artk
৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ১৭ নভেম্বর ২০১৮, ৯:৪৮ অপরাহ্ন

শিরোনাম

ঘুরে দাঁড়িয়েছে ডিএসইর সূচক

স্টাফ রিপোর্টার | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬৫৪ ঘণ্টা, বুধবার ০৭ নভেম্বর ২০১৮


ঘুরে দাঁড়িয়েছে ডিএসইর সূচক - অর্থনীতি

টানা পাঁচ কার্যদিবস দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সবধরনের সূচক পতনের পর আজ তা উত্থানে ফিরে এসেছে। আগের কার্যদিবসের তুলনায় এদিন বেড়েছে লেনদেনের পরিমাণও। এদিন ডিএসইতে হাত বদল হওয়া অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচকসহ লেনদেন বেড়েছে।

বুধবার দুই স্টক এক্সচেঞ্জ সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৭.৮৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫২৪২.২১ পয়েন্টে। এছাড়া ডিএসই-৩০ সূচক ১০.৭৮ পয়েন্ট ও শরিয়াহ সূচক ডিএসইএস ৭.০৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৮৫৩.৭২ ও ১২০৭.৫২ পয়েন্টে।

ডিএসইতে ৪৮৪ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। আগের দিনে লেনদেন ছিল ৪৪০ কোটি ৩ লাখ টাকা। ডিএসইতে আজ হাত বদল হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে শেয়ার ও ইউনিট দর বেড়েছে ২০৬টির, কমেছে ৮০টির ও অপরিবর্তিত রয়েছে ৪৯টির।

ডিএসইতে শেয়ার দর বেড়ে টপটেন গেইনারের শীর্ষে অবস্থান করেছে এম এল ডায়িংয়ের শেয়ার। এই কোম্পানিটির এদিনে শেয়ার দর বেড়েছে ৯.৯৭ শতাংশ। গেইনারে ২য় স্থানে ৯.৮২ শতাংশ দর বেড়ে ওঠে এসেছে আমান কটন ফাইব্রাসের শেয়ার। এরপর দর বাড়ার শীর্ষ তালিকায় রয়েছে- স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, সায়হাম কর্টন, আল-হাজ্ব টেক্স, ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স, সায়হাম টেক্স, লিবরা ইনফিউশন।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২১ কোটি ৯৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন ছিল ১৬ কোটি ৯৫ লাখ টাকা। সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৮৭.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬০৬৭.২৭ পয়েন্টে। অপরগুলোর মধ্যে সিএসই-৫০ সূচক ৬.৪১ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৯০.৩২ পয়েন্ট, সিএসইএক্স ৫৪.৮৩ পয়েন্ট ও সিএসআই ৪.৫২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৮০.১৪, ১৪৩৭৬.৭৭, ৯৭৩৫.৬৬ ও ১০৬৮.২৮ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেনে অংশ নিয়েছে ২৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৪টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির।

নিউজবাংলাদেশ.কম/এমএজেড/এসজে

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য