artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ১৯, ২০১৫ ৮:০৪

মহাকাশ যাত্রা নিয়ে মজার ঘটনা

media

নিউজবাংলাদেশ.কম রিপোর্ট

মার্কিন যুক্তরাষ্ট্র, চীন, রাশিয়াসহ ইউরোপের বিভিন্ন দেশের নভোচারীরা যখন জীবনের ঝুঁকি নিয়ে মহাকাশে পাড়ি জমান, তখন হয়তো পৃথিবীর কোনো এক প্রান্তের একা কোনো কিশোর বা কিশোরীকে পৃথিবীর বাইরে অজানা মহাশূন্য হাতছানি দেয় ঘড়ের গণ্ডি পার হয়ে অজানায় অভিযানের। পৃথিবীর সীমানা পেরিয়ে এই অভিযানে জীবনের ঝুঁকিটা যে কতো বড় সেটা বলার অপেক্ষা রাখে না।

তবে তার মানে এই নয় মহাকাশ অভিযানের পুরোটা জুড়েই থাকে টানটান উত্তেজনা, জীবনের ঝুঁকি এড়াতে সদা তৎপর মহাকাশচারীরা। সংশ্লিষ্ট অনেক ঘটনাই জোগায় নিখাদ হাসির খোরাক। কিছু ঘটনা শুনলে হাসির পাশাপাশি সহানুভূতি যাগে মহাকাশ বিজ্ঞানী আর নভোচারীদের প্রতি। আবার কিছু ঘটনা শুনলে মনে হবে এটা কোনো সত্যি ঘটনা নয়, মঞ্চে একজন স্ট্যান্ডআপ কমেডিয়ানের লোক হাসানো গল্প মাত্র।

চন্দ্রজয় থেকে শুরু করে মঙ্গল অভিযান পর্যন্ত এমন মজার কয়েকটি ঘটনা জানিয়েছে লিস্টভার্স ডটকম।

চাঁদের অসুখ!: যদি ভেবে থাকেন নিল আর্মস্ট্রং আর বাজ অলড্রিন চাঁদ থেকে ফিরে  পৃথিবীতে পা দেওয়া মাত্র তাদের নিয়ে উৎসব শুরু হয়ে গিয়েছিল তবে ভুল করবেন। চাঁদে প্রথম মানব সন্তান হিসেবে পা দিয়ে ইতিহাস গড়েছিলেন এই দুই নভোচারী। কিন্তু পৃথিবীতে অবতরণ করা মাত্র এই দুজনকে টানা ২১ দিন একরকম বন্দী করে রাখা হয়েছিল একটা ট্রেইলারে। পাছে যদি এই দুজনের গায়ে ভর করে চাঁদ থেকে উড়ে আসা কোনো জীবানু বারোটা বাজিয়ে দেয় মানব সভ্যতার!

শুধু নিল আর্মস্ট্রং আর বাজ অলড্রিন নন, এরপরের তিনটি মিশনে চাঁদের বুকে পা দেওয়া নভোচারীদেরও যেতে হয়েছে একই প্রক্রিয়ার মধ্যে দিয়ে। অ্যাপলো ১৪ মিশনের পর চাঁদে কোনো প্রাণের অস্তিত্ব নেই বলে নিশ্চিত হন বিজ্ঞানীরা। মাঝের মিশনগুলোর নভোচারীদের পোহাতে হয়েছে এই ভোগান্তি।  

২১ দিন আটকে রেখে রীতিমতো গবেষণা চালানো হয় নিল আর্মস্ট্রং আর বাজ অলড্রিনের উপর। তারা চাঁদ থেকে কোনো জীবাণু বয়ে আনেননি সেটা নিশ্চিত হওয়ার পরই মুক্তি মেলে এই দুই নভোচারীর। এরপর ২৫টি দেশে ঘুরে বেড়িয়েছেন তারা, অংশ নিয়েছেন বিভিন্ন উৎসবমুখর প্যারেডে। এমনকি স্বাক্ষাৎ পেয়েছেন রানী দ্বিতীয় এলিজাবেথেরও।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা