artk
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১০, ২০১৫ ২:৩২

আগের চেয়ে বেশি গৃহকর্মী নেবে সৌদি

media

নিষেধাজ্ঞা আরোপের আগে প্রতিবছর যে পরিমান শ্রমিক সৌদি আরব যাওয়ার সুযোগ পেত এখন তার চেয়েও বেশি সংখ্যক সুযোগ পাবে বলে জানিয়েছে দেশটি।
সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এই আগ্রহের কথা জানান দেশটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী আহমেদ আল ফাহাদ।
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী এ বিষয়ে  সাংবাদিকদের অবহিত করেন।
তিনি বলেন, “সৌদি আরবের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী বলেছেন, তারা এত অল্প সংখ্যক শ্রমিক নয়, আরও বেশি সংখ্যক শ্রমিক বাংলাদেশ থেকে নিতে চান।”
বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর গত সাত বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা সম্প্রতি তুলে নেয় সৌদি আরব।
২০০৮ সালে নিষেধাজ্ঞা আরোপের আগে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে প্রায় দেড় লাখ শ্রমিক যেতে পারত সৌদি আরব।
সরকারি হিসাবে বর্তমানে ১২ লাখ ৮০ হাজার বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত। এই হিসাবে সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার।
বাংলাদেশের শ্রমিকদের প্রশংসা করে আহমেদ আল ফাহাদ বলেন, বাংলাদেশের শ্রমিকরা পরিশ্রমী, বিশ্বাসী এবং তারা তাদের দেশের অর্থনীতিতে অবদান রাখছে।
বাংলাদেশ থেকে যেসব শ্রমিক সৌদি আরব যাবে, তারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের খরচেই যাবে বলেও প্রধানমন্ত্রীকে জানান তিনি।
এ সময় প্রধানমন্ত্রী জানিয়েছেন, সৌদি আরবের ভাষা, আইন এবং রীতিনীতি সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশ শ্রমিক পাঠাবে। বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত ভালো বলেও উল্লেখ করেন তিনি।
সাক্ষাৎকালে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীও উপস্থিত ছিলেন।

পশুর চেয়েও নিকৃষ্ট ধর্ষক: প্রধানমন্ত্রী করোনা ভাইরাসের কারণে হজে যাওয়া না হলে টাকা ফেরত: ধর্ম প্রতিমন্ত্রী দাঙ্গা নয়, দিল্লিতে পরিকল্পিত গণহত্যা হয়েছে: মমতা ভারতের সম্মান তলিয়ে দিয়েছে মোদি সরকার: মমতা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হচ্ছে সুনামগঞ্জে এনামুল-রুপন ছয় দিনের রিমান্ডে পিরোজপুরে সাবেক ইউপি সদস্যকে কুপিয়ে হত্যা চলতি বছরই তিস্তা চুক্তির সম্ভাবনা: শ্রিংলা ঢাকা উত্তরের নির্বাচন বাতিল চেয়ে তাবিথের মামলা খুলনায় ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা অভিনেতা গোলাম মুস্তাফার জন্মদিন সোমবার আদালতে টাউট-বাটপার শনাক্তের নির্দেশ পাওয়ার ট্রলিকে ধাক্কা দিয়ে বিকল রেলইঞ্জিন কলকাতা সফরে এসে প্রবল বিক্ষোভের মুখে অমিত শাহ রোবট চালাবে গাড়ি! ভিপি নূরকে হত্যার হুমকি দেয়ার পর দুঃখ প্রকাশ টেকনাফে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৭ জন নিহত রাখাইনপ্রদেশে সেনাদের গুলিতে শিশুসহ ৫ রোহিঙ্গা নিহত ইস্কাটনে ভবনে আগুন: মায়ের পর চলে গেলেন রুশদির বাবাও চট্টগ্রামে একটি বস্তিতে অগ্নিকাণ্ডে নিহত ২ দেশে প্রতিদিন যক্ষ্মায় মারা যায় ১৩০ জন: স্বাস্থ্যমন্ত্রী করোনাভাইরাস আতঙ্কে আয়ারল্যান্ডের স্কুল বন্ধ ঘোষণা বিশিষ্ট সুরকার সেলিম আশরাফ আর নেই মোদীকে অতিথি হিসেবে সর্বোচ্চ সম্মান দেওয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী মধুর যত জাদুকরী গুণ চিপসের প্যাকেটের ভিতর খেলনা নয়: হাইকোর্ট আমার গাড়িতেও অস্ত্র আছে কী না আমি জানি না: শামীম ওসমান ফ্র্যান্সেও করোনা, অনিশ্চিত কান চলচ্চিত্র উৎসব উপনির্বাচন: গাইবান্ধা-৩ আসনে প্রতীক বরাদ্দ গুজব ও গণপিটুনি রোধে হাইকোর্টের ৫ নির্দেশনা