artk
শুক্রবার, অক্টোবার ১৮, ২০১৯ ৫:১০   |  ৩,কার্তিক ১৪২৬

আন্তর্জাতিক ডেস্ক

শুক্রবার, সেপ্টেম্বার ২০, ২০১৯ ১১:০৮

বাংলা ভালো থাকলে গোটা ভারত ভালো থাকবে, এনআরসি প্রসঙ্গে মমতা

media

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করেছেন দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ সময় মমতা বলেন, 'বাংলা ভালো থাকলে গোটা দেশ ভালো থাকবে।' খবর আনন্দবাজার পত্রিকার।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৃহস্পতিবার বৈঠক করেছেন দেশটির পশ্চিমবঙ্গ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এ সময় মমতা বলেন, 'বাংলা ভালো থাকলে গোটা দেশ ভালো থাকবে।' খবর আনন্দবাজার পত্রিকার।

অমিত শাহ স্বরাষ্ট্রমন্ত্রী হওয়ার পরে মমতার সঙ্গে প্রথম এই বৈঠক নিয়ে ছিল নানা জল্পনা। আলোচনার মূল বিষয় ছিল এনআরসি।

সম্প্রতি আসামে চূড়ান্ত নাগরিকপঞ্জি প্রকাশিত হয়েছে। বাংলায় এনআরসি চাইছেন বিজেপি নেতারা। বুধবার অমিত শাহ ঝাড়খণ্ডে জানিয়েছেন, গোটা দেশে এনআরসি চায় সরকার। এই আবহে বৃহস্পতিবারের বৈঠকে এনআরসি প্রশ্নে আলোচনা করতে গিয়ে বাংলার ভূ-কৌশলগত অবস্থান ব্যাখ্যা করেন মমতা।

মুখ্যমন্ত্রী জানান, পশ্চিমবঙ্গের সঙ্গে নেপাল, ভুটান ও বাংলাদেশের সীমান্ত রয়েছে। তাই নিরাপত্তার প্রশ্নে বাংলার অবস্থান গুরুত্বপূর্ণ। আসামের ঘটনায় বাংলায় এনআরসি নিয়ে অসন্তোষ, আশঙ্কা ও ক্ষোভ সৃষ্টি হয়েছে।

স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা নেওয়া পশ্চিমবঙ্গের মানুষ এনআরসির কারণে নিজেদের বহিরাগত ভাবতে পারেন বলে আশঙ্কা প্রকাশ করেন মমতা। তিনি বলেন, এতে রাজ্যের মানুষের জাত্যভিমান আহত হতে পারে। আর তাতে দেশের নিরাপত্তাই দুর্বল হবে। 

বৃহস্পতিবার আসামের এনআরসি পরবর্তী পরিস্থিতি নিয়ে অমিত শাহকে একটি চিঠি দেন মমতা। এ বিষয়ে মমতা বলেন, আসামে এনআরসি তালিকা থেকে বাদ পড়া ১৯ লাখ মানুষের মধ্যে বাংলা ও হিন্দিভাষী ছাড়াও গোর্খা ও অসমিয়া সমাজের লোকও রয়েছেন। যারা ভারতীয়, তাদের যেন সুযোগ দেওয়া হয়।

সিলেট বিএনপির কমিটিতে কেন্দ্রের হস্তক্ষেপ না করার ওয়াদা তারেক রহমানের ঐক্যের ডাক গ্রামে নিয়ে যেতে হবে: ড. কামাল সৌদি আরবে সড়ক দুর্ঘটনায় ২ বাংলাদেশি নিহত ভুল বোঝাবুঝির কারণে সীমান্তে গোলাগুলি: স্বরাষ্ট্রমন্ত্রী নওয়াপাড়ায় বাসের ধাক্কায় দুই পথচারীর মৃত্যু আবরার দেশপ্রেমিক জনগণের আন্দোলনের মূর্তপ্রতীক: রিজভী ১ মিটার প্রস্থের বাড়ি শাহ আমানতে ১৩০ সোনার বারসহ যাত্রী আটক সাভারে গাড়ির ধাক্কায় যুবক নিহত জবির বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণভবনে কেন ডাকা হয়নি ওমর ফারুককে পঞ্চগড়ে রাস্তার ধারে ফুটফুটে শিশু ছাত্র রাজনীতি সূর্যের আলো ঠিকরে পড়ে প্রবালে জয়পুরহাটে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ১ টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ দুই রোহিঙ্গা নিহত কম বয়সে মেনোপজে বাড়ে হৃদরোগের সম্ভাবনা ময়মনসিংহে ‘বন্দুকযুদ্ধে’ এক ব্যক্তি নিহত স্বনির্ভর হতে লেগেছে ৬৯ বছর, এরপর বিয়ে মানসিক প্রতিবন্ধী ছেলেকে মারধরের নালিশ দেয়ায় কৃষককে পিটিয়ে হত্যা হাব সভাপতিকে ‘ধমক’ দিলেন ধর্ম সচিব স্পর্শকাতর জায়গা থেকে মোবাইল টাওয়ার সরানোর নির্দেশ ব্রেক্সিট চুক্তিকে ‘ক্ষতিকর’ বললেন টিউলিপ নতুন ব্রেক্সিট চুক্তি চূড়ান্ত: জনসন ছেঁড়া জিন্স পরে ট্রোলের শিকার সারা ইমরান খানের বিরুদ্ধে সাবেক স্ত্রী রেহাম খানের অভিযোগ যে কোনো মূল্যে পার্বত্য অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা হবে: স্বরাষ্ট্রমন্ত্রী ক্যাসিনো বাণিজ্য: কাউন্সিলর সাঈদকে অপসারণ পদ্মায় বিজিবি-বিএসএফ গোলাগুলি, বিএসএফ জওয়ান নিহত! জাতীয় লিগে লেগ স্পিনার না খেলানোয় দুই কোচকে বিসিবিতে তলব