artk

স্টাফ রিপোর্টার

সোমবার, অক্টোবার ৭, ২০১৯ ৭:৩৯

পূর্বাঞ্চলে দারিদ্র্য কম পশ্চিমাঞ্চলে বেশি: বিশ্বব্যাংকের প্রতিবেদন

media

বিশ্বব্যাংক বাংলাদেশের দারিদ্র্য পরিস্থিতি মূল্যায়ন করে বলেছে, দেশের পূর্বাঞ্চলে দারিদ্র্য কম এবং পশ্চিমাঞ্চলের বেশি—এই পরিস্থিতি আবার ফিরে এসেছে। এ জন্য আয়বর্ধক কর্মসংস্থানের পাশাপাশি দক্ষ মানবসম্পদ গঠনে জোর দেওয়ার সুপারিশ করেছে বিশ্বব্যাংক। এ ছাড়া নগর দারিদ্র্য মোকাবিলার জন্য পর্যাপ্ত বিনিয়োগের পরামর্শ দেয়া হয়েছে।

বিশ্বব্যাংক বাংলাদেশের দারিদ্র্য পরিস্থিতি মূল্যায়ন করে বলেছে, দেশের পূর্বাঞ্চলে দারিদ্র্য কম এবং পশ্চিমাঞ্চলের বেশি—এই পরিস্থিতি আবার ফিরে এসেছে। এ জন্য আয়বর্ধক কর্মসংস্থানের পাশাপাশি দক্ষ মানবসম্পদ গঠনে জোর দেওয়ার সুপারিশ করেছে বিশ্বব্যাংক। এ ছাড়া নগর দারিদ্র্য মোকাবিলার জন্য পর্যাপ্ত বিনিয়োগের পরামর্শ দেয়া হয়েছে।

ছয় বছরের ব্যবধানে রংপুর ছাড়া দেশের সব বিভাগে দারিদ্র্য কমেছে। ২০১০ সালে রংপুরে দারিদ্র্য হার ছিল ৪২ দশমিক ৩ শতাংশ। ২০১৬ সালে এসে তা বেড়ে দাঁড়িয়েছে ৪৭ দশমিক ৩ শতাংশ। ওই ছয় বছরে সবচেয়ে দারিদ্র্য কমেছে বরিশাল বিভাগে। বরিশাল বিভাগে দারিদ্র্যের হার ৩৯ দশমিক ৪ শতাংশ থেকে নেমে ২৬ দশমিক ৪ শতাংশ হয়েছে।

এ ছাড়া ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগেও উল্লেখ্যযোগ্য হারে দারিদ্র্য কমেছে। রাজশাহী ও খুলনায় দারিদ্র্যের হার কমার প্রবণতা কম।

সোমবার বিশ্বব্যাংক প্রকাশিত বাংলাদেশ পভার্টি অ্যাসেসমেন্ট প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) খানা আয় ও ব্যয় জরিপের তথ্য–উপাত্ত ব্যবহার করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। রাজধানীর এক হোটেলে প্রতিবেদনটি প্রকাশ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়।

বিশ্বব্যাংক বাংলাদেশের দারিদ্র্য পরিস্থিতি মূল্যায়ন করে বলেছে, দেশের পূর্বাঞ্চলে দারিদ্র্য কম এবং পশ্চিমাঞ্চলের বেশি—এই পরিস্থিতি আবার ফিরে এসেছে। এ জন্য আয়বর্ধক কর্মসংস্থানের পাশাপাশি দক্ষ মানবসম্পদ গঠনে জোর দেওয়ার সুপারিশ করেছে বিশ্বব্যাংক। এ ছাড়া নগর দারিদ্র্য মোকাবিলার জন্য পর্যাপ্ত বিনিয়োগের পরামর্শ দেওয়া হয়েছে।

বিশ্বব্যাংকের পক্ষে প্রতিবেদনটি উপস্থাপন করেন সংস্থার পভার্টি অ্যান্ড ইক্যুইটি গ্লোবাল প্র্যাকটিসের জ্যেষ্ঠ অর্থনীতিবিদ মার্সিয়া জেনুনি।

অনুষ্ঠানে প্রধান অতিথি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বিশ্বব্যাংকের প্রতিবেদনের সঙ্গে কিছুটা দ্বিমত পোষণ করেন। তিনি বলেন, তিন বছরের তথ্য–উপাত্ত ব্যবহার করে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে। হালনাগাদ তথ্য ব্যবহার করলে আরও ইতিবাচক চিত্র পাওয়া যাবে বলে তিনি মনে করেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের (জিইডি) সদস্য শামসুল আলম, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব বিকাশ কিশোর দাস, বিশ্বব্যাংকের পভার্টি অ্যান্ড অ্যান্ড ইক্যুইটি গ্লোবাল প্র্যাকটিসের পরিচালক ক্যারোলিনা সানচেজ পারামো, বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মার্সি টেম্বো প্রমুখ।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ