artk
মঙ্গলবার, নভেম্বার ১২, ২০১৯ ৭:২৭   |  ২৮,কার্তিক ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

রোববার, অক্টোবার ১৩, ২০১৯ ৯:০৮

ত্বকের কালচে দাগ দূর করতে ঘরোয়া পদ্ধতি

media

ব্রণের দাগ কিংবা ত্বকের কালচে দাগ দূর করতে প্রাকৃতিক উপাদানের তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত। দাগ দূর করার পাশাপাশি ত্বক উজ্জ্বল ও কোমল করতেও এসব ফেসপ্যাকের জুড়ি নেই।

ব্রণের দাগ কিংবা ত্বকের কালচে দাগ দূর করতে প্রাকৃতিক উপাদানের তৈরি ফেসপ্যাক ব্যবহার করতে পারেন নিয়মিত। দাগ দূর করার পাশাপাশি ত্বক উজ্জ্বল ও কোমল করতেও এসব ফেসপ্যাকের জুড়ি নেই।

২ টেবিল চামচ চালের আটা ও একই পরিমাণ ময়দা মিশিয়ে নিন। পরিমাণ মতো কাঁচা দুধ মিশিয়ে পেস্ট তৈরি করুন। ত্বক তেলতেলে হলে আধা চা চামচ মধু মেশাবেন। মিশ্রণটি ত্বকে ম্যাসাজ করুন। একটি টিস্যু দুধে ভিজিয়ে ত্বকের উপর দিয়ে দিন। ৩ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহার করলে ত্বক হবে দাগহীন ও উজ্জ্বল।

২ টেবিল চামচ চন্দনের গুঁড়ার সঙ্গে আধা টেবিল চামচ হলুদ গুঁড়া ও কয়েক ফোঁটা গোলাপজল মেশান। প্রয়োজন মতো কাঁচা দুধ মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। ফেসওয়াশ দিয়ে ত্বক ধুয়ে পরিষ্কার করে নিন। ফেসপ্যাকটি পরিষ্কার ত্বকে কিছুক্ষণ লাগিয়ে রেখে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। প্রতিদিন ব্যবহারে ত্বকে আসবে পেলবতা।

২ টেবিল চামচ কফির সঙ্গে আধা টেবল চামচ লেবুর রস ও প্রয়োজন মতো মধু মিশিয়ে পেস্ট তৈরি করুন। মিশ্রণটি কিছুক্ষণ ত্বকে ম্যাসাজ করে অপেক্ষা করুন। ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।

বেসনের সঙ্গে টক দই মিশিয়ে ত্বকে লাগান। শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। সমপরিমাণ মধু ও নারকেল তেল মিশিয়ে ত্বকে ম্যাসাজ করুন। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলুন।

তথ্য: গ্লো পিঙ্ক  

‘ঘন কুয়াশার কারণে লালবাতি দেখতে পাননি চালক’ জাতীয় আয়কর মেলা শুরু বৃহস্পতিবার শিশুটির নাম নাইমা, সঙ্গে থাকা মা ও দাদীর সন্ধান মিলছে না খালেদা জিয়া নিজে হাতে খেতেও পারেন না: মির্জা ফখরুল আর দেখা যাবে না সোহার হাসিমুখ ছাত্রলীগ নেতা সুদীপ্ত হত্যা: আ.লীগ নেতা মাসুম কারাগারে গয়েশ্বর বাবু বিএনপি নামক বটগাছ থেকে কবে সরবেন: হাছান মাহমুদ অসুস্থ মায়ের পাশে থাকতে দেশে ফিরলেন মোসাদ্দেক ভুল প্রকাশের দায়ে ডিএসইর জুবায়ের বরখাস্ত সম্রাট ও এনামুলের বিরুদ্ধে দুদকের মামলা ঢাকা উত্তর স্বেচ্ছাসেবক লীগের সম্মেলনে ভাঙচুর দেশে ফেরার কারণ জানালেন মোসাদ্দেক রেলকর্মীদের আরো দক্ষ করা উচিত: প্রধানমন্ত্রী চট্টগ্রামের সঙ্গে ঢাকা ও সিলেটের ট্রেন চলাচল স্বাভাবিক প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি হতে লাগবে স্নাতক মেক্সিকোতে আশ্রয় পেলেন ইভো মোরালেস বুলবুলে নিখোঁজ ৯ জেলের মরদেহ উদ্ধার ট্রেন দুর্ঘটনায় হতাহতের ঘটনায় প্রধানমন্ত্রীর শোক ১২ নভেম্বর: উপকূলবাসী আজো ভোলেনি ভয়াল সেই স্মৃতি পেঁয়াজের দাম বাড়ছেই জেএসসি-জেডিসির ৫ পরীক্ষার নতুন সময়সূচি সকালে ঘুম থেকে উঠে পানি পানে ৬ উপকার যুক্তরাজ্যে গাঁজার তৈরি দুটো ওষুধের অনুমোদন স্বেচ্ছাসেবক লীগের ঢাকা মহানগর উত্তরের সম্মেলন মঙ্গলবার চারদিনের সফরে মঙ্গলবার নেপাল যাচ্ছেন রাষ্ট্রপতি কসবায় ২ ট্রেনের মুখোমুখি সংঘর্ষে নিহত ১৫ রাজনীতি গাড়ি-বাড়ি করার পেশা নয়: রাষ্ট্রপতি রাঁঙ্গার বিচারের ভার জনগণের কাছে দিলেন নূর হোসেনের মা পুত্র সন্তানের বাবা হলেন আল আমিন আইসিসি র‍্যাংকিং থেকে মুছে ফেলা হলো সাকিবের নাম