artk
৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ১৭ নভেম্বর ২০১৮, ৯:১১ অপরাহ্ন

শিরোনাম

ডিএসইতে লেনদেনসহ সূচকে উত্থান

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৭১৮ ঘণ্টা, বৃহস্পতিবার ০৮ নভেম্বর ২০১৮


ডিএসইতে লেনদেনসহ সূচকে উত্থান - অর্থনীতি

টানা পাঁচ কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সব ধরনের সূচক পতনের পর দুইদিন (বুধবার ও বৃহস্পতিবার) ধরে তা উত্থানে ফিরেছে। আগের কার্যদিবসের তুলনায় এদিন (বৃহস্পতিবার) বেড়েছে লেনদেনের পরিমাণ। এদিন ডিএসইতে হাত বদল হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বেড়েছে। তবে মিশ্রাবস্থা দেখে গেছে সূচকে। তবে ডিএসইতে হাত বদল হওয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে।

বৃহস্পতিবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৬.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২৫৯.১১ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ৫.৩৭ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ২.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৫৯.০৯ ও ১২১০.৪৬ পয়েন্টে।

ডিএসইতে ৫৯৩ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ১৫৮টির, কমেছে ১৩৫টির ও অপরিবর্তিত রয়েছে ৪৩টির।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে সিভি পেট্রোলিয়ামের শেয়ার। এই কোম্পানিটির এদিনে শেয়ার দর বেড়েছে ৯.৯৯ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৯৭ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে প্রাইম টেক্সের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষ তালিকায় রয়েছে- এপেক্স ফুডস, এইচ আর টেক্স, শেফার্ড ইন্ডাস্ট্রিজ, এম এল ডায়িং, ফার ইস্ট নিটিং, সাফকো স্পিনিংস।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন ছিল ২১ কোটি ৯৩ লাখ টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৩৩.৭৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬১০১.০৭ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৩০ সূচক ৫৯.৮৪ পয়েন্ট ও সিএসইএক্স ১৭.৬২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১৪৪৩৬.৬১ ও ৯৭৫৩.২৯ পয়েন্টে। এছাড়া সিএসই-৫০ সূচক ১.০৭ পয়েন্ট ও সিএসআই ০.০৬ পয়েন্ট কমে যথাক্রমে দাঁড়িয়েছে ১১৭৯.০৭ ও ১০৬৮.২১ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৬টির, কমেছে ৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/ডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য