artk
বুধবার, অক্টোবার ১৬, ২০১৯ ১২:৩৯   |  ৩০,আশ্বিন ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

বুধবার, অক্টোবার ৯, ২০১৯ ৯:২৮

অভিজিত হত্যার দায় স্বীকার করা আলকায়েদা নেতা নিহত!

media

২০১৫ সালের ফেব্রুয়ারিতে ঢাকায় লেখক-ব্লগার অভিজিত রায় হত্যার দায় স্বীকার করেছিলেন আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান আসিম উমর।

আফগাস্তিানের গোয়েন্দাদের দাবি, যুক্তরাষ্ট্র ও আফগান বাহিনীর এক যৌথ অভিযানে আসিম উমর নিহত হয়েছেন।

আফগানিস্তানের ন্যাশনাল ডাইরেক্টোরেট অব সিকিউরিটি (এনডিএস) বলছে, চলতি বছরের গত ২৩ সেপ্টেম্বর হেলমান্দ প্রদেশে তালিবানের ঘাঁটিতে অভিযানে নিহত হয়েছিলেন আসিম উমর।

ওই অভিযানে অন্তত ৪০ জন বেসামরিক নিহত হয়।

আফগান গোয়েন্দা সংস্থার এ দাবি যুক্তরাষ্ট্র বা আল-কায়েদার পক্ষ থেকে এখনও নিশ্চিত করা হয়নি।

২০১৫ সালে সাইট ইন্টেলিজেন্স জানিয়েছিল, আসিম উমরই প্রথম এক ভিডিও বার্তায় দাবি করেন, তার সংগঠন আল-কায়দার নেতৃত্বেই ঢাকায় অভিজিত রায় হত্যাকাণ্ড পরিচালিত হয়েছে।

মঙ্গলবার এনডিএসের পক্ষ থেকে টুইট করা হয়, তালিবানের শক্ত ঘাঁটি মুসা কালা জেলার একটি কম্পাউন্ডে অভিযান চালায় যৌথ বাহিনী। ওই ঘাঁটিতে আসিম উমর ও অন্যান্য একিউআইএস সদস্যরা তখন অবস্থান করছিলেন।

সেই অভিযানে আলকায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার ৬ সদস্য নিহত হন যাদের অধিকাংশই পাকিস্তানি। নিহতদের মধ্যে আবু রায়হানের নামের এক ব্যক্তি রয়েছেন।

আফগান গোয়েন্দা সূত্র বলছে, আবু রায়হানের মাধ্যমেই আসিম উমরের সঙ্গে আল-কায়েদা প্রধান আইমান আল-জাওয়াহিরি বার্তা আদান-প্রদান করতেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গোয়েন্দা সংস্থার দাবি, ২০১৪ সালের সেপ্টেম্বর থেকে আল-কায়েদার ভারতীয় উপমহাদেশ শাখার (একিউআইএস) প্রধান ছিলেন আসিম উমর।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, আলকায়দার এই শীর্ষ নেতা একজন ভারতীয়।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলোর ধারণা, আলকায়েদায় যোগ দেয়ার আগে আসিম উমর কাশ্মীর ভিত্তিক জঙ্গি গোষ্ঠী হরকাতুল মুজাহিদিন এবং জইশ-ই-মোহাম্মদে কাজ করেছেন।

পাকিস্তানকে আর পানি দেয়া হবে না: মোদি বিশ্ব মানবাধিকারের সংজ্ঞা ভারতের জন্য নয়: অমিত শাহ নৌকার তিনগুণ বেশি ভোট পেল ধানের শীষ পাশ্চাত্যের হুমকিতে কোনো কাজ হবে না: এরদোয়ান দুর্দান্ত খেলেও ভারতের সঙ্গে ড্র করলো বাংলাদেশ সম্পদের পাহাড় গড়েছেন পাগলা মিজান ভারতের বিপক্ষে ১-০ গোলে এগিয়ে বাংলাদেশ বিদেশি প্রভুরা আপনাদের পতন ঠেকাতে পারবে না: মির্জা ফখরুল আর সময় নেই, জনগণ জেগেছে: খন্দকার মাহবুব আর কটা দিন সবুর কর... আবারার হত্যাকারীদের মৃত্যুদণ্ড হওয়া উচিত: কাদের আমি সব বললে সিদ্দিক গ্রেফতার হবে: মিম ঘুমন্ত তুহিনকে কোলে করে বাইরে যান বাবা, খুন করেন চাচা ডিএসই’র মামলার ভয় ভেঙে রাস্তায় বিনিয়োগকারীরা জিম্বাবুয়ের নিষেধাজ্ঞা উঠল, ফিরে পেল সদস্যপদ ব্যবহারকারীর অসর্তকতায় সাইবার হামলা হচ্ছে মাঠের আন্দোলনে ইতি টানলেন বুয়েট শিক্ষার্থীরা ৯৪ হাজার কোটি টাকা ব্যয়ে ঢাকায় আরও দুই মেট্রোরেল ২০২১ সালে নারী ক্রিকেট বিশ্বকাপ হবে বাংলাদেশে ৮৬ শতাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে তুরস্কের তিন মন্ত্রীর বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ভারতের অনুমতি ছাড়াই নতুন টুর্নামেন্টের ঘোষণা আইসিসির ‘যুক্তরাষ্ট্রে হত্যাকাণ্ডের ঘটনায় তো বিবৃতি দেন না কূটনীতিকরা’ মেডিকেল ভর্তি পরীক্ষার ফল প্রকাশ ভারত সফরের আগে কঠিন পরীক্ষায় মোস্তাফিজ সুনামগঞ্জে শিশু তুহিন হত্যা: বাবা ও দুই চাচা ৩ দিনের রিমান্ডে ঢাকা-কুড়িগ্রাম ট্রেন চালু বুধবার ছাত্ররাজনীতি নয় ছাত্রলীগের রাজনীতি বন্ধ করতে হবে : গয়েশ্বর ঢাকা কলেজ থেকে টিসি নিল আবরারের ছোট ভাই ফায়াজ গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ