artk

স্টাফ রিপোর্টার

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৭:০৫

অপরাধী ধরতে প্রযুক্তির অভাব দুদকে

media

কমিশনের চ্যালেঞ্জগুলোর মধ্যে রয়েছে নিজস্ব সক্ষমতার ঘাটতি, কাক্ষিত মাত্রার জনআস্থার অভাব, প্রযুক্তিগত দুর্বলতা, বিশ্বব্যাপী তথ্য প্রাপ্তির দীর্ঘসূত্রিতা অনীহা ইত্যাদি।

অপরাধীদের চিহ্নিত, থামিয়ে দেওয়া, প্রতিরোধ এবং আইনের মুখোমুখি আনতে যে মানের প্রযুক্তির প্রয়োজন তা কমিশনের এখনও নেই বলে জানিযেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। এসময় তিনি বলেন, কমিশনের নিজস্ব ফরেনসিক ল্যাব, মোবাইল ট্র্যাকিং সিস্টেম না থাকায় মামলার তদন্ত এবং আসামিদের গ্রেফতারে সমস্যার উদ্ভব ঘটছে।

বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে কোরিয়া ইন্টারন্যাশনাল করপোরেশন এজেন্সির (কোইকা) কান্ট্রি ডিরেক্টর জো হিউন গুয়ে এর নেতৃত্বে দুই সদস্যের একটি প্রতিনিধি দল দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদের সঙ্গে পারস্পরিক সহযোগিতা বিষয়ে এক বৈঠকে মিলিত হন। বৈঠকে দুদকের চেয়ারম্যান এসব কথা বলেন।

স্বাগত জানিয়ে দুদকের চেয়ারম্যান ইকবাল মাহমুদ বলেন, দুর্নীতি দমন কমিশন জাতিসংঘ দুর্নীতিবিরোধী কনভেনশন বাস্তবায়নের অংশ হিসেবে সরকারি সেবা প্রদানে হয়রানি দুর্নীতি অনিয়ম ও দীর্ঘসূত্রিতা দূর করতে বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিংয়ের জন্য বিভিন্ন সুপারিশ প্রণয়ন করে সরকারে নিকট প্রেরণ করছে। বিজনেস প্রসেস রি-ইঞ্জিনিয়ারিংয়ের মাধ্যমে সুশানের পথকে আরো সুগম করার অভিপ্রায়ে এ জাতীয় সুপারিশ করা হচ্ছে।

তিনি বলেন, দুদকের সামনে যেসব চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবিলা করার জন্য উন্নয়ন সহযোগীদের আর্থিক সহযোগিতার চেয়ে তাত্ত্বিক এবং ব্যবহারিক জ্ঞান সংবলিত কর্মকৌশলের বেশি প্রয়োজন। কমিশনের চ্যালেঞ্জগুলোর মধ্যে রয়েছে নিজস্ব সক্ষমতার ঘাটতি, কাক্ষিত মাত্রার জনআস্থার অভাব, প্রযুক্তিগত দুর্বলতা, বিশ্বব্যাপী তথ্য প্রাপ্তির দীর্ঘসূত্রিতা অনীহা ইত্যাদি।

চেয়ারম্যান আরও বলেন, কমিশনের নিজস্ব সক্ষমতার সমৃদ্ধিতে কমিশন বহুমাত্রিক কার্যক্রম পরিচালনা করছে, এমনকি আজ কমিশনের ১০ জন কর্মকর্তা মার্কিনযুক্ত রাষ্ট্রের জাস্টিস ডিপার্টমেন্টের উদ্যোগে ঢাকায়, আরো ১০জন কর্মকর্তা ভারতের সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশনে এবং অপর দুইজন কর্মকর্তা থাইল্যন্ডে তদন্ত ও প্রসিকিউশনের ওপর বিশেষ প্রশিক্ষণ নিচ্ছেন। এসব কার্যক্রমের ফলে কমিশনের সক্ষমতার কিছুটা হলেও উন্নত হবে। কমিশনের মামলায় একসময় সাজার হার মাত্র ২২ শতাংশে নেমে এসেছিল, যা বর্তমান প্রায় ৭০ শতাংশের কাছাকাছি। বিগত তিন বছর যাবৎ সাজার হারের একটি ইতিবাচক সামঞ্জস্যপূর্ণ ধারাবাহিকতা রয়েছে।

তিনি বলেন, অপরাধীদের চিহ্নিত, থামিয়ে দেওয়া, প্রতিরোধ এবং আইনের মুখোমুখি আনতে যে মানের প্রযুক্তির প্রয়োজন তা কমিশনের এখনও নেই। কমিশনের নিজস্ব ফরেনসিক ল্যাব, মোবাইল ট্র্যাকিং সিস্টেম না থাকায় মামলার তদন্ত এবং আসামিদের গ্রেফতারে যেসব সমস্যার উদ্ভব ঘটে তা তিনি প্রতিনিধি দলটিকে অবহিত করেন।

তিনি আরও বলেন, মিউচুয়্যাল লিগ্যাল এসিস্ট্যোন্স রিকুয়েস্টের মাধ্যমে বিদেশী রাষ্ট্রসমূহের কাছে যেসব তথ্য চাওয়া হয় তা প্রায়ই সময় মতো পাওয়া যায় না। তথ্য না পাওয়ার কারণে অনেক গুরুত্বপূর্ণ মানিলন্ডারিং মামলার তদন্ত শেষ করা যায় না। অপরাধীদের শাস্তি নিশ্চিত করা যায় না এবং পাচার করা সম্পদও ফিরিয়ে আনা যায় না। মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে মানিলন্ডারিং, সন্ত্রাসে অর্থায়ন, ঘুষ লেনদেন হচ্ছে কি না তা মনিটরিং করার জন্য যে মানের প্রযুক্তির দরকার তাতে কমিশনের ঘাটিত রয়েছে। এসময় দুদক চেয়ারম্যান কমিশনের প্রযুক্তির উন্নয়ন, কর্মকৌশলপত্র প্রণয়ন, উত্তম চর্চার শেয়ারিং এবং প্রশিক্ষণের মাধ্যমে কমিশনের সক্ষমতা বৃদ্ধিতে কোইকার সহযোগিতা চান।

এসময় কোইকার কান্ট্রি ডিরেক্টর জো হিউন গুয়ে বলেন, দুর্নীতি দমন কমিশন তরুণ প্রজন্মের নৈতিকতার বিকাশে যা করছে তা সত্যই প্রশংসনীয়। তরুণদের নৈতিকতার বিকাশে ব্যয়িত অর্থ দীর্ঘস্থায়ী বিনিয়োগের শামিল। মনিটরিং ব্যতীত মোবাইল ফোনে লেনদেন একটি স্পর্শকাতর এবং ঝুঁকিপূর্ণ বিষয়।

তিনি আরও বলেন, দুর্নীতি প্রতিরোধের জন্য গৃহীত পদক্ষেপ গুরুত্বপূর্ণ। তরুণদের মাঝে দুর্নীতিবিরোধী ক্যাম্পেইন দুর্নীতি প্রতিরোধে সহায়ক। দুদকে কীভাবে কারিগরি সহযোগিতা করা যায় এ বিষয়গুলো নিয়ে তাঁর সহকর্মীদের সঙ্গে আলোচনা করে তারা সিদ্ধান্ত নিবেন।

এসময় উপস্থিত ছিলেন কমিশনের প্রশিক্ষণ ও আইসিটি অনুবিভাগের মহাপরিচালক একেএম সোহেল, সিস্টেম এনালিস্ট মো. রাজীব হাসান, কোইকার সিনিয়র প্রোগ্রাম অফিসার সাফিয়া রহমান প্রমুখ।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা