artk

গোপালগঞ্জ সংবাদদাতা

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ২৬, ২০১৯ ১:৪০

শিক্ষার্থীদের সাথে একাত্মতা: বশেমুরবিপ্রবির আরও এক প্রক্টরের পদত্যাগ

media

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আরও এক সহকারী প্রক্টর পদত্যাগ করেছেন। শিক্ষার্থীদের অহিংস আন্দোলনে হামলার প্রতিবাদে বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে পদত্যাগ করেছেন ড. মোহাম্মদ তরিকুল ইসলাম।

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (বশেমুরবিপ্রবি) আরও এক সহকারী প্রক্টর পদত্যাগ করেছেন। শিক্ষার্থীদের অহিংস আন্দোলনে হামলার প্রতিবাদে বৃহস্পতিবার দুপুর ১২টার দিকে পদত্যাগ করেছেন ড. মোহাম্মদ তরিকুল ইসলাম। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের তিন সহকারী প্রক্টর পদত্যাগ করলেন। তাদের মধ্যে আজই দুজন পদত্যাগ করলেন।

পদত্যাগ সহকারী প্রক্টর তরিকুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের সহকারী অধ্যাপক ছিলেন। পদত্যাগের কারণ সম্পর্কে তিনি বলেন, শিক্ষার্থীদের অহিংস ও শান্তিপূর্ণ আন্দোলনে হামলার কারণে ২০ জন ছাত্র আহত হয়েছেন। এটি কোনোভাবেই কাম্য নয়। শিক্ষার্থীদের আন্দোলনের প্রতি একাত্মতা পোষণ করে তিনি পদত্যাগ করেছেন।

এর আগে সকালে পদত্যাগের খবর আসে সহকারী প্রক্টর ড. মো. নাজমুল হক শাহিনের। তিনি ছিলেন বিশ্ববিদ্যালয়ের কৃষি বিভাগের সহকারী অধ্যাপক।

বৃহস্পতিবার সকালে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. মো. নূরউদ্দীন আহমেদ জানান, আগের রাত সাড়ে ১০টার দিকে ড. নাজমুল তার কাছে পদত্যাগপত্র প্রদান করেন।

সহকারী প্রক্টর ড. নাজমুলের পদত্যাগপত্রটি গ্রহণ করা হয়েছে উল্লেখ করে তিনি বলেন, তাকে রিসিভ কপি দেয়া হয়েছে।

১১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী ফাতেমা-তুজ-জিনিয়াকে অন্যায়ভাবে সাময়িক বহিষ্কার করার পর সমালোচনার মুখে ১৮ সেপ্টেম্বর সেই আদেশ প্রত্যাহার করে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এর পর ১৯ সেপ্টেম্বর থেকে ভিসি প্রফেসর খোন্দকার নাসির উদ্দিনের পদত্যাগের দাবিতে আন্দোলন শুরু করেন শিক্ষার্থীরা।

এ আন্দোলন ঠেকাতে গত শনিবার বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করেন উপাচার্য। এর প্রতিবাদে শিক্ষার্থীরা বিক্ষোভে নামলে একদল বহিরাগত হামলা চালায় শিক্ষার্থীদের ওপর।

এ হামলার প্রতিবাদে ২১ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক মো. হুমায়ুন কবীর সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করেন। পদত্যাগপত্রে তিনি লিখেছিলেন- ‘বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নৈতিক ও ন্যায্য দাবির প্রতি সমর্থন এবং বিশ্ববিদ্যালয়ের ভিসির অনৈতিক কার্যকলাপের প্রতি প্রতিবাদ জানিয়ে সহকারী প্রক্টর পদ থেকে পদত্যাগ করছি।’

বিশ্ববিদ্যালয়ে ছাত্র আন্দোলন শুরুর পর এ নিয়ে তিনজন শিক্ষক সহকারী প্রক্টরের পদ থেকে পদত্যাগ করলেন। বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা রক্ষায় প্রক্টর দায়িত্ব পালন করে থাকেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা