artk
সোমবার, অক্টোবার ২১, ২০১৯ ১:৪১   |  ৫,কার্তিক ১৪২৬

স্টাফ রিপোর্টার

রোববার, সেপ্টেম্বার ১৫, ২০১৯ ১০:১৪

আফগানদের কাছে লজ্জার হার বাংলাদেশের

media

চট্টগ্রাম টেস্টে ব্যর্থতার পর ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে আফগানদেরদের কাছে লজ্জার পরাজয় বাংলাদেশের। রোববার মিরপুরে ব্যাটিং ব্যর্থতায় ২৫ রানে হেরেছে সাকিব-মুশফিকরা। জয়ের জন্য ১৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্বাগতিক বাংলাদেশ গুটিয়ে যায় ১৯.৪ ওভারে ১৩৯ রানে।

চট্টগ্রাম টেস্টে ব্যর্থতার পর ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে আফগানদেরদের কাছে লজ্জার পরাজয় বাংলাদেশের। রোববার মিরপুরে ব্যাটিং ব্যর্থতায় ২৫ রানে হেরেছে সাকিব-মুশফিকরা। জয়ের জন্য ১৬৫ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে স্বাগতিক বাংলাদেশ গুটিয়ে যায় ১৯.৪ ওভারে ১৩৯ রানে।

এদিন ওপেনিংয়ে নামেন লিটন দাস ও মুশফিকুর রহিম। কিন্তু ইনিংসের দ্বিতীয় বলেই মুজিব উর রহমানের বলে বিদায় নেন লিটন (০)। এবার ব্যক্তিগত ৫ রান করে ফরিদ আহমেদের বলে বোল্ড হন প্রথমবার ওপেনিংয়ে নামা মুশফিকুর রহিম। 

দলীয় ১১ রানে বাংলাদেশ দুই ওপেনারকে হারায়। ইনিংসের পঞ্চম ওভারে মুজিব ফিরিয়ে দেন ১৩ বলে দুই চারের সাহায্যে ১৫ রান করা সাকিবকে। দলীয় ৩১ রানের মাথায় তৃতীয় উইকেট হারায় বাংলাদেশ। একই ওভারে মুজিব ফিরিয়ে দেন সৌম্য সরকারকে। নিজের প্রথম বলেই এলবির ফাঁদে পড়েন সৌম্য। 

৫ ওভারে টপঅর্ডারের ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে স্বাগতিক বাংলাদেশ। কিন্তু এরপরই মাহমুদউল্লাহ রিয়াদ ও সাব্বিরের জুটিতে স্বপ্ন দেখতে থাকে টাইগার ভক্তরা। দলের বিপদে দারুণ ব্যাটিং উপহার দিয়ে নিজের ভুলেই বিদায় নেন অভিজ্ঞ মাহমুদউল্লাহ। 

১৩.৩ ওভারে দলীয় ৯০ রানের মাথায় নবীর বলে ব্যক্তিগত ৪৪ রান করে বিদায় নেন। ৩৯ বলে ৫ বাউন্ডারিতে এ রান করেন তিনি। পরের ওভারেই সাব্বির ২৭ বলে মাত্র ২৪ রান করে নুজিবের বলে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। ১৪.৩ ওভারে ৬ উইকেট হারিয়ে ফের ব্যাটিং বিপর্য।

সেই মহুর্তে উইকেটে আসেন জিম্বাবুয়ের বিপক্ষে জয় এনে দেয়া আফিফ হোসেন ও মোসাদ্দেক হোসেন। দলের বিপদে আজ জ্বলে উঠতে পারেনি আফিফ। ১৪ বলে ব্যক্তিগত ১৬ রান করে নাবীর বলে নাজিবুল্লাহ হাতে ক্যাচ দিয়ে ফেরেন তিনি। দলীয় ১২০ রানের মাথায় ১৮.১ ওভারে মাত্র ২ রান করে বিদায় নেন সাইফুদ্দিন। রশিদের ঐ ওভারেই মাত্র ১২ রান করে সরাসরি বোল্ড মোসাদ্দেক। শেষ মহুর্তে মুস্তাফিজুর রহমান ৬ বলে দুই বাউন্ডারি ও এক ছক্কায় ১৫ রান করে বিদায় নেন। 

আফগানদের হয়ে অসাধারণ বোলিং করেন মুবিজ উর রহমান। ৪ ওভারে ১৫ রানে ৪ উইকেট শিকার করেন এই স্পিনার। এছাড়া গুলবাদিন, রশিদ ও ফারিদ দুটি করে উইকেট নেন।

এর আগে মিরপুর শেরে-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৬৪ তোলে আফগানরা। অবশ্য বল হাতে ইনিংসের প্রথম বলেই উইকেট শিকার করেন সাইফুদ্দিন। প্রথম বলেই আগের ম্যাচে অভিষিক্ত রহমানুল্লাহ গুরবাজকে বোল্ড করেন সাইফুদ্দিন। ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ১০ রানের মাথায় সাকিব ফিরিয়ে দেন আরেক ওপেনার হজরতউল্লাহ জাজাইকে।

লিটন দাসের হাতে ধরা পড়ার আগে তিনি করেন ১ রান। সাকিব নিজের প্রথম ওভারে মেডেন উইকেট তুলে নেন। তৃতীয় ওভারে সাইফুদ্দিনের করা পঞ্চম বলে নাজিব তারাকাইয়ের বিশাল ছক্কা। কিন্তু পরের বলেই আফগান টপ অর্ডার ব্যাটসম্যানকে ফিরিয়ে দিলেন এই পেসার। ব্যক্তিগত ১১ রান করে সাব্বিরের তালুবন্দি হন তিনি। দলীয় ১৯ রানে তিন উইকেট হারায় আফগানরা। 

এরপর দলীয় ৪০ রানে সাকিবের বলে ব্যক্তিগত ৫ রান করে সৌম্যর তালুবন্দি হন নাজিবুল্লাহ জাদরান। শুরুতেই উইকেট দ্রত চার উইকেট হারিয়ে আজগর আফগান ও মোহাম্মদ নবী আফগানদের এগিয়ে নেন। অবশ্য ব্যক্তিগত ৩১ রানে তাইজুলের বলে ক্যাচ দিয়েও জীবন পান আজগর আফগান। তাইজুলের নো বলে জীবন পান তিনি। 

ইনিংসের ১৭তম ও নিজের ব্যক্তিগত তৃতীয় ওভারের বোলিংয়ে এসে সাইফুদ্দিনের জোড়া আঘাত। ওভারের দ্বিতীয় বলে আজগর আফগান ব্যক্তিগত ৪০ রান করে সাইফুদ্দিন বলে সাব্বিরের তালুবন্দি হন। একই ওভারের পঞ্চম বলে গুলবাদিন নাইবকে শুন্য রানে বোল্ড করেন এই পেসার। আফগানদের দলীয় রান তখন ৬ উইকেটে ১২১।

কিন্তু এরপরও নবীল ঝড় থামাতে পারেনি স্বাগতিকরা। অষ্টম উইকেট জুটিতে করিম জানাতকে সাথে নিয়ে ঝড়ো হাফসেঞ্চুরি পূর্ণ করেন এই আফগান অলরাউন্ডার। শেষ পর্যন্ত ৫৪ বলে তিন বাউন্ডারি ও সাত ছক্কায় অপরাজিত ৮৪ রান করেন তিনি। করিম ৫ রানে অপরাজিত থাকেন।

বল হাতে বাংলাদেশের হয়ে সফল হয়েছেন পেসার সাইফুদ্দিন। ড৪ ওভারে ৩৩ রানে শিকার করেন চার উইকেট। এছাড়া সাকিব ৪ ওভারে ১৮ রানে নেন দুটি। মুস্তাফিজুর রহমান ৪ ওভারে ২৫ রানে উইকেট শুন্য।

মেনন প্রমাণ করেছেন বর্তমান সরকার ‘অবৈধ’: রিজভী ভোলায় ফেসবুক আইডি হ্যাক করে গুজব ছড়ানো হয়েছে: শেখ হাসিনা যুবলীগের নেতৃত্বে ৫৫ বছরের বেশি নয় ভোলায় সহিংসতার জের: চট্টগ্রাম হাটহাজারী থানায় মাদরাসাছাত্রদের হামলা যুবলীগ চেয়ারম্যান ওমর ফারুক চৌধুরী বহিষ্কার চেয়ারম্যান ফারুকসহ শীর্ষ পাঁচ নেতা ছাড়াই বৈঠকে যুবলীগ কাশ্মীর সীমান্তে ভারত-পাকিস্তান গোলাগুলি: নিহত ৯ সাগর-রুনি হত্যা মামলার তদন্ত কর্মকর্তাকে হাই কোর্টে তলব ২৩৮ কোটি টাকা সংগ্রহে ওমেরা পেট্রোলিয়ামের রোড শো প্রধানমন্ত্রীর উপহার পাচ্ছে গাল্লিবয় রানা-তবীব পরীক্ষায় জালিয়াতি: সাংসদ বুবলির রেজিস্ট্রেশন বাতিল ভোলায় পরিস্থিতি নিয়ন্ত্রণে বিজিবি ব্যাচেলরদের জন্য ‘সুপার হোস্টেল বিডি’ ‘ভোলার ঘটনায় ফেসবুক আইডি হ্যাকের সঙ্গে জড়িতদের আটক করা হয়েছে’ দুদকে সাজার হার ৭০ শতাংশে উন্নীত বাংলাদেশ ও ভিয়েতনামের মধ্যে বাণিজ্য বাড়াতে চান প্রধানমন্ত্রী এনটিভির নিবন্ধন বাতিলের দাবি ওলামালীগের মসজিদুল আকসায় আবারও ইহুদিদের হামলা মুশফিকের চ্যাম্পিয়ন রাজশাহীকে উড়িয়ে দিল খুলনা আমার বক্তব্য আংশিক উপস্থাপন করায় বিভ্রান্তি: মেনন খালেদা জিয়াকে দেখতে যাবেন ঐক্যফ্রন্ট নেতারা ডিআইজি বজলুর রশীদ গ্রেপ্তার রোহিতের ডাবল সেঞ্চুরিতে ভারতের রানের পাহাড় শ্রমিক হিসেবে স্বীকৃতি চান হোমবেইজড ওয়ার্কাররা প্রধানমন্ত্রীর সাক্ষাৎ না পেলে কঠোর কর্মসূচি দেবেন শিক্ষকরা সপ্তাহের প্রথমদিনে সূচক উত্থানে পুঁজিবাজার মধুর ক্যান্টিনে ছাত্রদলের ওপর ছাত্রলীগের হামলা, আহত ৫ বাংলাদেশের নির্মিত ফোন সারা বিশ্বে ব্যবহার হবে: জয় ঢাবির ‘ক’ ইউনিটে ভর্তি পরীক্ষার ফল প্রকাশ গণতন্ত্রবিহীন জাতি আত্মমর্যাদাহীন: মাহবুব তালুকদার