artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ১০:০৩   |  ৩০,আশ্বিন ১৪২৬

স্টাফ রিপোর্টার

শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৮:৩৯

‘রোগীদের বিদেশ যাওয়ার পেছনে চিকিৎসাদাতাদের দৃষ্টিভঙ্গি দায়ী’

media

পরিকল্পনামন্ত্রী বলেন, “আমাদের চারদিকের দেশগুলিতে আমাদের হাজার হাজার মানুষ চিকিৎসার জন্য যায়। শুধুই কি এখানে সেবা নাই বলে? আমার তো মনে হয় না।  

বাংলাদেশে চিকিৎসা সেবার মান ভাল হলেও রোগীদের বিদেশ যাওয়ার পেছনে চিকিৎসা সেবাদাতাদের দৃষ্টিভঙ্গি ও আচরণ দায়ী বলে মনে করেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান।

জাতীয় এ বিষয়টিতে চিকিৎসকসহ সকল মহলের চিন্তা-ভাবনায় দৃষ্টিভঙ্গির পরিবর্তন আসবে বলে তিনি মন্তব্য করেছেন। শুক্রবার সকালে হোটেল সোনারগাঁও বলরুমে ‘ঢাকা ক্যান্সার সামিট-২০১৯’ অনুষ্ঠানে একথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, “আমাদের চারদিকের দেশগুলিতে আমাদের হাজার হাজার মানুষ চিকিৎসার জন্য যায়। শুধুই কি এখানে সেবা নাই বলে? আমার তো মনে হয় না। আমাদের অত্যন্ত উচ্চমানের প্রতিষ্ঠান; এখন আমাদের আছে-ভালো সেবাও আছে।

“কিন্তু কোথায় যেন মানসিকভাবে, আচরণগতভাবে, দৃষ্টিভঙ্গিগতভাবে আমাদের একটু ঘাটতি আছে।”

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য কনক কান্তি বড়ুয়া, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ খান আবুল কালাম আজাদসহ বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষক ও চিকিৎসকেরা এসময় উপস্থিত ছিলেন।

তাদের উদ্দেশে তিনি বলেন, “এটা এমন একটা বিষয় যে, আমার কাছে কোনো উত্তর নেই। আমি আপনাদের কাছে সবিনয়ে বিষয়টি তুলে ধরলাম। এটা একটি জাতীয় বিষয়। আমাদের সকলকে চিন্তা করতে হবে।

“যার ফলে আমরা এই বিশেষ ক্ষেত্রে অন্ততপক্ষে সেবার ক্ষেত্রে সবাইর সেবা- শুধু মেডিকেল নয়, অন্যান্য সেবা যেগুলি আমরা দিয়ে থাকি, সকল সেবার ক্ষেত্রে আমরা একটি জনমুখী, গণমুখী দৃষ্টিভঙ্গি আমাদের মধ্যে নিয়ে আনতে পারব।”

এর আগে প্রধান অতিথির বক্তব্যের শুরুতে মন্ত্রী ইংরেজিতে তার বক্তব্য শুরু করেন কিন্তু বক্তব্যের মাঝপথে তিনি বাংলা বলতে শুরু করেন।

ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায় চুল রক্ষায় গাছ লাগান এবার পেঁয়াজ আমদানি করবে বড় কোম্পানিগুলো চার তলা ভবন থেকে শিশুকে ফেলে দিলেন মা লক্ষ্মীপুরে গুলিতে যুবক নিহত সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত ভালো লেখক হওয়ার টিপস ইবিতে মধ্যরাতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে আন্দোলন তুরস্ক সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা প্রকৌশলীর মৃত্যু হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি কাউয়াদের বের করতে না পারলে অশনিসংকেত ডেকে আনবে: নানক পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনায় কোম্পানি গঠনে খসড়া অনুমোদন একসঙ্গে নোবেলজয়ী দম্পতিরা দাবি পূরণের আশ্বাস পেয়ে অটোরিকশা ধর্মঘট স্থগিত যে ৯ খাতে পিছিয়েছে বাংলাদেশ প্রকাশ্যে বৈধ অস্ত্রও প্রদর্শন করা যাবে না সস্ত্রীক নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ সম্পর্কে যা জানা যাচ্ছে তুর্কি হামলা ঠেকাতে কুর্দিদের সঙ্গে চুক্তি করলেন আসাদ পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি আবরার হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আশ্বাস প্রধানমন্ত্রীর গাজীপুরে ২ মোটরসাইকেল আরোহীর মৃত্যু ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের অফিস সহায়ক গ্রেফতার মুক্তিযোদ্ধা বাবার কবরে বাথরুম! ড. ইউনূসের গ্রেফতারি পরোয়ানা হাইকোর্টে স্থগিত মাত্র ৫ শতাংশ মানুষ উন্নয়নের সুফল পাচ্ছেন: মেনন নাইক্ষ্যংছড়িতে ভোটকেন্দ্রে বিজিবির গুলি, নিহত ১ ছাত্রলীগের কারণে সমগ্র ছাত্র রাজনীতি দায়ী হতে পারে না: রিজভী সৌরভের কাছে দুর্দান্ত ইনিংস চান মমতা