artk
মঙ্গলবার, অক্টোবার ১৫, ২০১৯ ১১:০৫   |  ৩০,আশ্বিন ১৪২৬

নিউজ ডেস্ক

বুধবার, সেপ্টেম্বার ১৮, ২০১৯ ৪:৩৭

জয়ন্ত চৌধুরীর ‘অনির্বাণ নেতাজি’ গ্রন্থের পাঠোন্মচন বৃহস্পতিবার

media

এতে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন- প্রাক্তন সাংসদ বরুণ মুখোপাধ্যায়, পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসব চৌধুরী, মাতৃশক্তি পত্রিকার সম্পাদক কুশল চৌধুরী, নেতাজি পরিবারের সদস্য আর্য বসু ও ঢাকার বহুমাত্রিক ডটকম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম। 

পরাধীন ভারতবর্ষের মুক্তির অগ্রপথিক নেতাজি সুভাষচন্দ্র বসুকে নিয়ে বিশিষ্ট গবেষক ড. জয়ন্ত চৌধুরীর গ্রন্থ ‘অনির্বাণ নেতাজি’র আনুষ্ঠানিক পাঠোন্মচন হচ্ছে বৃহস্পতিবার। 

এদিন বিকেল ৫টায় কলকাতা প্রেসক্লাবে গ্রন্থটির পাঠোন্মচন করবেন প্রাক্তন বিচারপতি ও পশ্চিমবঙ্গের রাজ্যপাল শ্যামল কুমার সেন। 

এতে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন- প্রাক্তন সাংসদ বরুণ মুখোপাধ্যায়, পশ্চিমবঙ্গ রাষ্ট্রীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বাসব চৌধুরী, মাতৃশক্তি পত্রিকার সম্পাদক কুশল চৌধুরী, নেতাজি পরিবারের সদস্য আর্য বসু ও ঢাকার বহুমাত্রিক ডটকম এর প্রধান সম্পাদক আশরাফুল ইসলাম। 

বইটির প্রকাশনা প্রতিষ্ঠান রেডিয়্যান্স এর কানাই পালসহ অন্যরাও অনুষ্ঠানের আলোচনায় অংশ নেবেন। 

নেতাজি সংক্রান্ত অসংখ্য মূল্যবান প্রবন্ধের এই সংকলনের পাঠোন্মচন আলোচনায় বিষয় নির্ধারিত হয়েছে ‘নেতাজি তদন্তে নিযুক্ত মুখার্জী কমিশনের রিপোর্ট এখন কি গ্রহণ করা উচিৎ?’

পিতা জানকীনাথ বসু, রবীন্দ্রনাথ ঠাকুর, মোহনদাস করমচাঁদ গান্ধী, মনোজ বুস, প্রবোধকুমার সান্যালের মতো মনীষীদের লেখনিতে নেতাজির মূল্যায়ন যেমন স্থান পেয়েছে গ্রন্থটিতে তেমনি নেতাজি সান্নিধ্যধন্য অসংখ্য খ্যাতিমান লেখক, ঐতিহাসিক ও অনেক কীর্তিমানদের লেখাও এতে সংকলিত হয়েছে। 

 

সাম্প্রতিক তথ্যের আলোকে নেতাজিকে নিয়ে গ্রন্থটির সম্পাদক ড. জয়ন্ত চৌধুরীর দু’টি মূল্যবান প্রবন্ধও এতে সংকলিত হয়েছে।

চীনে রক্ত ‘চোরাচালান’ বিজেপির সভাপতির পদ ছাড়ছেন অমিত শাহ মেক্সিকোতে বন্দুকধারীদের হামলায় ১৪ পুলিশ নিহত জেল খেটেছিলেন নোবেল জয়ী অভিজিৎ ভারত বনাম বাংলাদেশের খেলা রাত ৮টায় চুল রক্ষায় গাছ লাগান এবার পেঁয়াজ আমদানি করবে বড় কোম্পানিগুলো চার তলা ভবন থেকে শিশুকে ফেলে দিলেন মা লক্ষ্মীপুরে গুলিতে যুবক নিহত সুন্দরবনে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত ভালো লেখক হওয়ার টিপস ইবিতে মধ্যরাতে প্রভোস্টের পদত্যাগ চেয়ে আন্দোলন তুরস্ক সরকারের মন্ত্রী ও কর্মকর্তাদের ওপর মার্কিন নিষেধাজ্ঞা পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রে চীনা প্রকৌশলীর মৃত্যু হবিগঞ্জে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত সর্দার নিহত কোটচাঁদপুরে ভাইস চেয়ারম্যান পদে বিজয়ী তৃতীয় লিঙ্গের পিংকি কাউয়াদের বের করতে না পারলে অশনিসংকেত ডেকে আনবে: নানক পারমাণবিক বর্জ্য ব্যবস্থাপনায় কোম্পানি গঠনে খসড়া অনুমোদন একসঙ্গে নোবেলজয়ী দম্পতিরা দাবি পূরণের আশ্বাস পেয়ে অটোরিকশা ধর্মঘট স্থগিত যে ৯ খাতে পিছিয়েছে বাংলাদেশ প্রকাশ্যে বৈধ অস্ত্রও প্রদর্শন করা যাবে না সস্ত্রীক নোবেলজয়ী বাঙালি অর্থনীতিবিদ সম্পর্কে যা জানা যাচ্ছে তুর্কি হামলা ঠেকাতে কুর্দিদের সঙ্গে চুক্তি করলেন আসাদ পুঁজিবাজারে ২০০ কোটি টাকা বিনিয়োগ করবে আইসিবি আবরার হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি নিশ্চিতের আশ্বাস প্রধানমন্ত্রীর গাজীপুরে ২ মোটরসাইকেল আরোহীর মৃত্যু ঘুষের টাকাসহ পাসপোর্ট অফিসের অফিস সহায়ক গ্রেফতার মুক্তিযোদ্ধা বাবার কবরে বাথরুম! ড. ইউনূসের গ্রেফতারি পরোয়ানা হাইকোর্টে স্থগিত