artk

শিল্প-সাহিত্য ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ২৫, ২০১৯ ৮:৪৭
দক্ষিণ বাংলা গ্রন্থ উৎসব

মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্য-শান্তির ঘোষণা

media

বৃহত্তর বরিশালের ছয় জেলার কবি সাহিত্যিকদের মিলন মেলায় ঘোষিত হলো মুক্তিযুদ্ধের চেতনায় একটি সন্ত্রাস ও মাদকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার দৃপ্ত প্রত্যয়। তারা বললেন, কবি এবং সাহিত্যিকেরা রাষ্ট্র ও সমাজে বিবেকের কাজ করে। তারা যেভাবে অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ায় তেমনি সকল সুন্দরের পাশে থেকে একটি সমৃদ্ধ রাষ্ট্র ও সমাজ গঠনে দৃপ্ত ভূমিকা পালন করে।

২০ সেপ্টেম্বর বরিশাল শহরের বিডিএস মিলনায়তনে ‘দক্ষিণ বাংলা গ্রন্থ উৎসব ২০১৯’ এর ব্যানারে অনুষ্ঠিত এ মিলন মেলার আয়োজক ছিল বরিশালের ‘আমাদের লেখালেখি’ এবং পটুয়াখালীর ‘দখিনের কবিয়াল’।

দিনব্যাপী এ আয়োজন বিভক্ত ছিল দুটি পর্বে। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন সত্তর দশকের অন্যতম প্রধান কবি বৃহত্তর ভোলার সন্তান কবি নাসির আহমেদ। শারীরিক কারণে উপস্থিত হতে না পারলেও ভিডিও কলের মাধ্যমে তিনি আয়োজনের সফলতা কামনা করেন।

নাসির আহমেদ বলেন, “মুক্তিযুদ্ধ আমাদের অহংকার। সাহিত্যের প্রধান অনুসঙ্গ হিসেবে এ অহংকারকে ধরে রাখা আমাদের নৈতিক দায়িত্ব। জীবনানন্দের বরিশাল আমাদের চেতনার অংশ। বরিশালের ভূ-প্রকৃতি কবি ও লেখক সৃষ্টিতে অনন্য ভূমিকা পালন করে আসছে।”

আমাদের লেখালেখির সম্পাদক কবি শফিক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্বোধনী পর্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র সম্পাদক কবি শাহীন রেজা। বিশেষ অতিথি ছিলেন দখিনের কবিয়ালের প্রধান পৃষ্ঠপোষক রাধেশ্যাম দেবনাথ, আমাদের লেখালেখির প্রধান উপদেষ্টা কবি ভাস্কর সাহা, কবি মাহমুদা খানম, কবি অলোক মিত্র এবং কবি সাইফুল্লাহ নবীন। স্বাগত বক্তব্য দেন কবি মাহমুদ অর্ক।

সমাপনী পর্বে সভাপতিত্ব করেন দখিনের কবিয়ালের সভাপতি জাহাঙ্গীর হোসাইন মানিক। প্রধান অতিথি ছিলেন কবি সরদার ফারুক এবং প্রধান আলোচক ছিলেন অনুশীলন সাহিত্য পরিষদের প্রধান উপদেষ্টা কবি অর্ণব আশিক। বিশেষ অতিথি ছিলেন কাব্যলোকের পরিচালক কথাসাহিত্যিক মাহবুব লাভলু, প্রাবন্ধিক বেগম ফয়জুন্নেছা শেলী এবং কথা সাহিত্যিক নাসিম আনোয়ার।

অনুষ্ঠানে আগত কবি সাহিত্যিকদের ফুল এবং উত্তরীয় দিয়ে স্বাগত জানান হয়। দিনব্যপী এ আয়োজনে শতাধিক কবি সাহিত্যিকের দুই শতাধিক গ্রন্থ প্রদর্শিত হয় এবং অর্ধশত কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা