artk

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, অক্টোবার ৯, ২০১৯ ৯:২৮

অভিজিত হত্যার দায় স্বীকার করা আলকায়েদা নেতা নিহত!

media

২০১৫ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় লেখক-ব্লগার অভিজিত রায় হত্যার দায় স্বীকার করেছিলেন আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান আসিম উমর।

আফগাস্তিানের গোয়েন্দাদের দাবি, যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর এক যৌথ অভিযানে আসিম উমর নিহত হয়েছেন।

আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) বলছে, চলতি বছরের গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালিবানের ঘাঁটিতে অভিযানে নিহত হয়েছিলেন আসিম উমর।

ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়।

আফগান গোয়েন্দা সংস্থার এ দাবি যুক্তরাষ্ট্র বা আল-কায়েদার পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি।

২০১৫ সালে সাইট ইন্টেলিজেন্স জানিয়েছিল, আসিম উমরই প্রথম এক ভিডিও বার্তায় দাবি করেন, তার সংগঠন আল-কায়দার নেতৃত্বেই ঢাকায় অভিজিত রায় হত্যাকাণ্ড পরিচালিত হয়েছে।

মঙ্গলবার এনডিএসের পক্ষ থেকে টুইট করা হয়, তালিবানের শক্ত ঘাঁটি মুসা কালা জেলার একটি কম্পাউন্ডে অভিযান চালায় যৌথ বাহিনী। ওই ঘাঁটিতে আসিম উমর ও অন্যান্য একিউআইএস সদস্যরা তখন অবস্থান করছিলেন।

সেই অভিযানে আলকায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার ৬ সদস্য নিহত হন যাদের অধিকাংশই পাকিস্তানি। নিহতদের মধ্যে আবু রায়হানের নামের এক ব্যক্তি রয়েছেন।

আফগান গোয়েন্দা সূত্র বলছে, আবু রায়হানের মাধ্যমেই আসিম উমরের সঙ্গে আল-কায়েদা প্রধান আইমান আল-জাওয়াহিরি বার্তা আদান-প্রদান করতেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোয়েন্দা সংস্থার দাবি, ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান ছিলেন আসিম উমর।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, আলকায়দার এই শীর্ষ নেতা একজন ভারতীয়।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা, আলকায়েদায় যোগ দেয়ার আগে আসিম উমর কাশ্মীর ভিত্তিক জঙ্গি গোষ্ঠী হরকাতুল মুজাহিদিন এবং জইশ-ই-মোহাম্মদে কাজ করেছেন।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ