artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ১১:৫৩   |  ৩,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, অক্টোবার ৩, ২০১৯ ৬:১২

মাল্টি প্রোডাক্টের অভাব পুঁজিবাজারে: বিএসইসি চেয়ারম্যান

media

আমাদের দেশের পুঁজিবাজার এখনও যে পষায়ে রয়েছে তার উন্নয়নের প্রতিবন্ধকতা হিসেবে মাল্টি প্রোডাক্টের অভাব রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। 

আমাদের দেশের পুঁজিবাজার এখনও যে পষায়ে রয়েছে তার উন্নয়নের প্রতিবন্ধকতা হিসেবে মাল্টি প্রোডাক্টের অভাব রয়েছে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান ড. এম খায়রুল হোসেন। 

বৃহস্পতিবার রাজধানীর আগারগাঁওয়ে অবস্থিত বিএসইসি ভবনে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি একথা বলেন।

পুঁজিবাজারের বিনিয়োগকারীদের পছন্দের জায়গাটি সীমিত উল্লেখ করে খায়রুল হোসেন বলেন, বিনিয়োগকারীদের লেভেল অব নলেজ যেটা, যে ইনভেস্টমেন্ট করবে সেই নলেজ সীমিত। কাজেই একাডেমির কাজই হলো সেই নলেজ বেজকে এনাউন্স করা। এবং তাদেরকে শিক্ষিত করে তোলা। যাতে পুঁজির চেয়েও এ নলেজটা তার ইনভেস্টমেন্টে ক্ষেত্রে প্রফিট আর্ন করতে সবচেয়ে বড় ক্যাপিটাল হিসেবে আবির্ভূত হয়।

পুঁজিবাজারের বিকাশ ত্বরান্বিত করতে একাডেমি (বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেট) প্রতিষ্ঠা করা হয়েছে জানিয়ে চেয়ারম্যান বলেন, সবচেয়ে লেটেস্ট টেকনোলজি কি, নতুন প্রোডাক্ট কি আসছে, এখানে বিনিয়োগকারীদের জন্য কি আছে, নতুন ধরণের কারসাজি ডিফেকশন, আইডিয়েন্টিফিকেশন এবং তার বিরুদ্ধে যে অ্যাকশন নেয়া সেগুলো এ একাডেমির মাধ্যমে শেখা হচ্ছে।

আরও বলেন বলেন, পৃথিবীর অন্যান্য দেশে পুঁজিবাজারে যেসব প্রবলেম আইডেন্টিফাই করেছে এবং সেই আইডেন্টিফাইড প্রবলেমকে কিভাবে এড্রেস করেছে তার এক্সপ্রিয়েন্সের আলোকে নিজেদের শিক্ষিত করতে হবে। একইসাথে সকলে সম্মিলিতভাবে পুঁজিবাজাকে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা করতে হবে।

জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত স্বনির্ভর হতে লেগেছে ৬৯ বছর, এরপর বিয়ে মানসিক প্রতিবন্ধী ছেলেকে মারধরের নালিশ দেয়ায় কৃষককে পিটিয়ে হত্যা হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব দুধের চেয়েও বেশি ক্যালসিয়াম, পটাশিয়াম সজিনা পাতায় ফারমার্স ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ ৮ জনের বিরুদ্ধে মামলা ভারত সফরের জন্য টাইগারদের টি-টোয়েন্টি দল ঘোষণা আবাসিক হলে গাঁজা সেবন: ২ ছাত্রলীগ নেতা আটক বিদেশি শিল্পীর বিজ্ঞাপনে অতিরিক্ত কর দিতে হবে: তথ্যমন্ত্রী গ্রামীণফোনের ১২ হাজার কোটি টাকা আদায়ে নিষেধাজ্ঞা ২৪ ঘণ্টায় ২৪৮ ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি পুঁজিবাজারের পতন রোধে বিক্ষোভে বিনিয়োগকারীরা আমি তো আসলে মরেই গিয়েছিলাম: ওবায়দুল কাদের