artk

স্টাফ রিপোর্টার

বুধবার, অক্টোবার ৯, ২০১৯ ৭:৩৯

চট্টগ্রামে ১৩ কেজি ইলিশ জব্দ

media

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় অবৈধভাবে ইলিশ বিক্রির খবরে অভিযান চালিয়ে ১৩ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। বুধবার সকালে উপজেলার চন্দ্রঘোনা-কদমতলী ইউনিয়নের লিচুবাগান মাছ-বাজারে এ ঘটনা ঘটে।

চট্টগ্রামের রাঙ্গুনিয়া উপজেলায় অবৈধভাবে ইলিশ বিক্রির খবরে অভিযান চালিয়ে ১৩ কেজি ইলিশ জব্দ করা হয়েছে। বুধবার সকালে উপজেলার চন্দ্রঘোনা-কদমতলী ইউনিয়নের লিচুবাগান মাছ-বাজারে এ ঘটনা ঘটে।

ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী হাকিম ও উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মাসুদুর রহমান ইলিশ বিক্রির খবরে বাজারে অভিযান চালান। তবে অভিযানের খবর পেয়ে বিক্রেতা ইলিশ ফেলে পালিয়ে যান। জব্দকৃত মাছ চন্দ্রঘোনা তৈয়্যবিয়া মাদ্রাসার এতিমখানায় বিতরণ করা হয়।

ইউএনও মো. মাসুদুর রহমান বলেন, আজ থেকে আগামী ২২ দিন প্রজনন মৌসুমে ইলিশ বাজারজাতকরণ, ক্রয়-বিক্রয় ও বিনিময় নিষিদ্ধ করা হয়েছে। নিষিদ্ধ সময় বাজারে নিয়মিত অভিযান চলবে।

বুধবার মধ্যরাত থেকে দেশের সব নদ-নদী ও বঙ্গোপসাগরে ইলিশ ধরার ওপর ২২ দিনের নিষেধাজ্ঞা শুরু হয়েছে। ৯ থেকে ৩১ অক্টোবর পর্যন্ত ইলিশ ধরার পাশাপাশি সংরক্ষণ, বিপণন, পরিবহন আইনত দণ্ডনীয় অপরাধ হিসেবে বিবেচিত হবে।

মৎস্য বিভাগ সূত্র জানায়, নিষেধাজ্ঞা চলার সময়ে উপকূলে সরকার ঘোষিত ছয়টি ইলিশের অভয়াশ্রমে ব্যাপক নজরদারি করবে মৎস্য বিভাগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

এগুলো হচ্ছে ভোলার চর ইলিশার মদনপুর থেকে চরপিয়াল পর্যন্ত মেঘনা নদীর ৯০ কিলোমিটার, ভোলার ভেদুরিয়া থেকে চররুস্তম পর্যন্ত তেঁতুলিয়া নদীর ১০০ কিলোমিটার, পটুয়াখালীর কলাপাড়ায় আন্ধারমানিক নদীর ৪০ কিলোমিটার, চাঁদপুরের ষাটনল থেকে চর আলেকজান্ডার পর্যন্ত মেঘনার ১০০ কিলোমিটার, শরীয়তপুরের নড়িয়া থেকে ভেদরগঞ্জ পর্যন্ত পদ্মার ২০ কিলোমিটার, বরিশাল সদরের কালাবদর নদীর হবিনগর পয়েন্ট থেকে মেহেন্দীগঞ্জের বামনীরচর পয়েন্ট পর্যন্ত ১৩ কিলোমিটার, মেহেন্দীগঞ্জের গজারিয়া নদীর হাটপয়েন্ট থেকে হিজলা লঞ্চঘাট পর্যন্ত ৩০ কিলোমিটার এবং হিজলায় মেঘনার মৌলভীরহাট পয়েন্ট থেকে মেহেন্দীগঞ্জসংলগ্ন মেঘনার দক্ষিণ-পশ্চিম জাঙ্গালিয়া পয়েন্ট পর্যন্ত ২৬ কিলোমিটার।

এ ছাড়া বরিশালের আড়িয়াল খাঁ, নয়নভাঙনী ও কীর্তনখোলা নদীর আংশিক অভয়াশ্রমের অন্তর্ভুক্ত। বঙ্গোপসাগর ও দেশের সব নদ-নদীর পাশাপাশি এই ছয় ইলিশ অভয়াশ্রমে বিশেষ নজরদারি রাখবে মৎস্য বিভাগ ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

চাঁদপুর মৎস্য গবেষণা ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা আনিসুর রহমান বলেন, আশ্বিনের ভরা পূর্ণিমায় ইলিশ ডিম ছাড়ে। পরিপক্ব ইলিশ এ সময় ডিম ছাড়ার জন্য সাগর থেকে উপকূলের মিঠাপানির নদ-নদীতে চলে আসে। স্বাচ্ছন্দ্যে ও বাধাহীন পরিবেশে যাতে ইলিশ ডিম ছাড়তে পারে, এ জন্য সরকার এই সময়ে নদীতে ইলিশ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে।

আনিসুর রহমান বলেন, ইলিশ সারা বছরই ডিম ছাড়ে। তবে আশ্বিনের পূর্ণিমার আগে ও পরে ৮০ শতাংশ মা ইলিশ মিঠাপানিতে এসে ডিম ছাড়ে। এ জন্য আশ্বিনের পূর্ণিমার চার দিন আগে এবং পূর্ণিমার পরে ১৮ দিন মিলিয়ে ২২ দিন বঙ্গোপসাগর, উপকূলীয় অঞ্চল ও দেশের সব নদ-নদীতে ইলিশ ধরা নিষিদ্ধ থাকবে। এ সময় মৎস্য বিভাগ, নৌবাহিনী, কোস্টগার্ড, পুলিশ ও জেলা প্রশাসনের উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হবে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা