artk
বৃহস্পতিবার, নভেম্বার ২১, ২০১৯ ৭:৪৮   |  ৭,অগ্রহায়ণ ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৯:৫০

জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

media

থাইল্যান্ডের চুনবুরিতে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে জাপানের মেয়েদের সামনে অসহায় আত্মোসমর্পন করেছে বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার বিকেলে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

থাইল্যান্ডের চুনবুরিতে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে জাপানের মেয়েদের সামনে অসহায় আত্মোসমর্পন করেছে বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার বিকেলে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

নারী ফুটবলের এ পর্যায়ে বাংলাদেশের ভালো কিছু করার সম্ভাবনা ছিল না। তবে বছরব্যাপী আবাসিক ক্যাম্প করার পর মেয়েরা লড়াই করবে সে প্রত্যাশা ছিল সবার। শক্তিশালী জাপান বাংলাদেশকে মাঠে দাঁড়াতেই দেয়নি। বৃষ্টির মতো গোল করে ৯-০ ব্যবধানের জয় নিয়ে টুর্নামেন্টে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে জাপান। যারা প্রথম ম্যাচে গোলশূণ্য ড্র করেছে অস্ট্রেলিয়ার সাথে।

জাপানের বিরুদ্ধে শোচনীয় এ হার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে-ঘরোয়া ফুটবল আয়োজন না করে শুধু ক্যাম্প করে ভালো ফলাফল পাওয়া সম্ভব না। মেয়েরা ট্রেনিংই করছে; কিন্তু প্রতিদ্বন্দ্বিতার অভ্যাস গড়ে উঠছে না। তাইতো দক্ষিণ এশিয়ার বাইরে গেলেই খেই হারিয়ে ফেলছে তারা।

বাংলাদেশ প্রথম ম্যাচে ১-০ গোলে হেরেছিল থাইল্যান্ডের কাছে। প্রায় সমশক্তির দলের বিরুদ্ধে বাংলাদেশের মেয়েরা ভালো খেলেই হেরেছিল। কিন্তু জাপানের সঙ্গে পার্থক্যটা ফুটে উঠেছে মাঠে। জাপানী মেয়েদের পেছনে পেছনে ঘুরে ৯ গোল খেয়ে হোটেলে ফিরেছে মারিয়া-আঁখিরা। দুই বছর আগে এই টুর্নামেন্টেই জাপানের কাছে বাংলাদেশের মেয়েরা খেয়েছিল ৩ গোল। দুই বছরে সে ব্যবধান বেড়ে হলে তিনগুন। 

জাপানি মেয়েরা ২, ৬, ১৭, ২৩, ৪৩ মিনিটে গোল করে করে প্রথমার্ধে এগিয়ে যায় ৫-০ ব্যবধানে। এর পর ৪৯, ৫১, ৬০ ও ৬১ মিনিটে করে বাকি চার গোল। ৯-০ গোলে পিছিয়ে পড়া বাংলাদেশের মেয়েরা শেষ ২৯ মিনিট আটকিয়ে রাখতে পেরেছে জাপানী মেয়েদের। বাংলাদেশ তৃতীয় ম্যাচ খেলবে তৃতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

ইটিভির সাবেক চেয়ারম্যান সালামের মামলা বাতিল পিইসি পরীক্ষায় শিক্ষার্থী বহিষ্কার কেন অবৈধ নয়: হাইকোর্ট বিএনপি নেতাদের বাড়ি ঘেরাও হচ্ছে না কেন: গয়েশ্বর শফিকুরের বিরুদ্ধে দুদকের মামলা অপরাধীরা মোবাইল ব্যাংকিং চ্যানেল ব্যবহারে করছে: দুদক চেয়ারম্যান সড়ক আইন প্রয়োগে বাড়াবাড়ি না হলে সমস্যা হবে না: কাদের পুঁজিবাজারে সব ধরনের সূচকের উত্থান ‘চাল নেই লবণ নেই বলে অপপ্রচার চালাচ্ছে একটি গোষ্ঠী’ বুরকিনা ফাসোতে পুলিশের অভিযানে ১৮ জিহাদি নিহত জীবনযাত্রায় বদল এনে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ সশস্ত্র বাহিনী দিবসে শিখা অনির্বাণে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তিনদিনব্যাপী ‘শালুক’-এর নিবিড় সম্মিলন শুরু শুক্রবার ভারতের সাথে ১০০ কোটি ডলারের নৌ-অস্ত্র চুক্তি যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রীর আশ্বাসে কর্মবিরতি প্রত্যাহার মালিক-শ্রমিকদের চেকপোস্টে ডাকাতের হামলা, ৪ পুলিশ আহত মেলায় রাজস্ব আদায় ২৬১৩ কোটি টাকা রাজধানী সুপার মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ময়মনসিংহে এক বাড়িতেই ৭ হাজার কেজি লবণ ট্রান্সফাররেবল এলসির সঠিক ব্যবহারে বায়িং হাউজের দক্ষতা বাড়ানো জরুরী জনগণকে শাস্তি দেবেন না প্লিজ: কাদের কাউন্সিলর সাঈদের বিরুদ্ধে মামলা সৈয়দ নূরুল আলমের ‘আমার জীবন ও উন্নয়নের ৪৪ বছর’ টিকাটুলিতে রাজধানী সুপার মার্কেটে ভয়াবহ আগুন শিগগিরই ২২১ বন্ড লেনদেনযোগ্য হবে দেশের মানুষ এখন খোলা জেলে বন্দী: মির্জা আব্বাস ধর্মঘটের প্রভাব চালের বাজারে পড়বে না: খাদ্যমন্ত্রী বায়ুদূষণে শীর্ষে ঢাকা, ২৫ নভেম্বর আন্তমন্ত্রণালয় সভা চট্টগ্রামে পাহাড়ে অস্ত্র তৈরির কারখানা: ২০ অস্ত্রসহ ‘ডাকাত সর্দার’ গ্রেপ্তার ঢাকা-চট্টগ্রাম-সিলেট মহাসড়কে যান চলাচল স্বাভাবিক বাস নেই, ভোগান্তি মাথায় নিয়ে হাঁটছে মানুষ