artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১০:১৩   |  ৬,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৯:০৮

ভিসি নাসিরের পরিকল্পনাতেই শিক্ষার্থীদের ওপর হামলা

media

হল না ছেড়ে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথে শনিবার (২১ সেপ্টেম্বর) দপুরে হামলার ঘটনা ঘটে। ভিসি ড. খোন্দকার নাসিরউদ্দিনের লেলিয়ে দেয়া বহিরাগতদের এই হামলায় আন্তত ৩০ জন শিক্ষার্থী আহত হন। তিনজন সাংবাদিকও আহত হয়েছেন।

হল না ছেড়ে গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের পদত্যাগের দাবীতে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর বিশ্ববিদ্যালয়ের প্রবেশ পথে শনিবার (২১ সেপ্টেম্বর) দপুরে হামলার ঘটনা ঘটে। ভিসি ড. খোন্দকার নাসিরউদ্দিনের লেলিয়ে দেয়া বহিরাগতদের এই হামলায় আন্তত ৩০ জন শিক্ষার্থী আহত হন। তিনজন সাংবাদিকও আহত হয়েছেন।

ভিসির পরিকল্পনায়ই আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর ওই হামলা হয়েছে। বিভিন্ন পক্ষের সঙ্গে কথা বলে এ বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। এই ঘটনার পর বিশ্ববিদ্যালয় উত্তাল হয়ে উঠেছে।

এই হামলার ঘটনার প্রতিবাদে পদত্যাগ করেছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ড. হুমায়ুন কবির। তিনি ডয়চে ভেলেকে বলেন, ‘‘শনিবার সকাল ৯টায় ভিসি শিক্ষকদের নিয়ে বৈঠক করেন । সেখানে বিশ্ববিদ্যালয় ছুটি ও হল বন্ধ করে দেয়ার কথা বলেন। হলের বিদ্যুৎ,পনিসহ সব সুবিধা বন্ধের কথা বলেন তিনি। তিনি বলেন, শিক্ষার্থীদের যেকোনো মূল্যে আন্দোলন থেকে সরিয়ে দিতে হবে। হল খালি করতে হবে। প্রয়োজনে ওদের বহিরাগতদের দিয়ে মেরে তাড়িয়ে দিতে হবে। তিনি সিদ্ধান্ত দেন পাশের সোনাপুর গ্রাম থেকে বহিরাগত এনে ছাত্রদের পিটিয়ে প্রবেশ থামানো হবে। আর ভিতরে যারা আছে আদের বহিরাগত দিয়ে হামলা করে বের করে দেয়া হবে।” 

এরপর দুপুরের দিকে এই হামলা হয় এবং বহিরাগতরা হামলা চালায়। হুমায়ুন কবির বলেন, ‘‘বহিরাগতরা ধারালো দেশীয় অস্ত্র দিয়ে শিক্ষার্থীদের উপর হামলা চালায়। বিশ্ববিদ্যালয়ে ঢোকার পথে শিক্ষার্থীদের ওপর হামলা করে পাশের ঝিলে ফেলে দেয়া হয়। মিটিং-এর সিদ্ধান্তের সময় আমি প্রতিবাদ করতে পারিনি। কিন্তু হামলার পর বিবেকের তাড়নায় আমি পদত্যাগ করি।”

২১ সেপ্টেম্বর সকালেই বিশ্ববিদ্যালয়ে পূজার আগাম ১৫ দিন ছুটি ঘোষণা করে হলগুলো খালি করার নির্দেশ দেয়া হলেও শিক্ষার্থীরা তা মানেননি। কয়েকটি হলে তালা লাগিয়ে দেয়া হলেও তা ভেঙে শিক্ষার্থীরা হলে অবস্থান ও আন্দোলন চালিয়ে যাচ্ছেন । শিক্ষকদের একাংশও এই আন্দোলনে সংহতি জানিয়ে তাদের সঙ্গে অবস্থান নিয়েছেন।

আন্দোলনরত ছাত্রদের একজন রিয়াজুল ইসলাম জানান, ‘‘এই ভিসির লেলিয়ে দেয়া বাহিনী আমাদের ওপর হামলা করেছে। ভিসি ও তার দালালরা আগেই হামলার পরিকল্পনা করে। সে পদত্যাগ না করা পর্যন্ত আমাদের আন্দোলন চলবে।”

এদিকে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর ড. মোহাম্মদ বসিরউদ্দিন বলেন, ‘‘শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা কোনোভাবেই মেনে নেয়া যায় না। এটা ন্যাক্কারজনক। আমরা তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছি। তারাই বের করবে কারা হামলা করেছে।‘' তবে তিনি দাবী করেন, ‘‘ভিসি হামলার কোনো পরিকল্পনা বা নির্দেশ দেননি।”

ভিসিকে বার বার টেলিফোন করেও পাওয়া যায়নি। তবে হামলার ২৪ ঘন্টা পর এক বিবৃতিতে তিনি বলেছেন, ‘‘বিশ্ববিদ্যালয় বন্ধ ও হল ত্যাগের নির্দেশের পর বিশ্ববিদ্যালয়মুখী আসা শিক্ষার্থীদের উপর দুই কিলোমিটার দূরে রাস্তায় হামলার তীব্র নিন্দা জানাচ্ছি।”

এর আগে, ‘বিশ্ববিদ্যালয়ের কাজ কী?', একজন নারী শিক্ষার্থীর এমন ফেসবুক পোস্টের জবাবে ভিসি টেলিফোনে ওই শিক্ষার্থীকে অকথ্য ভাষায় গালাগাল করেন।  তাকে সাময়িক বহিস্কারও করেছেন। এর আগেও ২৭ জন শিক্ষার্থীকে বহিস্কারের নোটিশ দিয়েছেন তিনি। এই পরিস্থিতিতে ১৭ সেপ্টেম্বর থেকে শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেন, যা ভিসির পদত্যাগের আন্দোলনে রূপ নেয়। পরিস্থিতি সামাল দিতে ভিসি ১৮ সেপ্টেম্বর রাতে ওই নারী শিক্ষার্থীর বহিস্কারাদেশ প্রত্যাহার করেন। ফেসবুকে লেখালেখির জন্য কারো বিরুদ্ধে আর শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে না বলেও জানানো হয়। কিন্তু শিক্ষার্থীরা ভিসির পদত্যাগের দাবী অনড় থাকেন। সূত্র: ডিডাব্লিউ।

 

সারাদিন কম্পিউটারে কাজ করেন? চোখের যত্ন নেবেন কী ভাবে? জুয়ার বোর্ডে সম্রাট একদিনে হারেন ৪৫ কোটি টাকা! জুয়ার বোর্ডে একদিনেই সম্রাট খুইয়েছেন ৪৫ কোটি টাকা! বিকেলে স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করবেন ঐক্যফ্রন্ট নেতারা খুলনাগামী ট্রেন চলে গেল রাজশাহীর পথে ভোলায় মুসলিম ঐক্য পরিষদের সমাবেশ স্থগিত মালদ্বীপকে ৬-০ গোলে উড়িয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ কাশ্মীর নিয়ে পাকিস্তানের পক্ষে কথা বলায় মোদির তুরস্ক সফর বাতিল স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি, শিক্ষক গ্রেপ্তার বেয়াইয়ের মুখে প্রস্রাবের হুমকি বেয়াইনের! লক্ষ্মীপুরে ছাত্রলীগে নেতার ওপর হামলা কাউন্সিলর রাজীব ১৪ দিনের রিমান্ডে মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা