artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৫:০৮   |  ৩,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ৭:০০

খেলাঘরের জাতীয় সম্মেলন শুরু

media

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’ অঙ্গীকার নিয়ে আজ শুরু হলো শিশু-কিশোরদের বৃহৎ ও প্রানের সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন। শেষ হবে আগামি শনিবার।  

‘মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্ম গড়ে তুলি’ অঙ্গীকার নিয়ে আজ শুরু হলো শিশু-কিশোরদের বৃহৎ ও প্রানের সংগঠন কেন্দ্রীয় খেলাঘরের ২ দিনব্যাপী জাতীয় সম্মেলন। শেষ হবে আগামি শনিবার।  

শুক্রবার সকালে শিশু একাডেমিতে বেলুন ও পায়রা উড়িয়ে এ সম্মেলনটি উদ্বোধন করেছেন জাতীয় অধ্যাপক ড. আনিসুজ্জামান। সম্মেলনটির সভাপতিত্ব করেন খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সভাপতি অধ্যাপিকা পান্না কায়সার।

জাতীয় সম্মেলন উদ্বোধন করে অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, আমি আশা করি, খেলাঘরের আন্দোলন তার গৌরব অক্ষুন্ন রেখে সফলভাবে সামনের দিকে এগিয়ে যাবে। একই সঙ্গে প্রত্যাশা করছি, খেলাঘরের এ সম্মেলন সার্থক হোক।

সম্মেলন বাল্য বিবাহ বন্ধ করা ১১ বছরের সাহসী শিশুকন্যা মনিকাকে খেলাঘরের বিশেষ সম্মাননা দিয়ে অধ্যাপিকা পান্না কায়সার বলেন, যে কাজে পরিবার ব্যর্থ - ব্যর্থ সমাজ, যে কাজ করেছ, তোমার বান্ধবীকে নিয়ে। তোমার অকাল পরিনতি বাল্য বিবাহ করেছ বন্ধ। তোমাকেই অনুসরন করেই চলবে নতুন প্রজন্ম। দেখিয়েছ তুমি স্বপ্ন। জাগিয়েছ সাহস। দিয়েছ প্রেরনা। 

শিশু মনিকা বলেন, বরগুনার আমতলীতে আমার বাড়ী। আমি ২য় শ্রেনীতে পড়ি। মা বাবা গরীব, তাই আমার বিয়ে ঠিক করে। আমি বারন করলেও তারা শোনে না। বাধ্য হয়ে আমি আমার বান্ধবীকে নিয়ে থানাই যাই। এবং অভিযোগ করি। এরপর মহিলা পুলিশ আমার বিয়ে বন্ধ করে। 

খেলাঘরের জাতীয় সম্মেলনে সম্মাননা পেয়ে আমি ধন্য জানিয়ে মনিকা বলেন, আমি খেলাঘরের সদস্য হতে চাই। আমি ভাল মানুষ হতে চাই। একইসঙ্গে তিনি বলেন, আমি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অনুরোধ করছি, তিনি যেন দেশের সকল বাল্যবিবাহ বন্ধ করে।

এসময় উপস্থিত ছিলেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান, বাংলাদেশ শিশু একাডেমির পরিচালক আনজীর লিটন, খেলাঘর কেন্দ্রীয় কমিটির সভাপতিমণ্ডলীর সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক নিরঞ্জন অধিকারী, সাবেক সাধারণ সম্পাদক প্রণয় সাহা, আব্দুল মতিন ভূঁইয়া, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শাহাবুল ইসলাম বাবু প্রমুখ।

সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত স্বনির্ভর হতে লেগেছে ৬৯ বছর, এরপর বিয়ে মানসিক প্রতিবন্ধী ছেলেকে মারধরের নালিশ দেয়ায় কৃষককে পিটিয়ে হত্যা হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব