artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ৩:৩৩   |  ৩০,আশ্বিন ১৪২৬

শিল্প-সাহিত্য ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ২৫, ২০১৯ ৮:৪৭
দক্ষিণ বাংলা গ্রন্থ উৎসব

মুক্তিযুদ্ধের চেতনায় ঐক্য-শান্তির ঘোষণা

media

বৃহত্তর বরিশালের ছয় জেলার কবি সাহিত্যিকদের মিলন মেলায় ঘোষিত হলো মুক্তিযুদ্ধের চেতনায় একটি সন্ত্রাস ও মাদকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার দৃপ্ত প্রত্যয়। তারা বললেন, কবি এবং সাহিত্যিকেরা রাষ্ট্র ও সমাজে বিবেকের কাজ করে। তারা যেভাবে অপশক্তির বিরুদ্ধে রুখে দাঁড়ায় তেমনি সকল সুন্দরের পাশে থেকে একটি সমৃদ্ধ রাষ্ট্র ও সমাজ গঠনে দৃপ্ত ভূমিকা পালন করে।

২০ সেপ্টেম্বর বরিশাল শহরের বিডিএস মিলনায়তনে ‘দক্ষিণ বাংলা গ্রন্থ উৎসব ২০১৯’ এর ব্যানারে অনুষ্ঠিত এ মিলন মেলার আয়োজক ছিল বরিশালের ‘আমাদের লেখালেখি’ এবং পটুয়াখালীর ‘দখিনের কবিয়াল’।

দিনব্যাপী এ আয়োজন বিভক্ত ছিল দুটি পর্বে। উদ্বোধনী পর্বে প্রধান অতিথি ছিলেন সত্তর দশকের অন্যতম প্রধান কবি বৃহত্তর ভোলার সন্তান কবি নাসির আহমেদ। শারীরিক কারণে উপস্থিত হতে না পারলেও ভিডিও কলের মাধ্যমে তিনি আয়োজনের সফলতা কামনা করেন।

নাসির আহমেদ বলেন, “মুক্তিযুদ্ধ আমাদের অহংকার। সাহিত্যের প্রধান অনুসঙ্গ হিসেবে এ অহংকারকে ধরে রাখা আমাদের নৈতিক দায়িত্ব। জীবনানন্দের বরিশাল আমাদের চেতনার অংশ। বরিশালের ভূ-প্রকৃতি কবি ও লেখক সৃষ্টিতে অনন্য ভূমিকা পালন করে আসছে।”

আমাদের লেখালেখির সম্পাদক কবি শফিক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই উদ্বোধনী পর্বে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন কবিতার কাগজ ‘কবি এবং কবিতা’র সম্পাদক কবি শাহীন রেজা। বিশেষ অতিথি ছিলেন দখিনের কবিয়ালের প্রধান পৃষ্ঠপোষক রাধেশ্যাম দেবনাথ, আমাদের লেখালেখির প্রধান উপদেষ্টা কবি ভাস্কর সাহা, কবি মাহমুদা খানম, কবি অলোক মিত্র এবং কবি সাইফুল্লাহ নবীন। স্বাগত বক্তব্য দেন কবি মাহমুদ অর্ক।

সমাপনী পর্বে সভাপতিত্ব করেন দখিনের কবিয়ালের সভাপতি জাহাঙ্গীর হোসাইন মানিক। প্রধান অতিথি ছিলেন কবি সরদার ফারুক এবং প্রধান আলোচক ছিলেন অনুশীলন সাহিত্য পরিষদের প্রধান উপদেষ্টা কবি অর্ণব আশিক। বিশেষ অতিথি ছিলেন কাব্যলোকের পরিচালক কথাসাহিত্যিক মাহবুব লাভলু, প্রাবন্ধিক বেগম ফয়জুন্নেছা শেলী এবং কথা সাহিত্যিক নাসিম আনোয়ার।

অনুষ্ঠানে আগত কবি সাহিত্যিকদের ফুল এবং উত্তরীয় দিয়ে স্বাগত জানান হয়। দিনব্যপী এ আয়োজনে শতাধিক কবি সাহিত্যিকের দুই শতাধিক গ্রন্থ প্রদর্শিত হয় এবং অর্ধশত কবি তাদের স্বরচিত কবিতা পাঠ করেন।

গরিবের হাতে বেশি করে টাকা তুলে দিতে হবে: নোবেল জয়ী অভিজিৎ আমাদের মধ্যেও দালাল শ্রেণি আছে: গয়েশ্বর বিকেলে পরবর্তী অবস্থান জানাবেন বুয়েট শিক্ষার্থীরা কবি হাফিজের স্মরণে সাহিত্য ও সাংস্কৃতিক অনুষ্ঠান আবরার হত্যার আসামি সাদাত গ্রেপ্তার মিরসরাইয়ে সড়ক দুর্ঘটনায় স্কুলশিক্ষক নিহত রাত জাগা মানুষের অকাল মৃত্যুর ঝুঁকি বেশি সম্রাট ১০ দিনের রিমান্ডে, আরমানের ৫ দিন মানবতাবিরোধী অপরাধ: গাইবান্ধার ৫ রাজাকারের মৃত্যুদণ্ড ভেঙে যাচ্ছে সিদ্দিক-মিমের সংসার ওসি-ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ৪৫০ কোটি টাকা পাচারের অভিযোগ পাকিস্তানের ‘গাঢ় ধূসর’ তালিকায় পড়ার সম্ভাবনা গুলশানে এবি ব্যাংকের কার্যালয়ে আগুন কাছাকাছি অফিস নিয়ে ফেসবুকের কর্মী ভাগিয়ে নিচ্ছে টিকটক চীনে রক্ত ‘চোরাচালান’ বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় ১৪ পুলিশ নিহত জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায় চুল রক্ষায় গাছ লাগান এবার পেঁয়াজ আমদানি করবে বড় কোম্পানিগুলো চার তলা ভবন থেকে শিশুকে ফেলে দিলেন মা লক্ষ্মীপুরে গুলিতে যুবক নিহত সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত ভালো লেখক হওয়ার টিপস ইবিতে মধ্যরাতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে আন্দোলন তুরস্ক সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা প্রকৌশলীর মৃত্যু হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি