artk
সোমবার, অক্টোবার ১৪, ২০১৯ ১২:২২   |  ২৯,আশ্বিন ১৪২৬
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১০, ২০১৫ ২:৩২

আগের চেয়ে বেশি গৃহকর্মী নেবে সৌদি

media

নিষেধাজ্ঞা আরোপের আগে প্রতিবছর যে পরিমান শ্রমিক সৌদি আরব যাওয়ার সুযোগ পেত এখন তার চেয়েও বেশি সংখ্যক সুযোগ পাবে বলে জানিয়েছে দেশটি।
সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এই আগ্রহের কথা জানান দেশটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী আহমেদ আল ফাহাদ।
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী এ বিষয়ে  সাংবাদিকদের অবহিত করেন।
তিনি বলেন, “সৌদি আরবের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী বলেছেন, তারা এত অল্প সংখ্যক শ্রমিক নয়, আরও বেশি সংখ্যক শ্রমিক বাংলাদেশ থেকে নিতে চান।”
বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর গত সাত বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা সম্প্রতি তুলে নেয় সৌদি আরব।
২০০৮ সালে নিষেধাজ্ঞা আরোপের আগে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে প্রায় দেড় লাখ শ্রমিক যেতে পারত সৌদি আরব।
সরকারি হিসাবে বর্তমানে ১২ লাখ ৮০ হাজার বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত। এই হিসাবে সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার।
বাংলাদেশের শ্রমিকদের প্রশংসা করে আহমেদ আল ফাহাদ বলেন, বাংলাদেশের শ্রমিকরা পরিশ্রমী, বিশ্বাসী এবং তারা তাদের দেশের অর্থনীতিতে অবদান রাখছে।
বাংলাদেশ থেকে যেসব শ্রমিক সৌদি আরব যাবে, তারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের খরচেই যাবে বলেও প্রধানমন্ত্রীকে জানান তিনি।
এ সময় প্রধানমন্ত্রী জানিয়েছেন, সৌদি আরবের ভাষা, আইন এবং রীতিনীতি সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশ শ্রমিক পাঠাবে। বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত ভালো বলেও উল্লেখ করেন তিনি।
সাক্ষাৎকালে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীও উপস্থিত ছিলেন।

পুলিশের ওপর বোমা হামলা: দুই ‘জঙ্গি’ গ্রেপ্তার দূষিত বাতাসের শহরের তালিকায় ঢাকা তৃতীয় ‘আমিও স্কিপিং দড়ি দিয়ে পিটিয়েছি’ জাতিসংঘ শান্তি মিশনে বাংলাদেশের দেনার পরিমান বাড়ছে বেড়েই চলেছে পেঁয়াজের দাম চলছে উবার চালকদের ধর্মঘট ইকুয়েডরের জালে আর্জেন্টিনার ৬ গোল তুর্কি হামলায় সিরিয়া থেকে পালাচ্ছে মার্কিন বাহিনী ২৪ উপজেলা-ইউপি-পৌরসভায় চলছে ভোটগ্রহণ ভারতীয় ক্রিকেট বোর্ডের সভাপতি হচ্ছেন সৌরভ গাঙ্গুলী! আবরারকে নিয়ে ভারতীয় তরুণীর স্ট্যাটাস ভাইরাল চালককে খুন করে ইজিবাইক ছিনতাই শোকের বুয়েটে ভর্তি পরীক্ষা সোমবার ইয়াবা কিনতে গিয়ে গণপিটুনি খেল পুলিশ খেলতে গিয়ে ডুবে মরল ২ ভাই চট্টগ্রামে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ যুবলীগ নেতা নিহত বিয়ের ১১ দিনের মাথায় বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে পুলিশি বাধায় জাতীয় ঐক্যফ্রন্টের শোক র‌্যালি সৌদি আরবে পর্যটকরা কেন যাবেন? বুয়েটের ছাত্র শামীম যেভাবে খুনি হয়ে উঠল বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক পদ খালি, স্থগিত ভর্তি পরীক্ষা আবরার কী অন্যায় করেছিল: ড. কামাল ভারতের চেয়ে বাংলাদেশের প্রবৃদ্ধি বাড়বে: বিশ্বব্যাংক আবরার হত্যা: ১০ কোটি টাকা ক্ষতিপূরণ চেয়ে রিট নতুন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম ২৫ অক্টোবর থেকে ১৫ নভেম্বর কোচিং বন্ধ: শিক্ষামন্ত্রী তাইজুলের ৯ উইকেটেও ঢাকার সাথে রাজশাহী ড্র ভারতকেই ফেবারিট মানছেন বাংলাদেশের কোচ জেমি ডে প্রয়োজনে রাজস্ব আদায়ে ১ লাখ লোক দিব: অর্থমন্ত্রী ইমরুলের ডাবল সেঞ্চুরিতেও ড্র করলো খুলনা