artk
১ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, বৃহস্পতিবার ১৫ নভেম্বর ২০১৮, ৮:১৭ অপরাহ্ন

শিরোনাম

২৬৩৭ কোটি টাকায় হবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ২২২১ ঘণ্টা, বুধবার ০৭ নভেম্বর ২০১৮


২৬৩৭ কোটি টাকায় হবে শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় - জাতীয়

নেত্রকোনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠায় ২ হাজার ৬৩৭ কোটি টাকা ব্যয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকার।

একাদশ সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগের দিন এ অনুমোদন দেয়া হলো। বৃহস্পতিবার নির্বাচনের তফসিল ঘোষণার কথা বলেছে নির্বাচন কমিশন। এরপর সরকার শুধু রুটিন দায়িত্ব পালন করবে।

বুধবার জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় আরও ২৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এগুলোর মোট ব্যয়ের পরিমাণ প্রায় ৩০ হাজার ২৩৫ কোটি টাকা।

ভোটের আগে অসংখ্য প্রকল্পের অনুমোদন দিয়েছে সরকার। দুদিন আগে এক বৈঠকে রেকর্ড সংখ্যক ৩৯টি প্রকল্প অনুমোদন দেয়া হয়।

আরও প্রকল্প অনুমোদনের অপেক্ষায় আছে বলে সংবাদ সম্মেলনে জানিয়েছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, ২ হাজার ৬৩৭ কোটি টাকা ব্যয়ে নেত্রকোনায় ‘শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় স্থাপন’ প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয়টি নেত্রকোনা সদরে ৫০০ একর জমির ওপর স্থাপন করা হবে। ওই জমিতে ১০ তলা ভিতের ১০ তলা বিশিষ্ট তিনটি একাডেমিক ভবন নির্মাণ করা হবে। ১০ তলা ভিতের ওপর ১০ তলার দুটি ছাত্রী ও দুটি ছাত্র হল এবং শিক্ষকদের জন্য ১০ তলা ভিতের ওপর একটি ১০ তলা আবাসিক ভবন নির্মাণ করা হবে।

এছাড়াও চার তলা ভিতের ওপর একটি চার তলার প্রশাসনিক ভবন, কর্মকর্তা কর্মচারীদের জন্য ১০ তলা ভিতের ওপর আবাসিক ভবন, শিক্ষকদের জন্য ১০ তলা ভিতের ওপর একটি ১০ তলা ডরমিটরি ভবন তৈরি, উপাচার্য ও রেজিষ্ট্রারের জন্য ২ তলা ভিতের ওপর দুই তলা বিশিষ্ট দুটি ডুপ্লেক্স বাংলো নির্মাণ করা হবে।

পাশাপাশি ৩ তলা ভিত্তির ওপর একটি তিনতলা বিশিষ্ট কেন্দ্রীয় লাইব্রেরি ভবন, চার তলা ভিত্তির ওপর চার তলার একটি মেডিকেল ও ডে-কেয়ার সেন্টার এবং একটি ৫ তলা ভিত্তির ওপর ৫ তলা বিশিষ্ট একটি স্টাফ স্কুল ও কলেজ ভবন এবং উপ-উপাচার্য ও ট্রেজারারের জন্য একটি ৪ তলা ভিত্তি বিশিষ্ট ৪ তলার ভবন নির্মাণ করা হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, বিশ্ববিদ্যালয়টিতে পর্যাপ্ত খেলার মাঠ রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী।

নিউজবাংলাদেশ.কম/এনডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য
এই বিভাগের সর্বোচ্চ পঠিত