artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৯:৫০

জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

media

থাইল্যান্ডের চুনবুরিতে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে জাপানের মেয়েদের সামনে অসহায় আত্মোসমর্পন করেছে বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার বিকেলে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

থাইল্যান্ডের চুনবুরিতে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে জাপানের মেয়েদের সামনে অসহায় আত্মোসমর্পন করেছে বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার বিকেলে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

নারী ফুটবলের এ পর্যায়ে বাংলাদেশের ভালো কিছু করার সম্ভাবনা ছিল না। তবে বছরব্যাপী আবাসিক ক্যাম্প করার পর মেয়েরা লড়াই করবে সে প্রত্যাশা ছিল সবার। শক্তিশালী জাপান বাংলাদেশকে মাঠে দাঁড়াতেই দেয়নি। বৃষ্টির মতো গোল করে ৯-০ ব্যবধানের জয় নিয়ে টুর্নামেন্টে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে জাপান। যারা প্রথম ম্যাচে গোলশূণ্য ড্র করেছে অস্ট্রেলিয়ার সাথে।

জাপানের বিরুদ্ধে শোচনীয় এ হার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে-ঘরোয়া ফুটবল আয়োজন না করে শুধু ক্যাম্প করে ভালো ফলাফল পাওয়া সম্ভব না। মেয়েরা ট্রেনিংই করছে; কিন্তু প্রতিদ্বন্দ্বিতার অভ্যাস গড়ে উঠছে না। তাইতো দক্ষিণ এশিয়ার বাইরে গেলেই খেই হারিয়ে ফেলছে তারা।

বাংলাদেশ প্রথম ম্যাচে ১-০ গোলে হেরেছিল থাইল্যান্ডের কাছে। প্রায় সমশক্তির দলের বিরুদ্ধে বাংলাদেশের মেয়েরা ভালো খেলেই হেরেছিল। কিন্তু জাপানের সঙ্গে পার্থক্যটা ফুটে উঠেছে মাঠে। জাপানী মেয়েদের পেছনে পেছনে ঘুরে ৯ গোল খেয়ে হোটেলে ফিরেছে মারিয়া-আঁখিরা। দুই বছর আগে এই টুর্নামেন্টেই জাপানের কাছে বাংলাদেশের মেয়েরা খেয়েছিল ৩ গোল। দুই বছরে সে ব্যবধান বেড়ে হলে তিনগুন। 

জাপানি মেয়েরা ২, ৬, ১৭, ২৩, ৪৩ মিনিটে গোল করে করে প্রথমার্ধে এগিয়ে যায় ৫-০ ব্যবধানে। এর পর ৪৯, ৫১, ৬০ ও ৬১ মিনিটে করে বাকি চার গোল। ৯-০ গোলে পিছিয়ে পড়া বাংলাদেশের মেয়েরা শেষ ২৯ মিনিট আটকিয়ে রাখতে পেরেছে জাপানী মেয়েদের। বাংলাদেশ তৃতীয় ম্যাচ খেলবে তৃতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

২ সপ্তাহ পর বেনাপোল দিয়ে কাঁচামাল ঢুকছে বাংলাদেশে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিসকে শেখ হাসিনার অভিনন্দন ট্রাম্পের বিরুদ্ধে ক্ষমতার অপব্যবহারের অভিযোগ প্রমাণিত সু চির নেদারল্যান্ডস পার্লামেন্ট সফর বাতিল বিজয় দিবসে নিয়ন্ত্রিত থাকবে রাজধানীর সেসব সড়ক ভারতের নাগরিকত্ব আইন উপমহাদেশে সংঘাত সৃষ্টি করবে: ফখরুল বাংলাদেশের বাজারে আসুসের ডুয়াল স্ক্রিন ল্যাপটপ রাজাকারের তালিকার প্রথম পর্ব প্রকাশ রোববার সাভারে অস্ত্র-গুলিসহ ইউপি সদস্য আটক কেরানীগঞ্জে প্লাস্টিক কারখানায় আগুন: আরও ১ জনের মৃত্যু ভারত আমাদের জায়গা না দিলে কোথায় যাব: প্রশ্ন রূপা গাঙ্গুলীর মোশতাক, জিয়ার মতো মীরজাফররা আর যেন ক্ষমতায় না আসে: হাসিনা প্রকাশ্যে এলো মিথিলা-সৃজিতের মধুচন্দ্রিমার ছবি মাহমুদউল্লাহ ফেরার ম্যাচে চট্টগ্রামের জয় খালেদা জিয়ার উপদেষ্টা কবির মুরাদ আর নেই শর্তসাপেক্ষে তামাবিল দিয়ে ভারতে যাওয়া শুরু ‘ঢাকার বাস দেখলে লজ্জা লাগে’ রুম্পাকে ধর্ষণের আলামত পাওয়া যায়নি: চিকিৎসক দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে বিসিবির খাবার খেয়ে ২৫ সাংবাদিক অসুস্থ নাঈমের ঝড়ে রংপুরের সংগ্রহ ১৫৭ সংগ্রাম সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল আইনে মামলা জাতির শ্রেষ্ঠ সন্তানদের সর্বস্তরের মানুষের শ্রদ্ধা ভারতের এনআরসি বাংলাদেশের সার্বভৌমত্বের জন্য হুমকি: ফখরুল সংগ্রাম পত্রিকার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া উচিত : ওবায়দুল কাদের তরুণ ক্রীড়া সাংবাদিক অর্ণবের অকাল মৃত্য মাহমুদউল্লার ফেরার ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ে চট্টগ্রাম ‘ভারত বাঁচাও’ সমাবেশের ডাক কংগ্রেসের নাগরিকত্ব আইনের প্রতিবাদে মুর্শিদাবাদ ও উত্তর ২৪ পরগনায় ট্রেন-সড়ক অবরোধ মুসলিমবিদ্বেষী আইনের বিরুদ্ধে ভারতজুড়ে বিক্ষোভ