artk

স্টাফ রিপোর্টার

শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৭:০০

খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু

media

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’ অঙ্গীকার নিয়ে আজ শুরু হলো শিশু-কিশোরদের বৃহৎ ও প্রানের সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন। শেষ হবে আগামি শনিবার।  

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’ অঙ্গীকার নিয়ে আজ শুরু হলো শিশু-কিশোরদের বৃহৎ ও প্রানের সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন। শেষ হবে আগামি শনিবার।  

শুক্রবার সকালে শিশু একাডেমিতে বেলুন ও পায়রা উড়িয়ে এ সম্মেলনটি উদ্বোধন করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। সম্মেলনটির সভাপতিত্ব করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সভাপতি অধ্যাপিকা পান্না কায়সার।

জাতীয় সম্মেলন উদ্বোধন করে অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, আমি আশা করি, খেলাঘরের আন্দোলন তার গৌরব অক্ষুন্ন রেখে সফলভাবে সামনের দিকে এগিয়ে যাবে। একই সঙ্গে প্রত্যাশা করছি, খেলাঘরের এ সম্মেলন সার্থক হোক।

সম্মেলন বাল্য বিবাহ বন্ধ করা ১১ বছরের সাহসী শিশুকন্যা মনিকাকে খেলাঘরের বিশেষ সম্মাননা দিয়ে অধ্যাপিকা পান্না কায়সার বলেন, যে কাজে পরিবার ব্যর্থ - ব্যর্থ সমাজ, যে কাজ করেছ, তোমার বান্ধবীকে নিয়ে। তোমার অকাল পরিনতি বাল্য বিবাহ করেছ বন্ধ। তোমাকেই অনুসরন করেই চলবে নতুন প্রজন্ম। দেখিয়েছ তুমি স্বপ্ন। জাগিয়েছ সাহস। দিয়েছ প্রেরনা। 

শিশু মনিকা বলেন, বরগুনার আমতলীতে আমার বাড়ী। আমি ২য় শ্রেনীতে পড়ি। মা বাবা গরীব, তাই আমার বিয়ে ঠিক করে। আমি বারন করলেও তারা শোনে না। বাধ্য হয়ে আমি আমার বান্ধবীকে নিয়ে থানাই যাই। এবং অভিযোগ করি। এরপর মহিলা পুলিশ আমার বিয়ে বন্ধ করে। 

খেলাঘরের জাতীয় সম্মেলনে সম্মাননা পেয়ে আমি ধন্য জানিয়ে মনিকা বলেন, আমি খেলাঘরের সদস্য হতে চাই। আমি ভাল মানুষ হতে চাই। একইসঙ্গে তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করছি, তিনি যেন দেশের সকল বাল্যবিবাহ বন্ধ করে।

এসময় উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিরঞ্জন অধিকারী, সাবেক সাধারণ সম্পাদক প্রণয় সাহা, আব্দুল মতিন ভূঁইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাবুল ইসলাম বাবু প্রমুখ।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ