artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১:০০   |  ৫,কার্তিক ১৪২৬
সোমবার, সেপ্টেম্বার ১৬, ২০১৯ ৪:৪১

২১ সেপ্টেম্বর থেকে ৪ বিভাগে শুরু হচ্ছে মশা জরিপ

স্টাফ রিপোর্টার
media

চারটি বিভাগে মশা জরিপের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা। ২১ সেপ্টেম্বর বরিশাল বিভাগ থেকে এ জরিপ শুরু হবে। মশার প্রজাতি শনাক্ত ও দেশব্যাপী মশা নিয়ন্ত্রণে কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য এ জরিপ করা হচ্ছে। 

চারটি বিভাগে মশা জরিপের উদ্যোগ নিয়েছে স্বাস্থ্য অধিদপ্তরের রোগনিয়ন্ত্রণ শাখা। ২১ সেপ্টেম্বর বরিশাল বিভাগ থেকে এ জরিপ শুরু হবে। মশার প্রজাতি শনাক্ত ও দেশব্যাপী মশা নিয়ন্ত্রণে কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য এ জরিপ করা হচ্ছে। 

গত রোববার স্বাস্থ্য অধিদপ্তরে আয়োজিত ডেঙ্গু বিষয়ে সংবাদ ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক অধ্যাপক সানিয়া তহমিনা এ তথ্য দেন। তবে সারা দেশে জরিপ করার মতো অর্থ ও জনবল তা দের নেই বলে তিনি জানিয়েছেন। 

চারটি বিভাগে পর্যায়ক্রমে মশা জরিপ পরিচালনা করবেন রোগনিয়ন্ত্রণ শাখার কীটতত্ত্ববিদ ও কীট–কারিগরেরা। সানিয়া তহমিনা বলেন, আটটি দল মশা জরিপ করবে। মাইক্রোপ্ল্যান বা জেলার স্থানীয় পর্যায়ে কোথায় কোথায় জরিপ করা হবে, তা চূড়ান্ত করার কাজ চলছে। ২১ সেপ্টেম্বর জরিপকারী দলগুলো মাঠপর্যায়ে যাবে।

বরিশাল, খুলনা, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের স্থানীয় পর্যায়ে কোথায় কোথায় জরিপ করা হবে, তা চূড়ান্ত করার কাজ চলছে।

সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, বরিশাল বিভাগে প্রথম জরিপের আওতাভুক্ত জেলাগুলো এখনো চূড়ান্ত হয়নি। এরপর জরিপ হবে খুলনা বিভাগের যশোর, কুষ্টিয়া ও খুলনা জেলায়। এরপর হবে চট্টগ্রাম বিভাগের কয়েকটি জেলায়। শেষে ঢাকা বিভাগে জরিপ হবে। রোগনিয়ন্ত্রণ শাখা মূলত ঢাকা শহরে বর্ষা মৌসুম শুরুর আগে ও পরে এবং বর্ষা মৌসুমে মোট তিনটি জরিপ করে। তবে এ বছর ডেঙ্গুর প্রকোপ বেশি হওয়া জুলাই মাসে ঢাকা শহরে ত্বরিত জরিপ করেছিল রোগনিয়ন্ত্রণ শাখা।

এ বছর ডেঙ্গুর প্রকোপ বৃদ্ধি পাওয়ার সঙ্গে সঙ্গে মশার বিষয়টি আলোচনায় আসে। আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) বিজ্ঞানীরা এক বছর আগে জানিয়েছিলেন, ঢাকার দুই সিটি করপোরেশন যে ওষুধ ছিটাচ্ছে, তা মশা মারতে কার্যকর নয়। একাধারে বহুদিন ব্যবহারের কারণে মশা ওই ওষুধ প্রতিরোধ করার ক্ষমতা অর্জন করেছে। 

বিজ্ঞানীরা বিষয়টি গত বছর সরকারি কর্মকর্তাদের জানালেও গণমাধ্যমে তা প্রকাশ পায় এ বছর। প্রথম বিতর্কের সূত্রপাত হয় মশা নিধনে অকার্যকর ওষুধের ব্যবহার নিয়ে। তারপর জানা যায়, মশার ওষুধ কেনাকাটায় অনিয়ম–দুর্নীতির অভিযোগও ওঠে। এরপর মশার নতুন ওষুধ কেনা নিয়ে নানা উদ্যোগের কথা শোনা যেতে থাকে। 

এসব বিতর্কের সময় হাসপাতালগুলোতে ডেঙ্গু রোগী সামাল দিতে হিমশিম খেতে দেখা গেছে। ৭ আগস্ট এক দিনে ২ হাজার ৪২৮ জন রোগী ঢাকা ও ঢাকার বাইরের সরকারি ও বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিল। পবিত্র ঈদুল আজহার কাছাকাছি সময় বিভিন্ন জেলায় ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়তে থাকে। একসময় ৬৪ জেলায় ডেঙ্গু রোগী শনাক্ত হয়। এরপর জানা যায়, স্থানীয়ভাবে এডিস মশা এ রোগ ছড়াচ্ছে।

প্রায় এক মাস ধরে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষক অধ্যাপক কবিরুল বাশার ও কীটতত্ত্ববিদ মঞ্জুর চৌধুরী দেশব্যাপী মশার পরিস্থিতি জানার জন্য জরিপের উদ্যোগ নিতে বলে আসছেন। মঞ্জুর চৌধুরী বলেছেন, ‘এবারের অভিজ্ঞতায় দেখা গেছে, মশা শুধু ঢাকা শহরের সমস্যা না, সারা দেশের। সারা দেশের পরিস্থিতি জানতে হবে। এর জন্য দেশব্যাপী জরিপ জরুরি।’ 

কয়েকটি জেলায় স্থানীয়ভাবে ডেঙ্গু সংক্রমণের পরিপ্রেক্ষিতে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) বরিশাল, কুষ্টিয়া ও মেহেরপুরে মশার লার্ভা পরীক্ষা করেছে। পরীক্ষা শেষে ১১ সেপ্টেম্বর নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠানে আইইডিসিআরের পরিচালক অধ্যাপক মীরজাদী সেব্রিনা বলেন, বরিশাল ও কুষ্টিয়ায় এডিস অ্যালবোপিকটাস প্রজাতির এবং মেহেরপুরে এডিস ইজিপটাই ও এডিস অ্যালবোপিকটাস প্রজাতির মশা পাওয়া গেছে। 

তবে গতকালের সংবাদ ব্রিফিং থেকে সাংবাদিকেরা জেনেছেন আইইডিসিআরের এই মশা জরিপের তথ্য নেই রোগনিয়ন্ত্রণ শাখায়। দুই কার্যালয়ের দূরত্ব মাত্র কয়েক গজ।

সাংবাদিকেরা জানতে চান, সারা দেশে কেন জরিপ হবে না। এর উত্তরে সানিয়া তহমিনা বলেন, অর্থ ও লোকবলের অভাব আছে।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার