artk
বৃহস্পতিবার, ফেব্রুয়ারী ২১, ২০১৯ ১০:০৯   |  ৯,ফাল্গুন ১৪২৫
মঙ্গলবার, ফেব্রুয়ারী ১০, ২০১৫ ২:৩২

আগের চেয়ে বেশি গৃহকর্মী নেবে সৌদি

media

নিষেধাজ্ঞা আরোপের আগে প্রতিবছর যে পরিমান শ্রমিক সৌদি আরব যাওয়ার সুযোগ পেত এখন তার চেয়েও বেশি সংখ্যক সুযোগ পাবে বলে জানিয়েছে দেশটি।
সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এই আগ্রহের কথা জানান দেশটির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী আহমেদ আল ফাহাদ।
পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব এ কে এম শামীম চৌধুরী এ বিষয়ে  সাংবাদিকদের অবহিত করেন।
তিনি বলেন, “সৌদি আরবের আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক উপমন্ত্রী বলেছেন, তারা এত অল্প সংখ্যক শ্রমিক নয়, আরও বেশি সংখ্যক শ্রমিক বাংলাদেশ থেকে নিতে চান।”
বাংলাদেশ থেকে শ্রমিক নেওয়ার ওপর গত সাত বছর ধরে চলে আসা নিষেধাজ্ঞা সম্প্রতি তুলে নেয় সৌদি আরব।
২০০৮ সালে নিষেধাজ্ঞা আরোপের আগে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে প্রায় দেড় লাখ শ্রমিক যেতে পারত সৌদি আরব।
সরকারি হিসাবে বর্তমানে ১২ লাখ ৮০ হাজার বাংলাদেশি সৌদি আরবে বিভিন্ন পেশায় নিয়োজিত। এই হিসাবে সৌদি আরবই বাংলাদেশের সবচেয়ে বড় শ্রমবাজার।
বাংলাদেশের শ্রমিকদের প্রশংসা করে আহমেদ আল ফাহাদ বলেন, বাংলাদেশের শ্রমিকরা পরিশ্রমী, বিশ্বাসী এবং তারা তাদের দেশের অর্থনীতিতে অবদান রাখছে।
বাংলাদেশ থেকে যেসব শ্রমিক সৌদি আরব যাবে, তারা সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের খরচেই যাবে বলেও প্রধানমন্ত্রীকে জানান তিনি।
এ সময় প্রধানমন্ত্রী জানিয়েছেন, সৌদি আরবের ভাষা, আইন এবং রীতিনীতি সম্পর্কে প্রশিক্ষণ দিয়ে বাংলাদেশ শ্রমিক পাঠাবে। বাংলাদেশের সঙ্গে সৌদি আরবের দ্বিপক্ষীয় সম্পর্ক অত্যন্ত ভালো বলেও উল্লেখ করেন তিনি।
সাক্ষাৎকালে বৈদেশিক কর্মসংস্থান ও প্রবাসী কল্যাণ মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এবং প্রধানমন্ত্রীর উপদেষ্টা গওহর রিজভীও উপস্থিত ছিলেন।

ঢামেকে ৫২ জন ভর্তি, আশঙ্কাজনক ২ জন মিটফোর্ডে ৭০ মৃতদেহ উদ্ধার, আরো থাকতে পারে: আইজিপি বৃহস্পতিবার অমর একুশে বিনম্র শ্রদ্ধায় ভাষা শহীদদের স্মরণ চকবাজারে ভয়াবহ আগুন, মৃতের সংখ্যা ৬৯ যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিলেন পুতিন একুশ আমাদের মাথা নত না করা শিখিয়েছ: প্রধানমন্ত্রী শামীমা বেগমকে নিয়ে এত হইচই কেন? সৌদি-ভারত সম্পর্ক জিনগত: সৌদি যুবরাজ ১২ দেশে ১২ বার বিয়ে! মালয়েশিয়ায় অগ্নিকাণ্ডে বাংলাদেশিসহ ৬ জনের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি কবে? তোপের মুখে বিএনপি নেতারা ‘শত্রুর চোখে দেখলে সেই চোখ উপড়ে ফেলা হবে’ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার খালেদা জিয়াকে জেলে রাখার বিচার হবে: ফখরুল উপজেলায় দ্বিতীয় ধাপে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হচ্ছেন ২৪ প্রার্থী শহর পরিচ্ছন্ন রাখতে নাগরিকদেরই সচেতন হতে হবে: সাঈদ খোকন ইভটিজিংয়ের সাজা সূর্যের দিকে তাকিয়ে থাকা! মায়ের প্রেমিককে ছুরি মেরে খুন সড়কে গ্যাস লাইন ফেটে দুই বাসে আগুন সন্ত্রাবাদ সবার জন্যই হুমকি: বিন সালমান ঊনিশেই কোটিপতি! একুশে পদক প্রদান করলেন প্রধানমন্ত্রী ডিজিটাল নিরাপত্তা আইনে যুগান্তরের সাংবাদিক গ্রেপ্তার ‘৯৮ শতাংশ হাসপাতাল অগ্নিকাণ্ডের ঝুঁকিতে’ চতুর্থ ধাপে ১২২ উপজেলায় ভোট ৩১ মার্চ শিক্ষা প্রতিষ্ঠান করতে অনুমতির বিষয়ে ভাবছে সরকার : শিক্ষামন্ত্রী ‘খালেদা জিয়া ঘুমাচ্ছেন, তাই হাজির করা যায়নি’ জামায়াতকে আশ্রয় দেয়ার জন্য বিএনপিরও ক্ষমা চাওয়া উচিত: তথ্যমন্ত্রী একাত্তরের ভূমিকার জন্য জামায়াতের ক্ষমা চাওয়া উচিত: নজরুল ইসলাম খান