artk

আন্তর্জাতিক ডেস্ক

রোববার, সেপ্টেম্বার ২২, ২০১৯ ৯:০৬

সৌদি যুবরাজের বিশেষ উড়োজাহাজে ইমরান খানের যুক্তরাষ্ট্র যাত্রা

media

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল শনিবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। মার্কিন মুলুকে তিনি গেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিশেষ উড়োজাহাজে চড়ে। সাধারণত, রাষ্ট্রীয় সফরে সরকারপ্রধানেরা স্বতন্ত্র পরিবহনব্যবস্থা ব্যবহার করে থাকেন।  

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান গতকাল শনিবার যুক্তরাষ্ট্রে পৌঁছেছেন। মার্কিন মুলুকে তিনি গেছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের বিশেষ উড়োজাহাজে চড়ে। সাধারণত, রাষ্ট্রীয় সফরে সরকারপ্রধানেরা স্বতন্ত্র পরিবহনব্যবস্থা ব্যবহার করে থাকেন। তবে এবার সৌদি যুবরাজের নিজস্ব উড়োজাহাজে চড়ে ট্রাম্পের দেশে গেছেন ইমরান খান।

দুনিয়া নিউজের খবরে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের যাওয়ার আগে দুই দিনের রাষ্ট্রীয় সফরে সৌদি আরব গিয়েছিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। সেখান থেকে বাণিজ্যিক ফ্লাইট ধরে যুক্তরাষ্ট্রে যেতে চেয়েছিলেন তিনি। কিন্তু তাতে ‘না’ করেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান। যুবরাজ বলেন, ‘আপনি আমাদের বিশেষ অতিথি এবং আপনি অবশ্যই আমার বিশেষ উড়োজাহাজে যুক্তরাষ্ট্র যাবেন।’

সংশ্লিষ্ট সূত্রের বরাতে জানা গেছে, সৌদি যুবরাজের এমন প্রস্তাবে রাজি হন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। এরপর বাণিজ্যিক ফ্লাইট বাদ দিয়ে সৌদি যুবরাজের উড়োজাহাজ ব্যবহারের সিদ্ধান্ত নেন তিনি। মূলত, কাশ্মীর ইস্যুতে সৌদি সমর্থন আদায়ের জন্যই সেদেশে গিয়েছিলেন ইমরান। এ ছাড়া সৌদি আরব ও পাকিস্তানের মধ্যকার বাণিজ্য সম্পর্ক এবং বিনিয়োগের বিভিন্ন বিষয় নিয়েও আলোচনা করেন তিনি।

প্রধানমন্ত্রী হিসেবে এটি ইমরান খানের প্রথম জাতিসংঘের সাধারণ সভায় যোগদান। আগামী মঙ্গলবার জাতিসংঘের ৭৪তম অধিবেশনে বিশ্বনেতাদের কাছে ‘শান্তি ও নিরাপত্তা’–বিষয়ক আলোচনায় বিভিন্ন বিষয় তুলে ধরবেন ইমরান খান। এর মধ্যে বড় জায়গা জুড়ে থাকবে-কাশ্মীরে দখলের সমাপ্তি এবং এর একটি শান্তিপূর্ণ সমাধানের বিষয়টি।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা