artk
শুক্রবার, ডিসেম্বার ৬, ২০১৯ ৫:১৬   |  ২২,অগ্রহায়ণ ১৪২৬

লাইফস্টাইল ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ২৭, ২০১৯ ১:০৪

এয়ার ফ্রেশনার ব্যবহারে চাই সতর্কতা

media

ঘরে নিকোটিনের গন্ধ, রান্নার গন্ধ বা ঘর স্যাঁতস্যাঁতে হয়ে আছে- এই দুর্গন্ধ দূর করতে বেশীরভাগ মানুষই এয়ার ফ্রেশনার স্প্রে করে দেন। কিন্তু এয়ার ফ্রেশনারের যথেচ্ছ ব্যবহার আমাদের স্বাস্থ্যের ওপর রাখতে পারে খারাপ প্রভাব।

ঘরে নিকোটিনের গন্ধ, রান্নার গন্ধ বা ঘর স্যাঁতস্যাঁতে হয়ে আছে- এই দুর্গন্ধ দূর করতে বেশীরভাগ মানুষই এয়ার ফ্রেশনার স্প্রে করে দেন। কিন্তু এয়ার ফ্রেশনারের যথেচ্ছ ব্যবহার আমাদের স্বাস্থ্যের ওপর রাখতে পারে খারাপ প্রভাব।

এয়ার ফ্রেশনারের যে সুবাস, সেটা কি আসলে নিরাপদ?

এয়ার ফ্রেশনার, সেন্টেড ক্যান্ডল এবং কসমেটিকস- এসবের মাঝে সুগন্ধি হিসেবে থাকে রাসায়নিক। এসব রাসায়নিকের মাঝে থ্যালেট নামের ক্ষতিকর রাসায়নিকগুলোও থাকে, যেগুলো প্লাস্টিকের বোতল এবং বক্স তৈরিতে ব্যবহার করা হয়। এরা হরমোনের স্বাভাবিক কাজে বাধা দেয়।

এ কারণে আপনি যখন এমন একটি রুমে প্রবেশ করেন যেখানে এয়ার ফ্রেশনার দেওয়া আছে, আপনার নিঃশ্বাসের সাথে শরীরে প্রচুর পরিমাণে এসব রাসায়নিক প্রবেশ করে। ফ্রেশ বাতাসের বদলে আপনি আসলে রাসায়নিক বাতাস নিচ্ছেন বুক ভরে।

আপনি যদি ফ্রেশ বাতাস পেতে চান তাহলে ঘরের জানালা খুলে দিন। এটা সস্তা এবং সহজ, আর এর জন্য আপনাকে ক্ষতিকর রাসায়নিকের শিকার হতে হবে না।

খালেদার স্বাস্থ্য বিষয়ে নিরপেক্ষ প্রতিবেদন নিয়ে ফখরুলের সংশয় ১৭ জেলেকে আটক করেছে মিয়ানমার উল্টোপথের বাসের চাকায় পিষ্ট পথচারী অবশেষে বিয়ের পিঁড়িতে মিথিলা-সৃজিত রুম্পার মৃত্যুর ধোঁয়াশা কাটেনি ১ জন ছাড়া অন্য যেকোনো পদে পরিবর্তন: কাদের আপিল বিভাগে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেবে সরকার: মন্ত্রী বীরত্বে পদক পাচ্ছেন ডিজিসহ বিজিবির ৬০ সদস্য আইএস এর সেই টুপি খুঁজে পাচ্ছে না পুলিশ নামাজ পড়লে সুস্থ থাকা যায়: মার্কিন গবেষণা মৌলভীবাজারে ৪শ একর জমিতে কমলার চাষ ২০১৯ সালের সেরা অ্যাপ কল অফ ডিউটি আ.লীগে এখন কর্মীর চেয়ে নেতার সংখ্যা বেশি: কাদের প্রকৌশল শিক্ষায়ও সৃজনশীলতার প্রচুর সুযোগ রয়েছে: রাষ্ট্রপতি ‘সুদের হার কমেনি, ১১ মাস কী করলেন অর্থমন্ত্রী’ ৬ রানে অলআউট মালদ্বীপ পিরোজপুরে বিদ্যুৎস্পৃষ্টে ২ জনের মৃত্যু পুঁজিবাজারে সূচকের পতন, লেনদেনও মন্দা রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের কর্মসংস্থানের সুযোগ কমছে: টিআইবি বিএনপির আইনজীবীদের বিষ খেয়ে আত্মহত্যা করা উচিত: নাসিম আপিল বিভাগে এমন অবস্থা আগে কখনো দেখিনি: প্রধান বিচারপতি প্রতিবন্ধীদের জন্য উপজেলায় সহায়তা কেন্দ্র চালু হবে: প্রধানমন্ত্রী চিশতির শ্যালক কামাল গ্রেপ্তার এবার হবে ২৩৮ কিলোমিটার পাতাল রেল ৩ দেশ থেকে ভারতে যাওয়া অমুসলিমরা নাগরিকত্ব পাবেন রোহিঙ্গাদের কারণে কক্সবাজারবাসী ‘মানসিক চাপে’: টিআইবি বিএনপি অরাজকতা করলে সমুচিত জবাব দেয়া হবে: কাদের খালেদার জামিনে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ: ফখরুল ব্যাংকাররা সুবিধা নিলেন কিন্তু সুদহার কমালেন না: বাণিজ্যমন্ত্রী খামারিকে খুন করে গরু-ছাগল লুট