artk

স্টাফ রিপোর্টার

শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৭:০০

খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু

media

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’ অঙ্গীকার নিয়ে আজ শুরু হলো শিশু-কিশোরদের বৃহৎ ও প্রানের সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন। শেষ হবে আগামি শনিবার।  

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’ অঙ্গীকার নিয়ে আজ শুরু হলো শিশু-কিশোরদের বৃহৎ ও প্রানের সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন। শেষ হবে আগামি শনিবার।  

শুক্রবার সকালে শিশু একাডেমিতে বেলুন ও পায়রা উড়িয়ে এ সম্মেলনটি উদ্বোধন করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। সম্মেলনটির সভাপতিত্ব করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সভাপতি অধ্যাপিকা পান্না কায়সার।

জাতীয় সম্মেলন উদ্বোধন করে অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, আমি আশা করি, খেলাঘরের আন্দোলন তার গৌরব অক্ষুন্ন রেখে সফলভাবে সামনের দিকে এগিয়ে যাবে। একই সঙ্গে প্রত্যাশা করছি, খেলাঘরের এ সম্মেলন সার্থক হোক।

সম্মেলন বাল্য বিবাহ বন্ধ করা ১১ বছরের সাহসী শিশুকন্যা মনিকাকে খেলাঘরের বিশেষ সম্মাননা দিয়ে অধ্যাপিকা পান্না কায়সার বলেন, যে কাজে পরিবার ব্যর্থ - ব্যর্থ সমাজ, যে কাজ করেছ, তোমার বান্ধবীকে নিয়ে। তোমার অকাল পরিনতি বাল্য বিবাহ করেছ বন্ধ। তোমাকেই অনুসরন করেই চলবে নতুন প্রজন্ম। দেখিয়েছ তুমি স্বপ্ন। জাগিয়েছ সাহস। দিয়েছ প্রেরনা। 

শিশু মনিকা বলেন, বরগুনার আমতলীতে আমার বাড়ী। আমি ২য় শ্রেনীতে পড়ি। মা বাবা গরীব, তাই আমার বিয়ে ঠিক করে। আমি বারন করলেও তারা শোনে না। বাধ্য হয়ে আমি আমার বান্ধবীকে নিয়ে থানাই যাই। এবং অভিযোগ করি। এরপর মহিলা পুলিশ আমার বিয়ে বন্ধ করে। 

খেলাঘরের জাতীয় সম্মেলনে সম্মাননা পেয়ে আমি ধন্য জানিয়ে মনিকা বলেন, আমি খেলাঘরের সদস্য হতে চাই। আমি ভাল মানুষ হতে চাই। একইসঙ্গে তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করছি, তিনি যেন দেশের সকল বাল্যবিবাহ বন্ধ করে।

এসময় উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিরঞ্জন অধিকারী, সাবেক সাধারণ সম্পাদক প্রণয় সাহা, আব্দুল মতিন ভূঁইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাবুল ইসলাম বাবু প্রমুখ।

মূলধন কমেছে ৪ হাজার কোটি টাকা রোববার আখেরি মোনাজাত, যেসব সড়ক বন্ধ থাকবে ইউনুস নবীর মসজিদে হামলার উসকানিদাতা আইএস নেতা আটক এমপি আব্দুল মান্নানের মৃত্যু প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে এক পরিবারের ৩ নারী নিহত পিরিয়ডের ব্যথা কমাতে কী খাবেন কী করবেন? মতিউর রহমানের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানায় উদ্বেগ ছেলে না হওয়ায় ৪০ দিনের শিশুকন্যাকে হত্যার অভিযোগ বঙ্গবন্ধু বিপিএলের শিরোপা রাজশাহীর পাকিস্তান সফরে যাচ্ছেন না মুশফিক গান নয় এবার চলচ্চিত্র নিয়ে ঢাকায় অঞ্জন দত্ত শিরোপার লড়াই: খুলনাকে ১৭১ রানের লক্ষ্য দিলো রাজশাহী ডিজিটাল মেলায় মোবাইল ডায়ালারে সাড়া ফেলেছে আম্বার আইটি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায় ব্রকলি বিএনপি একটি উদারপন্থী দল: ফখরুল দ্রুত সিদ্ধান্ত নিতে ইসির প্রতি ভিসির আহ্বান বরগুনা-২ আসনের এমপিসহ ১৩ জনের বিরুদ্ধে মামলা ফাইনালে টস জিতে ফিল্ডিংয়ে খুলনা নিষিদ্ধ হলেন কাগিসো রাবাদা সন্ধ্যায় ফাইনাল বিপিএলের নতুন চ্যাম্পিয়নের কে আমিই একমাত্র ঢাকার উন্নয়নে সুনির্দিষ্ট রূপরেখা দিয়েছি: তাপস বিএনপি নির্বাচনকে বিতর্কিত করতে নির্বাচনে অংশ নেয়: শিক্ষামন্ত্রী ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ নির্বাচন পেছানোর দাবির অনশনে ঢাবির দশ শিক্ষার্থী অসুস্থ পুলিশ কন্ট্রোল রুম ভবন থেকে লাফিয়ে কনস্টেবলের আত্মহত্যা উত্তরায় বেপরোয়া গতির বাস কেড়ে নিলো ২ জনের প্রাণ পুরান ঢাকার ঐতিহ্য পুনরুজ্জীবিত করার অঙ্গীকার তাপসের ধর্মীয় উৎসবের সম্মানে ইসি আলোচনা করে সমাধান করতে পারে: কাদের সৌদি থেকে ১৬ দিনে দেড় হাজার বাংলাদেশি ফেরত ইরানে ৮ বছর পর দোয়ায় নেতৃত্ব দেবেন খামেনি