artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১:০৬   |  ৫,কার্তিক ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

শনিবার, সেপ্টেম্বার ২১, ২০১৯ ৬:৩৬

ইংল্যান্ডের সব ফরম্যাটের কেন্দ্রীয় চুক্তিতে আর্চার

media

দেশের হয়ে অসাধারণ পারফরম্যান্সের সুবাদে ইংল্যান্ডের সব ফরম্যাটের ক্রিকেটের জন্য কেন্দ্রীয় চুক্তিতে স্থান পেলেন জোফরা আর্চার। গত মে মাসেই ইংলিশদের বিশ্বকাপ মাতিয়েছেন বার্বাডোজে জন্ম নেওয়া এই অলরাউন্ডার। 

দেশের হয়ে অসাধারণ পারফরম্যান্সের সুবাদে ইংল্যান্ডের সব ফরম্যাটের ক্রিকেটের জন্য কেন্দ্রীয় চুক্তিতে স্থান পেলেন জোফরা আর্চার। গত মে মাসেই ইংলিশদের বিশ্বকাপ মাতিয়েছেন বার্বাডোজে জন্ম নেওয়া এই অলরাউন্ডার। 

ইংল্যান্ডের বিশ্বকাপ ছাড়াও অ্যাশেজে দুর্দান্ত পারফরম্যান্স করছেন তিনি। গতকাল শুক্রবারে ঘোষিত ২০১৯-২০ মৌসুমের চুক্তিতে মাত্র ছয় জন ক্রিকেটার যারা টেস্ট ও সীমিত ওভারের ম্যাচে জায়গা পেয়েছেন, আর্চার তাদের মধ্যে অন্যতম।

স্পিন অলরাউন্ডার মঈন আলী টেস্টের চুক্তি থেকে বাদ পড়েছেন। সদ্য শেষ হওয়া অ্যাশেজে দ্বিতীয় টেস্টে দল থেকে ছিটকে যান তিনি। এরপর আর কোনো ম্যাচে ডাক পাননি। এবার তিনি চুক্তিও হারালেন। এছাড়া আরেক স্পিন অলরাউন্ডার আদিল রশিদ গত বছর তিন ফরম্যাটের চুক্তিতে থাকলেও পরের মৌসুমের জন্য তাকে শুধু সীমিত ওভারের চুক্তিতে রাখা হয়েছে। বিশ্বকাপ ফাইনালের পর থেকে ইনজুরির কারণে তিনি আর কোনো ম্যাচ খেলতে পারেননি।

অ্যাশেজে ৩৯০ রান করে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক হওয়া ররি বার্নাস সাদা পোশাকের চুক্তিতে নাম লিখিয়েছেন। আর বিশ্বকাপ থেকে বাদ পড়া জো ডেনলি প্রথমবারের মতো সীমিত ওভারে চুক্তি করেছেন। এছাড়া টেস্ট ব্যাটসম্যান হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে যাওয়া জেসন রয় শুধু সাদা বলের চুক্তি পেয়েছেন।

এদিকে অ্যাশেজে ইনজুরির কারণে পরের চার টেস্টে মাঠের বাইরে থাকা পেসার জেমস অ্যান্ডারসন সাদা পোশাকের চুক্তি ধরে রেখেছেন। আর সীমিত ওভারের চুক্তিতে ফের নিজের জায়গা শক্ত করলেন বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগান।

অ্যালেক্স হেলস, লিয়াম প্ল্যাঙ্কেট ও ডেভিড উইলি ২০১৯-২০ মৌসুমের সীমিত ওভারের চুক্তি থেকে বাদ পড়েছেন। বিশ্বকাপজয়ী দলের সদস্য প্ল্যাঙ্কেট অবশ্য এ খবরে নিজের হতাশার কথা জানিয়েছেন। তবে ইনক্রিমেন্টাল চুক্তিতে জ্যাক লিচ ও টম কারানকে রাখা হয়েছে।

সব ফরম্যাটে চুক্তি হওয়া ক্রিকেটার: জোফরা আর্চার, জনি বেয়ারস্টো, জস বাটলার, জো রুট, বেন স্টোকস, ক্রিস ওকস।

টেস্টের বিশেষ চুক্তিতে থাকা ক্রিকেটার: জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, ররি বার্নস, স্যাম কারেন।

সীমিত ওভারের বিশেষ চুক্তিতে থাকা ক্রিকেটার: মঈন আলী, জো ডেনলি, ইয়ন মরগান, আদিল রশিদ, জেসন রয়, মার্ক উড।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার