artk

নারায়ণগঞ্জ সংবাদদাতা

রোববার, অক্টোবার ৬, ২০১৯ ৮:৫৬

সোনারগাঁয়ের মেঘনায় প্রকাশ্যে বালু লুট

media

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার আনন্দবাজার এলাকায় দিনরাত ২৪ ঘণ্টা মেঘনা নদীর বালু লুট করছে চিহ্নিত বালু সন্ত্রাসী চক্র। প্রকাশ্যে নদীর বালু লুটপাট করলেও স্থানীয় প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ এলাকাবাসীর।

অভিযোগ উঠেছে, উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের আনন্দবাজার এলাকায় ইজারা ছাড়াই ৩০ থেকে ৪০টি ড্রেজার দিয়ে নিয়মিত দিনরাত মেঘনা নদীর বালু বাল্কহেডে করে বিভিন্ন স্থানে নিয়ে বিক্রি করছে একটি সন্ত্রাসী চক্র। নদীর তীরবর্তী হাড়িয়া, নুনেরটেক, সোনাময়ী ও মামরকপুর গ্রামের মানুষ নদী ভাঙ্গনের কবলে ভিটেমাটি হারানোর ভয়ে আতঙ্কিত। এর আগে বালু সন্ত্রাসীদের বাধা দেওয়ায় নুরু মিয়া, আমজাদ হোসেন, আলমগীর মিয়া, নুর হোসেনসহ ১০ গ্রামবাসীকে কুপিয়ে ও পিটিয়ে আহত করেছে। বালু সন্ত্রাসীরা প্রশাসনের কয়েকজন কর্মকর্তার সঙ্গে আতাত করে প্রকাশ্যে বালু লুট করে নিয়ে যাচ্ছে।

শুক্রবার রাতে এবং শনিবার সকালে আনন্দবাজার এলাকায় গিয়ে দেখা যায়, ৩০ থেকে ৪০টি বড় ড্রেজার আনন্দবাজারের ২০০ মিটার দূরত্বে নদী থেকে বালু তুলছে। স্থানীয় লোকজন যাতে এতে বাধা দিতে না পারে, সে জন্য নদীতে দেশীয় অস্ত্র নিয়ে একটি সন্ত্রাসী বাহিনী পাহারা দিচ্ছে। গ্রামবাসী জানান, সরকারের কাছ থেকে কোনো রকম অনুমতি বা ইজারা না নিয়ে এই এলাকায় অবৈধভাবে বালু তোলা হচ্ছে।

আনন্দবাজার এলাকার বাসিন্দারা বলেন, “যারা বালু তুলছে তাদের সবাই চিনে, আমরা নাম বলে বিপদে পড়তে চাই না। চক্রটি স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের মদদে সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে বালু লুটপাট করছে।”

নদীর তীর থেকে অবৈধভাবে বালু কেটে নেয়ার কারণে বৈদ্যেরবাজার ইউনিয়নের আনন্দবাজার, মামরকপুর, হারিয়া, সোনাময়ী, সাতভাইয়াপাড়াসহ সাত গ্রামের বাসিন্দাদের বাড়িঘর ও ফসলি জমি ভেঙে যাচ্ছে। যে কোনো সময় কয়েকশ বছরের ঐতিহ্যবাহী আনন্দবাজার হাট, তীরবর্তী ভিটেবাড়ি ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে।

নাম প্রকাশ না শর্তে স্থানীয়রা বলেন, “আমরা যাদের নির্বাচিত করেছি, তারাই অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করে আমাদের বাড়িঘর নদীগর্ভে বিলীন কর দিচ্ছে। নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে আমরা একাধিকবার ইউএনওকে স্মারকলিপি দিয়েছি। বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছি। আন্দোলন করার পর প্রশাসন অবৈধ বালু উত্তোলন বন্ধের প্রতিশ্রুতি দিলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না।”

প্রশাসনের সহযোগিতায় বালু লুটপাট করা হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, “অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়েছি। অবশ্যই ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বালু লুট চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।”

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা