artk

শিল্প-সাহিত্য ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ২৫, ২০১৯ ৮:৪৭
দক্ষিণ বাংলা গ্রন্থ উৎসব

মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্য-শান্তির ঘোষণা

media

বৃহত্তর বরিশালের ছয় জেলার কবি সাহিত্যিকদের মিলন মেলায় ঘোষিত হলো মুক্তিযুদ্ধের চেতনায় একটি সন্ত্রাস ও মাদকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার দৃপ্ত প্রত্যয়। তারা বললেন, কবি এবং সাহিত্যিকেরা রাষ্ট্র ও সমাজে বিবেকের কাজ করে। তারা যেভাবে অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ায় তেমনি সকল সুন্দরের পাশে থেকে একটি সমৃদ্ধ রাষ্ট্র ও সমাজ গঠনে দৃপ্ত ভূমিকা পালন করে।

২০ সেপ্টেম্বর বরিশাল শহরের বিডিএস মিলনায়তনে ‘দক্ষিণ বাংলা গ্রন্থ উৎসব ২০১৯’ এর ব্যানারে অনুষ্ঠিত এ মিলন মেলার আয়োজক ছিল বরিশালের ‘আমাদের লেখালেখি’ এবং পটুয়াখালীর ‘দখিনের কবিয়াল’।

দিনব্যাপী এ আয়োজন বিভক্ত ছিল দুটি পর্বে। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন সত্তর দশকের অন্যতম প্রধান কবি বৃহত্তর ভোলার সন্তান কবি নাসির আহমেদ। শারীরিক কারণে উপস্থিত হতে না পারলেও ভিডিও কলের মাধ্যমে তিনি আয়োজনের সফলতা কামনা করেন।

নাসির আহমেদ বলেন, “মুক্তিযুদ্ধ আমাদের অহংকার। সাহিত্যের প্রধান অনুসঙ্গ হিসেবে এ অহংকারকে ধরে রাখা আমাদের নৈতিক দায়িত্ব। জীবনানন্দের বরিশাল আমাদের চেতনার অংশ। বরিশালের ভূ-প্রকৃতি কবি ও লেখক সৃষ্টিতে অনন্য ভূমিকা পালন করে আসছে।”

আমাদের লেখালেখির সম্পাদক কবি শফিক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্বোধনী পর্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র সম্পাদক কবি শাহীন রেজা। বিশেষ অতিথি ছিলেন দখিনের কবিয়ালের প্রধান পৃষ্ঠপোষক রাধেশ্যাম দেবনাথ, আমাদের লেখালেখির প্রধান উপদেষ্টা কবি ভাস্কর সাহা, কবি মাহমুদা খানম, কবি অলোক মিত্র এবং কবি সাইফুল্লাহ নবীন। স্বাগত বক্তব্য দেন কবি মাহমুদ অর্ক।

সমাপনী পর্বে সভাপতিত্ব করেন দখিনের কবিয়ালের সভাপতি জাহাঙ্গীর হোসাইন মানিক। প্রধান অতিথি ছিলেন কবি সরদার ফারুক এবং প্রধান আলোচক ছিলেন অনুশীলন সাহিত্য পরিষদের প্রধান উপদেষ্টা কবি অর্ণব আশিক। বিশেষ অতিথি ছিলেন কাব্যলোকের পরিচালক কথাসাহিত্যিক মাহবুব লাভলু, প্রাবন্ধিক বেগম ফয়জুন্নেছা শেলী এবং কথা সাহিত্যিক নাসিম আনোয়ার।

অনুষ্ঠানে আগত কবি সাহিত্যিকদের ফুল এবং উত্তরীয় দিয়ে স্বাগত জানান হয়। দিনব্যপী এ আয়োজনে শতাধিক কবি সাহিত্যিকের দুই শতাধিক গ্রন্থ প্রদর্শিত হয় এবং অর্ধশত কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করেন।

না.গঞ্জে খালেদার মুক্তির মিছিলে বাধা দেয়ায় ওসি লাঞ্ছিত স্ত্রীকে নিয়ে মক্কায় যেতে চান ক্রিকেটার সাব্বির ফ্যান কারখানায় আগুনে নিহত ১০ জনের পরিচয় পাওয়া গেছে জাতীয় সংসদে প্রবাসীদের প্রতিনিধিত্ব নিশ্চিতের দাবি বিজয় দিবসে খালেদা জিয়াকে মুক্ত করার শপথ বিএনপির প্লাস্টিকের বোতল দিয়ে লাল-সবুজের বাংলাদেশ কঙ্গোতে বিদ্রোহীদের হামলায় ১৩ নারীসহ ২২ কৃষক নিহত হিটলারের আমলের লাইটার এখনও জ্বলে! ওষুধ ছাড়াই গ্যাস্ট্রিককে চিরবিদায়... বিক্ষোভ ছড়িয়ে পড়ল দিল্লিতেও বিজয় দিনের যত আয়োজন প্রতিবন্ধীকে ধর্ষণের পর হত্যায় অভিযুক্ত যুবক ‘বন্দুকযুদ্ধে’ নিহত জাতীয় স্মৃতিসৌধে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নাশকতার মামলায় ফখরুলসহ বিএনপির ২৩ নেতার আগাম জামিন পাটকল শ্রমিকদের আন্দোলন ২২ ডিসেম্বর পর্যন্ত স্থগিত গাজীপুরে ফ্যান কারখানায় আগুন: নিহত ১০ আওয়ামী লীগেও রাজাকার আছে: আবদুল গাফ্ফার চৌধুরী পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চিশতী পরিবারের বিরুদ্ধে ৫ মামলা অবৈধ লেভেল ক্রসিং বন্ধে হাইকোর্টের রুল গ্রাম পুলিশের চাকরি সরকারিকরণের নির্দেশ তরুণ গায়ক পৃথ্বীরাজের মৃত্যু কোহলি-রোহিতকেই ভয় পাচ্ছেন ব্রায়ান লারা সূচকে পতন অবৈধভাবে দেশে প্রবেশ করলে ফেরত পাঠাবে সরকার: পররাষ্ট্রমন্ত্রী রাজাকারের তালিকা যাচাই বাছাই করে দেখবে ট্রাইব্যুনাল: আইনমন্ত্রী রাজশাহীতে মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত ৩ সবচেয়ে দূষিত বায়ুর শহর ঢাকা আ.লীগের এবারের সম্মেলনে সর্বকালের সর্ববৃহৎ উপস্থিতি থাকবে।: কাদের মদ খেয়ে প্রতিবেশীকে পেটালেন সাবেক ভারতীয় ক্রিকেটার! পেশাদার ও সুপ্রশিক্ষিত সশস্ত্র বাহিনী গড়ে তুলতে চাই: প্রধানমন্ত্রী