artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ১২:২৫   |  ৩,কার্তিক ১৪২৬

নারায়ণগঞ্জ সংবাদদাতা

রোববার, অক্টোবার ৬, ২০১৯ ৮:৫৬

সোনারগাঁয়ের মেঘনায় প্রকাশ্যে বালু লুট

media

নারায়ণগঞ্জের সোনারগাঁ উপজেলার আনন্দবাজার এলাকায় দিনরাত ২৪ ঘণ্টা মেঘনা নদীর বালু লুট করছে চিহ্নিত বালু সন্ত্রাসী চক্র। প্রকাশ্যে নদীর বালু লুটপাট করলেও স্থানীয় প্রশাসন কোনো ব্যবস্থা নিচ্ছে না বলে অভিযোগ এলাকাবাসীর।

অভিযোগ উঠেছে, উপজেলার বৈদ্যেরবাজার ইউনিয়নের আনন্দবাজার এলাকায় ইজারা ছাড়াই ৩০ থেকে ৪০টি ড্রেজার দিয়ে নিয়মিত দিনরাত মেঘনা নদীর বালু বাল্কহেডে করে বিভিন্ন স্থানে নিয়ে বিক্রি করছে একটি সন্ত্রাসী চক্র। নদীর তীরবর্তী হাড়িয়া, নুনেরটেক, সোনাময়ী ও মামরকপুর গ্রামের মানুষ নদী ভাঙ্গনের কবলে ভিটেমাটি হারানোর ভয়ে আতঙ্কিত। এর আগে বালু সন্ত্রাসীদের বাধা দেওয়ায় নুরু মিয়া, আমজাদ হোসেন, আলমগীর মিয়া, নুর হোসেনসহ ১০ গ্রামবাসীকে কুপিয়ে ও পিটিয়ে আহত করেছে। বালু সন্ত্রাসীরা প্রশাসনের কয়েকজন কর্মকর্তার সঙ্গে আতাত করে প্রকাশ্যে বালু লুট করে নিয়ে যাচ্ছে।

শুক্রবার রাতে এবং শনিবার সকালে আনন্দবাজার এলাকায় গিয়ে দেখা যায়, ৩০ থেকে ৪০টি বড় ড্রেজার আনন্দবাজারের ২০০ মিটার দূরত্বে নদী থেকে বালু তুলছে। স্থানীয় লোকজন যাতে এতে বাধা দিতে না পারে, সে জন্য নদীতে দেশীয় অস্ত্র নিয়ে একটি সন্ত্রাসী বাহিনী পাহারা দিচ্ছে। গ্রামবাসী জানান, সরকারের কাছ থেকে কোনো রকম অনুমতি বা ইজারা না নিয়ে এই এলাকায় অবৈধভাবে বালু তোলা হচ্ছে।

আনন্দবাজার এলাকার বাসিন্দারা বলেন, “যারা বালু তুলছে তাদের সবাই চিনে, আমরা নাম বলে বিপদে পড়তে চাই না। চক্রটি স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধিদের মদদে সন্ত্রাসী ও মাদক ব্যবসায়ীদের সঙ্গে নিয়ে বালু লুটপাট করছে।”

নদীর তীর থেকে অবৈধভাবে বালু কেটে নেয়ার কারণে বৈদ্যেরবাজার ইউনিয়নের আনন্দবাজার, মামরকপুর, হারিয়া, সোনাময়ী, সাতভাইয়াপাড়াসহ সাত গ্রামের বাসিন্দাদের বাড়িঘর ও ফসলি জমি ভেঙে যাচ্ছে। যে কোনো সময় কয়েকশ বছরের ঐতিহ্যবাহী আনন্দবাজার হাট, তীরবর্তী ভিটেবাড়ি ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হয়ে যেতে পারে।

নাম প্রকাশ না শর্তে স্থানীয়রা বলেন, “আমরা যাদের নির্বাচিত করেছি, তারাই অবৈধভাবে নদী থেকে বালু উত্তোলন করে আমাদের বাড়িঘর নদীগর্ভে বিলীন কর দিচ্ছে। নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে আমরা একাধিকবার ইউএনওকে স্মারকলিপি দিয়েছি। বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছি। আন্দোলন করার পর প্রশাসন অবৈধ বালু উত্তোলন বন্ধের প্রতিশ্রুতি দিলেও কোনো ব্যবস্থা নিচ্ছে না।”

প্রশাসনের সহযোগিতায় বালু লুটপাট করা হচ্ছে বলে অভিযোগ করেন তারা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার বলেন, “অবৈধভাবে বালু উত্তোলনের খবর পেয়েছি। অবশ্যই ভ্রাম্যমাণ আদালত বসিয়ে বালু লুট চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে।”

শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত স্বনির্ভর হতে লেগেছে ৬৯ বছর, এরপর বিয়ে মানসিক প্রতিবন্ধী ছেলেকে মারধরের নালিশ দেয়ায় কৃষককে পিটিয়ে হত্যা হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায় ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা ভারত সফরের জন্য টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা আবাসিক হলে গাঁজা সেবন: ২ ছাত্রলীগ নেতা আটক বিদেশি শিল্পীর বিজ্ঞাপনে অতিরিক্ত কর দিতে হবে: তথ্যমন্ত্রী গ্রামীণফোনের ১২ হাজার কোটি টাকা আদায়ে নিষেধাজ্ঞা ২৪ ঘণ্টায় ২৪৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি