artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ১০:২২   |  ৩০,আশ্বিন ১৪২৬

স্পোর্টস রিপোর্টার

বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৯:৫০

জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

media

থাইল্যান্ডের চুনবুরিতে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে জাপানের মেয়েদের সামনে অসহায় আত্মোসমর্পন করেছে বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার বিকেলে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

থাইল্যান্ডের চুনবুরিতে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে জাপানের মেয়েদের সামনে অসহায় আত্মোসমর্পন করেছে বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার বিকেলে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

নারী ফুটবলের এ পর্যায়ে বাংলাদেশের ভালো কিছু করার সম্ভাবনা ছিল না। তবে বছরব্যাপী আবাসিক ক্যাম্প করার পর মেয়েরা লড়াই করবে সে প্রত্যাশা ছিল সবার। শক্তিশালী জাপান বাংলাদেশকে মাঠে দাঁড়াতেই দেয়নি। বৃষ্টির মতো গোল করে ৯-০ ব্যবধানের জয় নিয়ে টুর্নামেন্টে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে জাপান। যারা প্রথম ম্যাচে গোলশূণ্য ড্র করেছে অস্ট্রেলিয়ার সাথে।

জাপানের বিরুদ্ধে শোচনীয় এ হার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে-ঘরোয়া ফুটবল আয়োজন না করে শুধু ক্যাম্প করে ভালো ফলাফল পাওয়া সম্ভব না। মেয়েরা ট্রেনিংই করছে; কিন্তু প্রতিদ্বন্দ্বিতার অভ্যাস গড়ে উঠছে না। তাইতো দক্ষিণ এশিয়ার বাইরে গেলেই খেই হারিয়ে ফেলছে তারা।

বাংলাদেশ প্রথম ম্যাচে ১-০ গোলে হেরেছিল থাইল্যান্ডের কাছে। প্রায় সমশক্তির দলের বিরুদ্ধে বাংলাদেশের মেয়েরা ভালো খেলেই হেরেছিল। কিন্তু জাপানের সঙ্গে পার্থক্যটা ফুটে উঠেছে মাঠে। জাপানী মেয়েদের পেছনে পেছনে ঘুরে ৯ গোল খেয়ে হোটেলে ফিরেছে মারিয়া-আঁখিরা। দুই বছর আগে এই টুর্নামেন্টেই জাপানের কাছে বাংলাদেশের মেয়েরা খেয়েছিল ৩ গোল। দুই বছরে সে ব্যবধান বেড়ে হলে তিনগুন। 

জাপানি মেয়েরা ২, ৬, ১৭, ২৩, ৪৩ মিনিটে গোল করে করে প্রথমার্ধে এগিয়ে যায় ৫-০ ব্যবধানে। এর পর ৪৯, ৫১, ৬০ ও ৬১ মিনিটে করে বাকি চার গোল। ৯-০ গোলে পিছিয়ে পড়া বাংলাদেশের মেয়েরা শেষ ২৯ মিনিট আটকিয়ে রাখতে পেরেছে জাপানী মেয়েদের। বাংলাদেশ তৃতীয় ম্যাচ খেলবে তৃতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায় চুল রক্ষায় গাছ লাগান এবার পেঁয়াজ আমদানি করবে বড় কোম্পানিগুলো চার তলা ভবন থেকে শিশুকে ফেলে দিলেন মা লক্ষ্মীপুরে গুলিতে যুবক নিহত সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত ভালো লেখক হওয়ার টিপস ইবিতে মধ্যরাতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে আন্দোলন তুরস্ক সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা প্রকৌশলীর মৃত্যু হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি কাউয়াদের বের করতে না পারলে অশনিসংকেত ডেকে আনবে: নানক পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনায় কোম্পানি গঠনে খসড়া অনুমোদন একসঙ্গে নোবেলজয়ী দম্পতিরা দাবি পূরণের আশ্বাস পেয়ে অটোরিকশা ধর্মঘট স্থগিত যে ৯ খাতে পিছিয়েছে বাংলাদেশ প্রকাশ্যে বৈধ অস্ত্রও প্রদর্শন করা যাবে না সস্ত্রীক নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ সম্পর্কে যা জানা যাচ্ছে তুর্কি হামলা ঠেকাতে কুর্দিদের সঙ্গে চুক্তি করলেন আসাদ পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি আবরার হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আশ্বাস প্রধানমন্ত্রীর গাজীপুরে ২ মোটরসাইকেল আরোহীর মৃত্যু ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের অফিস সহায়ক গ্রেফতার মুক্তিযোদ্ধা বাবার কবরে বাথরুম! ড. ইউনূসের গ্রেফতারি পরোয়ানা হাইকোর্টে স্থগিত মাত্র ৫ শতাংশ মানুষ উন্নয়নের সুফল পাচ্ছেন: মেনন নাইক্ষ্যংছড়িতে ভোটকেন্দ্রে বিজিবির গুলি, নিহত ১ ছাত্রলীগের কারণে সমগ্র ছাত্র রাজনীতি দায়ী হতে পারে না: রিজভী