artk

স্পোর্টস ডেস্ক

সোমবার, অক্টোবার ৭, ২০১৯ ২:৪৪

‘রেফারি, তুমি খুব খারাপ’ বলায় লাল কার্ড

media

রোববার রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে সেভিয়ার বিপক্ষে দারুণ এক জয় পেয়েছে বার্সেলোনা। লিওনেল মেসির দুর্দান্ত ফ্রি কিক ও লুইস সুয়ারেজের অসাধারণ এক বাই সাইকেল কিকের গোলে ৪-০ গোলে জয় পেয়েছে ব্লাউগ্রানারা। অন্য দুই গোল করেছেন আর্তুরো ভিদাল ও ওসুমানে দেম্বেলে।

রোববার রাতে স্প্যানিশ লা লিগার ম্যাচে সেভিয়ার বিপক্ষে দারুণ এক জয় পেয়েছে বার্সেলোনা। লিওনেল মেসির দুর্দান্ত ফ্রি কিক ও লুইস সুয়ারেজের অসাধারণ এক বাই সাইকেল কিকের গোলে ৪-০ গোলে জয় পেয়েছে ব্লাউগ্রানারা। অন্য দুই গোল করেছেন আর্তুরো ভিদাল ও ওসুমানে দেম্বেলে।

তবে ম্যাচের ফলের পাশাপাশি জোরেশোরে আলোচিত হচ্ছে দুই মিনিটে দুই লাল কার্ডের ঘটনা। ম্যাচের ৭৮তম মিনিটে চতুর্থ গোলটি করেন লিওনেল মেসি। তখনই বার্সেলোনার জয় প্রায় নিশ্চিত। কিন্তু এরপর ৮৫ মিনিট থেকে শুরু হয় ফাউল এবং রেফারি কার্ড দেখানোর খেলা।

প্রথমে অযথাই ঝামেলা বাঁধানোর কারণে হলুদ কার্ড দেখেন জেরার্ড পিকে। এক মিনিট পরই একাই আক্রমণে ওঠা হাভিয়ের হার্নান্দেজকে ফাউল করায় লাল কার্ড দেখেন অভিষিক্ত ডিফেন্ডার রোনাল্ড আরাউ। দশজনের দলে পরিণত হয় বার্সেলোনা।

সেখান থেকে নয়জনের দলে পরিণত হতে ১ মিনিটও লাগেনি। রেফারির সঙ্গে বিবাদে জড়িয়ে পড়েছিল বার্সার খেলোয়াড়রা। তখন জটলার মধ্য থেকে রেফারিকে, ‘তুমি খুব খারাপ’ বলে ভর্ৎসনা দিতে থাকেন দেম্বেলে। এসময় তার অঙ্গভঙ্গিও ছিল আপত্তিকর।

এ কারণে তাকে দ্বিতীয় হলুদ কার্ড দেখান রেফারি। এর আগে ম্যাচের ৫৩ মিনিটের মাথায় বাজে ধরনের ট্যাকেল করে প্রথম হলুদ কার্ড দেখেছিলেন দেম্বেলে। ফলে দুই হলুদ কার্ডের কারণে লাল কার্ড দেখে মাঠ ছাড়তে হয় তাকে।

একই সময় রেফারির সঙ্গে বাজে ব্যবহারের কারণে হলুদ কার্ড দেখেন সার্জিও বুসকেটসও। নিজের ম্যাচ রিপোর্টে রেফারি মিগুয়েল অ্যান্তনিও মাতেও লাহোজ জানিয়েছেন এসব তথ্য।

এদিকে রেফারিকে আপত্তিকর অঙ্গভঙ্গি ও কটূক্তির অপরাধে লাল কার্ড দেখায় নিয়মানুযায়ী এক ম্যাচ নিষেধাজ্ঞার বাইরেও শাস্তি হতে পারে দেম্বেলের। গত মৌসুমেই রেফারির সঙ্গে বাজে ব্যবহারের কারণে ৮ ম্যাচ নিষিদ্ধ হয়েছিল ডিয়েগো কস্তা। দেম্বেলের ক্ষেত্রে এত বেশি না হলেও অন্তত দুই ম্যাচ বাইরেই থাকতে হতে পারে তাকে।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা