artk

স্পোর্টস রিপোর্টার

বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৯:৫০

জাপানি মেয়েদের কাছে বাংলাদেশের অসহায় আত্মসমর্পণ

media

থাইল্যান্ডের চুনবুরিতে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে জাপানের মেয়েদের সামনে অসহায় আত্মোসমর্পন করেছে বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার বিকেলে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

থাইল্যান্ডের চুনবুরিতে এএফসি অনূর্ধ্ব-১৬ চ্যাম্পিয়নশিপের চূড়ান্ত পর্বের দ্বিতীয় ম্যাচে জাপানের মেয়েদের সামনে অসহায় আত্মোসমর্পন করেছে বাংলাদেশের মেয়েরা। আজ বুধবার বিকেলে বাংলাদেশ ৯-০ গোলে হেরেছে জাপানের কাছে। প্রথমার্ধে জাপানের মেয়েরা এগিয়েছিল ৫-০ গোলে।

নারী ফুটবলের এ পর্যায়ে বাংলাদেশের ভালো কিছু করার সম্ভাবনা ছিল না। তবে বছরব্যাপী আবাসিক ক্যাম্প করার পর মেয়েরা লড়াই করবে সে প্রত্যাশা ছিল সবার। শক্তিশালী জাপান বাংলাদেশকে মাঠে দাঁড়াতেই দেয়নি। বৃষ্টির মতো গোল করে ৯-০ ব্যবধানের জয় নিয়ে টুর্নামেন্টে প্রথম জয় নিয়ে মাঠ ছাড়ে জাপান। যারা প্রথম ম্যাচে গোলশূণ্য ড্র করেছে অস্ট্রেলিয়ার সাথে।

জাপানের বিরুদ্ধে শোচনীয় এ হার চোখে আঙ্গুল দিয়ে দেখিয়েছে-ঘরোয়া ফুটবল আয়োজন না করে শুধু ক্যাম্প করে ভালো ফলাফল পাওয়া সম্ভব না। মেয়েরা ট্রেনিংই করছে; কিন্তু প্রতিদ্বন্দ্বিতার অভ্যাস গড়ে উঠছে না। তাইতো দক্ষিণ এশিয়ার বাইরে গেলেই খেই হারিয়ে ফেলছে তারা।

বাংলাদেশ প্রথম ম্যাচে ১-০ গোলে হেরেছিল থাইল্যান্ডের কাছে। প্রায় সমশক্তির দলের বিরুদ্ধে বাংলাদেশের মেয়েরা ভালো খেলেই হেরেছিল। কিন্তু জাপানের সঙ্গে পার্থক্যটা ফুটে উঠেছে মাঠে। জাপানী মেয়েদের পেছনে পেছনে ঘুরে ৯ গোল খেয়ে হোটেলে ফিরেছে মারিয়া-আঁখিরা। দুই বছর আগে এই টুর্নামেন্টেই জাপানের কাছে বাংলাদেশের মেয়েরা খেয়েছিল ৩ গোল। দুই বছরে সে ব্যবধান বেড়ে হলে তিনগুন। 

জাপানি মেয়েরা ২, ৬, ১৭, ২৩, ৪৩ মিনিটে গোল করে করে প্রথমার্ধে এগিয়ে যায় ৫-০ ব্যবধানে। এর পর ৪৯, ৫১, ৬০ ও ৬১ মিনিটে করে বাকি চার গোল। ৯-০ গোলে পিছিয়ে পড়া বাংলাদেশের মেয়েরা শেষ ২৯ মিনিট আটকিয়ে রাখতে পেরেছে জাপানী মেয়েদের। বাংলাদেশ তৃতীয় ম্যাচ খেলবে তৃতীয় ম্যাচ খেলবে ২১ সেপ্টেম্বর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে।

যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিল হুয়াওয়ে ‘ভারত বুঝুক, হারের পর সামনে এসে উল্লাস করলে কেমন লাগে’ মৎস্য কর্মকর্তা লাঞ্ছিত, উপজেলা চেয়ারম্যান বরখাস্ত নারায়ণগঞ্জে শিশুসহ একই পরিবারের দগ্ধ ৮ নায়ক মান্না চলে যাওয়ার ১ যুগ করোনায় মৃত্যুর মিছিলে আরও ১০০ জন বাসের চাকায় পিষ্ট হয়ে ২ মেডিক্যাল শিক্ষার্থী নিহত ইঁদুরেই খেয়েছে ১ লাখ মেট্রিক টন ফসল করোনাভাইরাস আতঙ্কে সিঙ্গাপুরফেরত স্বামীকে রেখে পালালেন স্ত্রী ঘুষের অভিযোগ থেকে সিনহাকে অব্যাহতি কোভিড ১৯: এবার তাইওয়ানে প্রথম মৃত্যু ভোটাররা দেরিতে ঘুম থেকে উঠায় ভোট হবে ৯টায়: ইসি সচিব এই সেলফি তোলার পরেই ট্রেনের ধাক্কায় স্কুলছাত্রের মৃত্যু করোনাভাইরাস: প্রযুক্তিই চীনের শেষ ভরসা সঞ্চয়পত্রে নয়, সুদ কমেছে ডাকঘর সঞ্চয় স্কিমের: অর্থ মন্ত্রণালয় বিশ্বকাপজয়ী ৬ ক্রিকেটার নিয়ে বিসিবি একাদশ ঘোষণা সিরাজগঞ্জে বাস খাদে পড়ে নিহত ৩ চট্টগ্রাম, বগুড়া ও যশোর সিটিতে ভোট ২৯ মার্চ করোনাভাইরাস শনাক্তে বাংলাদেশকে উন্নত কিটস দেবে চীন একত্রে কাজ করবে ডিএসই ও সিএসই বিশ্রামে রিয়াদ, ফিরলেন তাসকিন-মোস্তাফিজ করের বকেয়া অর্থ না দেয়াও দুর্নীতি: দুদক চেয়ারম্যান দক্ষদের নিয়োগ দিচ্ছে টেসলা, ডিগ্রি না হলেও চলবে খালেদা জিয়ার প্যারোল আবেদন সরকার পায়নি: স্বরাষ্ট্রমন্ত্রী চিকেন পক্স হলে কী খাবেন বাংলা তারিখ ব্যবহারে নিষ্ক্রিয়তা কেন অবৈধ নয়: হাইকোর্ট কারিগরি শিক্ষার্থীদের বেশি গুরুত্ব দেয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর ডিএসইএক্সের সেরা দ্বিতীয় উত্থান মুখ্যমন্ত্রী হিসেবে তৃতীয় মেয়াদে শপথ নিলেন কেজরিওয়াল ফিটনেস ও নিবন্ধনহীন গাড়ি বন্ধে সব জেলায় টাস্কফোর্স গঠনের নির্দেশ