artk

স্টাফ রিপোর্টার

শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৭:০০

খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু

media

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’ অঙ্গীকার নিয়ে আজ শুরু হলো শিশু-কিশোরদের বৃহৎ ও প্রানের সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন। শেষ হবে আগামি শনিবার।  

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’ অঙ্গীকার নিয়ে আজ শুরু হলো শিশু-কিশোরদের বৃহৎ ও প্রানের সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন। শেষ হবে আগামি শনিবার।  

শুক্রবার সকালে শিশু একাডেমিতে বেলুন ও পায়রা উড়িয়ে এ সম্মেলনটি উদ্বোধন করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। সম্মেলনটির সভাপতিত্ব করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সভাপতি অধ্যাপিকা পান্না কায়সার।

জাতীয় সম্মেলন উদ্বোধন করে অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, আমি আশা করি, খেলাঘরের আন্দোলন তার গৌরব অক্ষুন্ন রেখে সফলভাবে সামনের দিকে এগিয়ে যাবে। একই সঙ্গে প্রত্যাশা করছি, খেলাঘরের এ সম্মেলন সার্থক হোক।

সম্মেলন বাল্য বিবাহ বন্ধ করা ১১ বছরের সাহসী শিশুকন্যা মনিকাকে খেলাঘরের বিশেষ সম্মাননা দিয়ে অধ্যাপিকা পান্না কায়সার বলেন, যে কাজে পরিবার ব্যর্থ - ব্যর্থ সমাজ, যে কাজ করেছ, তোমার বান্ধবীকে নিয়ে। তোমার অকাল পরিনতি বাল্য বিবাহ করেছ বন্ধ। তোমাকেই অনুসরন করেই চলবে নতুন প্রজন্ম। দেখিয়েছ তুমি স্বপ্ন। জাগিয়েছ সাহস। দিয়েছ প্রেরনা। 

শিশু মনিকা বলেন, বরগুনার আমতলীতে আমার বাড়ী। আমি ২য় শ্রেনীতে পড়ি। মা বাবা গরীব, তাই আমার বিয়ে ঠিক করে। আমি বারন করলেও তারা শোনে না। বাধ্য হয়ে আমি আমার বান্ধবীকে নিয়ে থানাই যাই। এবং অভিযোগ করি। এরপর মহিলা পুলিশ আমার বিয়ে বন্ধ করে। 

খেলাঘরের জাতীয় সম্মেলনে সম্মাননা পেয়ে আমি ধন্য জানিয়ে মনিকা বলেন, আমি খেলাঘরের সদস্য হতে চাই। আমি ভাল মানুষ হতে চাই। একইসঙ্গে তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করছি, তিনি যেন দেশের সকল বাল্যবিবাহ বন্ধ করে।

এসময় উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিরঞ্জন অধিকারী, সাবেক সাধারণ সম্পাদক প্রণয় সাহা, আব্দুল মতিন ভূঁইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাবুল ইসলাম বাবু প্রমুখ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা