সিরিয়ায় প্রায় ২,০০০ মার্কিন সেনা মোতায়েন ছিল এবং সাম্প্রতিক গ্রীষ্মে ট্রাম্পের নির্দেশে তাদের অর্ধেককে দেশটি থেকে সরিয়ে নেওয়া হয়েছে।

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে কুর্দি গেরিলাদের উৎখাত করার লক্ষ্যে গত ৯ অক্টোবর থেকে ওই অঞ্চলে ব্যাপক সেনা অভিযান শুরু করেছে তুরস্ক। যুক্তরাষ্ট্রের সবুজ সংকেত নিয়ে এই অভিযান শুরু করেছে রিসেপ তাইয়্যেব এরদোগান সরকার।

এতদিন যুক্তরাষ্ট্রের সমর্থন পেয়ে আসা কুর্দি গেরিলারা আমেরিকার এ পদক্ষেপকে ‘পেছন থেকে ছুরি মারার শামিল’ বলে মন্তব্য করেছে।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারকে ক্ষমতাচ্যুত করার লক্ষ্যে সশস্ত্র আন্দোলনকারী এসব কুর্দি গেরিলাকে এতদিন যুক্তরাষ্ট্র সব রকম পৃষ্ঠপোষকতা দিয়ে আসছিল।

আরিফের সহায়তায় ফুটপাতে থাকা সেই শিশুদের সরিয়ে নিলো পুলিশ পেঁয়াজের কেজি ২০০ টাকা হবে কোনো দিন ভাবিনি: তোফায়েল মেলার প্রথম দিনেই আয়কর আদায় ৩২৩ কোটি টাকা প্রথম দিনেই প্রধানমন্ত্রীর আয়কর বিবরণী জমা রাঙার বিরুদ্ধে মানহানির মামলা পেঁয়াজ নিয়ে মারামারি! সূচকে পতন লেনদেনও মন্দা জেএসসি প্রশ্নের ছবি তুলে পালানোর চেষ্টা, ২ কলেজছাত্রের দণ্ড চট্টগ্রামে দুই সিমেন্ট কারখানাকে জরিমানা অফিসে ইয়াবা সেবন ভূমি কর্মকর্তার দেশে সব ধরনের রেনিটিডিন বিক্রি স্থগিত সেন্টমার্টিনে ১১৯ রোহিঙ্গা আটক প্রাথমিক ও ইবতেদায়ি সমাপনী পরীক্ষা শুরু ১৭ নভেম্বর ৬৯ বার পেছাল সাগর-রুনি হত্যার তদন্ত প্রতিবেদন এবার সিগন্যালের ভুলে রংপুর এক্সপ্রেসে আগুন রংপুর এক্সপ্রেসের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, তিনটিতে আগুন ক্ষুদ্রঋণে দারিদ্র বিমোচন হয় না: প্রধানমন্ত্রী দুদকের হাতে আটক জনপ্রতিনিধিসহ ৫ সরকারি কর্মকর্তা খালেদা জিয়ার জামিন চেয়ে আপিল এবার সৌদি কারাগারে আরেক আলেমের মৃত্যু ২০০ কোটি টাকা দিতে রাজি গ্রামীণফোন কক্সবাজারে ‘বন্দুকযুদ্ধে’ রোহিঙ্গা ডাকাত নিহত বাংলাদেশের অভিজ্ঞতা কাজে লাগাতে চায় নেপাল বৃহস্পতিবার শুরু সপ্তাহব্যাপী আয়কর মেলা রোহিঙ্গা নিধন: সু চির বিরুদ্ধে আর্জেন্টিনায় মামলা গ্রামীণ ও রবিতে প্রশাসক নিয়োগের প্রক্রিয়া চলছে: মোস্তাফা জব্বার আকাশপ্রদীপের সিটের নিচে ৯ কেজি স্বর্ণ নিউমোনিয়া: দেশে ঘণ্টায় একজনের বেশি শিশুর মৃত্যু রোহিঙ্গা সমস্যার জন্য দায়ী জিয়াউর রহমান: প্রধানমন্ত্রী ব্যাংকের আইটির মানব সম্পদ উন্নয়নে বাজেট বাড়ানো প্রয়োজন