artk

ফিচার ডেস্ক

শুক্রবার, অক্টোবার ৪, ২০১৯ ৯:২৫
বিশ্ব প্রাণী দিবস

প্রকৃতিতে প্রাণীকূলের কেন এত বিলুপ্তি?

media

কোয়ালা

বিজ্ঞানীরা বলছেন, ২০ হাজারের বেশি উদ্ভিদ ও প্রাণী চিরতরে বিলুপ্ত হওয়ার পথে। স্তন্যপায়ীদের মধ্যে এক-চতুর্থাংশ বিলুপ্তির ঝুঁকির মধ্যে রয়েছে। অথচ পৃথিবীতে আমাদের টিকে থাকার ও সভ্যতার ক্রমবিকাশের পেছনে প্রাণীদের রয়েছে বিশাল অবদান।

আজ বিশ্ব প্রাণী দিবস। প্রাণী রক্ষায় প্রতিবছর বিশ্বব্যাপী দিনটি পালিত হচ্ছে। যুক্তরাজ্যভিত্তিক ন্যাচার ওয়াচ ফাউন্ডেশন দিবসটি সারা বিশ্বে পালন করে থাকে। প্রাণীর বিলুপ্তি ঠেকাতে ১৯৩১ সাল থেকে দিনটি বিশেষভাবে পালিত হচ্ছে। 

তবুও বেড়েই চলছে প্রাণীকূলের বিলুপ্তি। মানুষ এ পরিস্থিতিকে নিয়ে গেছে আরও খারাপের দিকে। পৃথিবীতে একসময় বসবাস করতো এমন ৯০ ভাগ জীব এখন আর বেঁচে নেই। প্রাণী ও উদ্ভিদ প্রজাতি নির্দিষ্ট এলাকা কিংবা চিরতরে বিলুপ্ত এবং হ্রাস পাওয়ার বিভিন্ন কারণ খুঁজে বের করছে ‘কনজারভেশন অব ন্যাচার’।

আবাসস্থল ধ্বংস, জলবায়ু পরিবর্তন, অন্যান্য প্রজাতিগুলোর উপর আক্রমণ, রোগ-ব্যাধি, অতিমাত্রায় মৎস্য আহরণ ও পশু শিকার এসবের পেছনে রয়েছে মানুষের বড় ভূমিকা।

ডিউক ইউনিভার্সিটির সংরক্ষণ বিভাগের অধ্যাপক স্টুয়ার্ট পিম বলেন, আমরা প্রজাতিগুলোর বাস্তুতন্ত্র ভেঙে ফেলছি। ফলে পুরো প্রজাতি হারিয়ে ফেলছি। 

বিজ্ঞানীরা বলছেন, ২০ হাজারের বেশি উদ্ভিদ ও প্রাণী চিরতরে বিলুপ্ত হওয়ার পথে। স্তন্যপায়ীদের মধ্যে এক-চতুর্থাংশ বিলুপ্তির ঝুঁকির মধ্যে রয়েছে। অথচ পৃথিবীতে আমাদের টিকে থাকার ও সভ্যতার ক্রমবিকাশের পেছনে প্রাণীদের রয়েছে বিশাল অবদান।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা