artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ১০, ২০১৯ ৯:৪১

রাত পোহালেই মেডিকেল ভর্তি পরীক্ষা

media

রাত পোহালেই এমবিবিএস ভর্তি পরীক্ষা। শুক্রবার রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রাত পোহালেই এমবিবিএস ভর্তি পরীক্ষা। শুক্রবার রাজধানীসহ সারাদেশের ১৯টি কেন্দ্রের ৩২টি ভেন্যুতে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজের এমবিবিএস প্রথম বর্ষ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

স্বাস্থ্য অধিদফতরের অধীনে কেন্দ্রীয়ভাবে অনুষ্ঠিত এবারের এমবিবিএস ভর্তি পরীক্ষায় সরকারি চার হাজার ৬৮টি ও বেসরকারি ছয় হাজার ৩৩৬টিসহ ১০ হাজার ৪০৪টি আসনের বিপরীতে মোট ৭২ হাজার ৯২৮ জন ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করবেন। গত বছরের চেয়ে এ বছর ৭ হাজার ৯ জন বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করছেন।

১০০ নম্বরের নৈর্ব্যক্তিক প্রশ্নে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ভর্তি পরীক্ষায় পদার্থবিদ্যায় ২০, রসায়নে ২৫, জীববিজ্ঞানে ৩০, ইংরেজিতে ১৫ এবং বাংলাদেশের ইতিহাস ও মুক্তিযুদ্ধ বিষয়ক সাধারণ জ্ঞানে ১০ নম্বর থাকবে।

বৃহস্পতিবার দুপুর থেকে ঢাকার বাইরের বিভিন্ন মেডিকেল কলেজে পুলিশি পাহারায় প্রশ্নপত্র সিলগালা করে পাঠানোর কাজ শুরু হয়। ইতোমধ্যেই ১৪টি মেডিকেল কলেজের মধ্যে ৯টিতে প্রশ্নপত্র পৌঁছে গেছে। বাকিগুলোও রাতে পৌঁছে যাবে।

স্বাস্থ্য মহাপরিচালক আবুল কালাম আজাদ বলেন, ‘বিশেষ ধরনের সফটওয়্যারের মাধ্যমে স্বাস্থ্য অধিদফতর থেকে প্রশ্নপত্র বহনকারী প্রতিটি যানবাহনের গতিবিধি মনিটরিং করা হচ্ছে। কোথাও গাড়ি থামলেই এখানে সংকেত বেজে উঠছে। যেখানে প্রশ্ন রাখা আছে সে সিলগালা বাক্স কেউ খোলার চেষ্টা করলে তাতেও সংকেত বেজে উঠবে।’

এবার মাস দেড়েক আগে থেকেই মেডিকেল কোচিং বন্ধ ছিল। কেউ যেন প্রশ্নপত্র ফাঁসের গুজব ছড়াতে না পারে সে ব্যাপারে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর বলে জানান মহাপরিচালক। তিনি বলেন, আমাদের একটাই লক্ষ্য সুষ্ঠু ও সুন্দরভাবে মেডিকেল ভর্তি পরীক্ষা সম্পন্ন করা।

জানা গেছে, এ বছর পরীক্ষার প্রশ্ন ও উত্তরপত্রে কোনো সেলাই থাকবে না। বিগত বেশ কয়েক বছর ধরে ভর্তি পরীক্ষায় মোট আট পৃষ্ঠার সেলাই করা প্রশ্ন ও উত্তরপত্র থাকত। তবে স্বাস্থ্য অধিদফতর প্রথমবারের মতো এবার এক পাতার (দুই পৃষ্ঠার) মধ্যে প্রশ্ন ও উত্তরপত্র ছাপিয়েছে।

আগে সেলাই করে আট পৃষ্ঠার প্রশ্ন ও উত্তরপত্র করায় সময় বেশি লাগত, কাগজের জন্য খরচও বেশি হতো। তবে এবার এক পাতার প্রশ্ন ও উত্তরপত্রে খরচও কম হয়েছে এবং দ্রুত ছাপানো গেছে। এ ছাড়া সেলাই খুলে পৃষ্ঠা হারানোর কোনো ঝুঁকিও থাকবে না।

স্বাস্থ্য অধিদফতরের এক কর্মকর্তা জানান, পরীক্ষার দিন অংশগ্রহণকারী সব পরীক্ষার্থীকে সকাল সাড়ে ৯টার আগে কেন্দ্রে প্রবেশপত্র এইচএসসি বা সমমানের পরীক্ষার প্রবেশপত্র, রেজিস্ট্রেশন কার্ড এবং রিফিল দেখা যায় এমন কালো বলপেনসহ কেন্দ্রে প্রবেশ করতে হবে। সাড়ে ৯টার পর কেন্দ্রে প্রবেশ করতে দেয়া হবে না। এ ছাড়া ঘড়ি ও মোবাইলসহ যেকোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস নিয়ে কেন্দ্রে প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা