artk

নিউজ ডেস্ক

বৃহস্পতিবার, সেপ্টেম্বার ১৯, ২০১৯ ৬:৩৩

হংকংয়ের ইদান পুরস্কার পাচ্ছেন ফজলে হাসান আবেদ

media

শিক্ষার উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ হংকংভিত্তিক ইদান প্রাইজ ফাউন্ডেশনের ‘ইদান প্রাইজ’ (পুরস্কার) জন্য মনোনীত হয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ার এমেরিটাস স্যার ফজলে হাসান আবেদ।

শিক্ষার উন্নয়নে অবদানের স্বীকৃতিস্বরূপ হংকংভিত্তিক ইদান প্রাইজ ফাউন্ডেশনের ‘ইদান প্রাইজ’ (পুরস্কার) জন্য মনোনীত হয়েছেন ব্র্যাকের প্রতিষ্ঠাতা ও চেয়ার এমেরিটাস স্যার ফজলে হাসান আবেদ।

বৃহস্পতিবার এই পুরস্কারের জন্য ব্র্যাকের প্রতিষ্ঠাতার নাম ঘোষণা করে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এই পুরস্কারের অর্থমূল্য প্রায় ৩৩ কোটি টাকা, যা নগদ ও প্রকল্প তহবিল হিসেবে সমান দুই ভাগে দেয়া হবে।

ডিসেম্বরে হংকংয়ে অনুষ্ঠানে ফজলে হাসানের হাতে পুরস্কারের অর্থের সঙ্গে সম্মাননাসূচক একটি স্বর্ণপদকও তুলে দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

ইদান প্রাইজ ফাউন্ডেশন দুটি ক্ষেত্রে অবদানের জন্য পুরস্কারটি দিয়ে থাকে- শিক্ষা গবেষণা ও অপরটি শিক্ষা উন্নয়ন।

এবছর শিক্ষা গবেষণার জন্য পুরস্কার পাচ্ছেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ের কগনিটিভ ডেভেলপমেন্টাল নিউরোসায়েন্সের অধ্যাপক ঊষা গোস্বামী।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সমন্বিত পদ্ধতিতে আনন্দময় পরিবেশে খেলাধুলার মধ্য দিয়ে ব্র্যাক বিশ্বজুড়ে পাঠদানের আয়োজন করে আসছে। বাংলাদেশে ব্র্যাকের প্রাক-প্রাথমিক ও প্রাথমিক স্কুলগুলোতে পাঁচ দশক ধরে অন্তত এককোটি ২০ লাখ শিশু শিক্ষা নিয়েছে।

ব্র্যাক পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে- আর্লি চাইল্ডহুড ডেভেলপমেন্ট সেন্টার, প্রাথমিক ও মাধ্যমিক স্কুল, কিশোর-কিশোরীদের জন্য বিশেষায়িত শিক্ষাকেন্দ্র এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়। বাংলাদেশ ছাড়াও উগান্ডা ও তানজানিয়ায় ব্র্যাকের অধীনে পরিচালিত হচ্ছে মোট ৬৫৬টি প্লে-ল্যাব। যেখানে প্রতিদিন নানা কর্মকাণ্ডে অংশ নিচ্ছে অন্তত ১১ হাজার ৫০০ শিশু।

এছাড়া শরণার্থী শিশুরা যাতে আনন্দময় পরিবেশে শিক্ষালাভের মাধ্যমে মানসিক ক্ষত কাঠিয়ে উঠতে পারে, সে উদ্দেশ্যে হিউম্যানিটারিয়ান প্লে-ল্যাব নামে একটি মডেল তৈরি করেছে ব্র্যাক ইন্সটিটিউট অব এডুকেশনাল ডেভেলপমেন্ট।

ইদান পুরস্কার থেকে পাওয়া অর্থ ব্র্যাকের শিক্ষা কার্যক্রম বিস্তারে বিশেষ সহায়ক হবে মন্তব্য করে বলেন, পুরস্কারের অর্থ শিক্ষা কার্যক্রম জোরদার এবং নতুন নতুন প্লে ল্যাব প্রতিষ্ঠায় ব্যবহার করা হবে।

খেজুরের যত উপকারিতা ঢাকাবাসীর জীবনমান উন্নয়নে বিএনপির কোনো পরিকল্পনা নেই: তাপস জনতাই আমাদের আগামী সিদ্ধান্ত গ্রহণকারী: তাবিথ করোনা ভাইরাস: বেনাপোল ইমিগ্রেশনে কঠোর নজরদারী ফরিদপুরে ৩৫ কেজি গাঁজাসহ নারী আটক ২০২২ সালে বিদেশে স্মার্টফোন রপ্তানি করবে সিম্ফনি বঙ্গবন্ধু গোল্ডকাপে আবারও চ্যাম্পিয়ন ফিলিস্তিন ঢাকা-জামালপুর রুটে চালু হচ্ছে জামালপুর এক্সপ্রেস ৯ উইকেটে লজ্জার হার টাইগারদের তিস্তা চুক্তির প্রস্তাব তৈরি করা হচ্ছে: পানিসম্পদ প্রতিমন্ত্রী নম্বর গণনায় ভুল করায় যশোর শিক্ষাবোর্ডের ২৯০ পরীক্ষককে শাস্তি নব্য জেএমবি সন্দেহে দুই খুবি শিক্ষার্থী আটক ২০ টাকার জন্য চানাচুর বিক্রেতা খুন বিশ্বজুড়ে প্রায় ২৬ কোটি শিশু শিক্ষাবঞ্চিত: জাতিসংঘ চাঁদপুরে ১২শ কেজি জাটকা জব্দ ব্যাটিং ব্যর্থতায় ১৩৬ রানেই থেমে গেল বাংলাদেশ মিয়ানমার সেনাবাহিনীর ছোড়া গোলায় ২ রোহিঙ্গা নারী নিহত গরু আনতে গিয়ে গুলিতে নিহত হলে দায় নেবে না সরকার: খাদ্যমন্ত্রী জুলাই মাসে মঙ্গলে অনুসন্ধান শুরু করার ঘোষণা দিয়েছে চীন ট্যাক্সেশন অ্যাসোসিয়েশনের সভাপতি রেজাউল মহাসচিব কায়ছার কন্যা সন্তানের বাবা হলেন আন্দ্রে রাসেল পাকিস্তানের বিপক্ষে ২য় ম্যাচে ব্যাটিংয়ে নেমেই উইকেট হারালো বাংলাদেশ নৌকার কোনো ব্যাক গিয়ার নেই: আতিক বৃদ্ধার কোলে নবজাতক রেখে পালালেন নারী ৯ তলা ভবন থেকে নিচে পড়েই হাঁটা দিলেন নারী বরগুনায় বাসচাপায় মা-ছেলেসহ নিহত ৩ ডিএসইর পিই রেশিও বেড়েছে মূলধন বেড়েছে ২৫ হাজার ৬৯৯ কোটি টাকা ইঁদুর শূকরের মাংসেই বিপদ মধুসূদন দত্তের ১৯৬তম জন্মবার্ষিকী শনিবার