artk

স্টাফ রিপোর্টার

মঙ্গলবার, অক্টোবার ১, ২০১৯ ৮:৫৬

‘কোম্পানিগুলোর ক্ষমতা এখনও পারিবারিক সদস্যদের হাতে’

media

দেশের পুঁজিবাজারের কোম্পানিগুলোর পর্ষদের ক্ষমতা পারিবারিক সদস্যদের হাতে রয়েছে। স্বতন্ত্র পরিচালকরা এখনও তাদের ক্ষামতা পুরোপুরি আরোপ করতে পারছেন না বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার হেলাল উদ্দিন নিজামী।

দেশের পুঁজিবাজারের কোম্পানিগুলোর পর্ষদের ক্ষমতা পারিবারিক সদস্যদের হাতে রয়েছে। স্বতন্ত্র পরিচালকরা এখনও তাদের ক্ষামতা পুরোপুরি আরোপ করতে পারছেন না বলে জানিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কমিশনার হেলাল উদ্দিন নিজামী।

মঙ্গলবার বিকেলে রাজধানীর হোটেল সোনারগাঁয়ে ‘দ্যা রুল অব ইন্ডিপেন্ডন্ট ডিরেক্টরস টু প্রটেক্ট দ্যা ইন্টারেস্ট অব মনিটরি শেয়ারহোল্ডারস’ শীর্ষক সেমিনারের প্রধান অতিথি হিসেবে তিনি এ কথা বলেন।

পুঁজিবাজারের স্বতন্ত্র পরিচালকের করপোরেট সংকৃতি থেকে বেরিয়ে আসার আহ্বান জানিয়ে হেলাল উদ্দিন নিজামী বলেন, বিনিয়োগকারী ও সরকারের স্বার্থ রক্ষায় তালিকাভুক্ত কোম্পানিগুলোতে স্বতন্ত্র পরিচালক রাখা হয়েছে। কিন্তু তারা তাদের দায়িত্ব সঠিকভাবে পালন করছেন না। ফলে কোম্পানিগুলোতে গুড করপোরেট গভর্ন্যান্স গড়ে উঠছে না। জবাবহিদিতার স্বার্থে এ বৃত্ত থেকে আমাদের বেরিয়ে আসতে হবে।

দেশের পুঁজিবাজারের কোম্পানিগুলোর পর্ষদের ক্ষমতা পারিবারিক সদস্যদের হাতে রয়েছে এমন মন্তব্যে করে হেলাল উদ্দিন নিজামী বলেন, স্বতন্ত্র পরিচালকরা এখনও তাদের ক্ষামতা পুরোপুরি আরোপ করতে পারছেন না। বাংলাদেশে পুঁজিবাজারে তালিকাভুক্ত কেম্পানিগুলোর পর্ষদে মাত্র ২০ শতাংশ স্বতন্ত্র পরিচালকে পরিচালক রয়েছে। অথচ ভারতসহ সারাবিশ্বে পর্ষদে স্বতন্ত্র পরিচালক সংখ্যা আরও বেশি।

তিনি আরও বলেন, স্বতন্ত্র পরিচালকে কোম্পানির অডিট রিপোর্টসহ বিভিন্ন বিষয়গুলো দেখার কথা থাকলেও কেন জানি তা তারা দেখতে পারছে না। বরং অনেক সমস্যার মধ্যে পড়তে হচ্ছে তাদের। কিন্তু এসব সমস্যা সমাধনে তারা কমিশনের সঙ্গে কথা বলছে না। আমি আহবান জানাচ্ছি স্বতন্ত্র পরিচালকরা কমিশনের সঙ্গে নিয়মিত যোগাযোগ রাখবেন। বিএসইসিকে সমস্যাগুলো জানাবেন, আমরা আপনাদের সহযোগিতা করবো।

বিএসইসির কমিশনার বলেন, পুঁজিবাজারে তালিকাভুক্ত হওয়ার মতো অন্তত ৩ হাজার কোম্পানি রয়েছে। এর মধ্যে মাত্র সাড়ে ৩শ কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এখনো কোম্পানিগুলো দীর্ঘ মেয়াদী বিনিয়োগের জন্য ব্যাংকে যাচ্ছে। ৫ বছর অর্থাৎ দীর্ঘ মেয়াদে ব্যাংকে বিনিয়োগ করলেই, এটি দেশের অর্থনীতির জন্য বিপদজনক ছাড়া কিছু না। এটা পরিহার করতে হবে। দেশীয় কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করতে হবে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেমের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন ডিএসইর ভারপ্রাপ্ত এমডি আব্দুল মতিন পাটোয়ারী। এসময় উপস্থিত ছিলেন ডিএসইর পরিচালক মিনহাজ মান্নান ইমন, বিএসইসির নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমানসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা