artk
৩ অগ্রহায়ণ ১৪২৫ বঙ্গাব্দ, শনিবার ১৭ নভেম্বর ২০১৮, ৮:৪৫ অপরাহ্ন

শিরোনাম

একটি আস্ত শহর বিক্রি করতে যাচ্ছে নিউজিল্যান্ড!

বিচিত্র ডেস্ক | নিউজবাংলাদেশ.কম
প্রকাশ: ১৬৩৮ ঘণ্টা, মঙ্গলবার ৩০ অক্টোবর ২০১৮


একটি আস্ত শহর বিক্রি করতে যাচ্ছে নিউজিল্যান্ড! - বিচিত্র

কেউ বিক্রি করে জমি আবার কেউ করে ঘড় কিন্তু নিউজিল্যান্ড বিক্রি করতে যাচ্ছে একটি আস্ত শহর। তবে অন্য দেশের নয় এই শহর কিনতে হলে হতে হবে দেশটির বৈধ নাগরিক। ওই শহরটির নাম ‘লেইক ওয়েটাকি ভিলেজ’।

এটি নিউজিল্যান্ডের দক্ষিণ দ্বীপের উত্তরের শহর দুনেদিন থেকে প্রায় ১৮০ কিলোমিটার বা ১১২ মাইল দূরে অবস্থিত। এই শহরের মূল্য ধরা হয়েছে ২ দশমিক ৮ মিলিয়ন ডলার। খবর সিএনএন।

সিএনএন খবরে জানা যায়, এই শহরটি পশেই বাধঁ নির্মাণ করার জন্যে ১৯৩০ সালে বাঁধ শ্রমিকদের বসবাস করার জন্য নির্মাণ করা হয়েছিল এই আকর্ষণীয় শহরটি। তবে ১৯৮০ সালে বাঁধ নির্মাণ কাজ শেষ হওয়ায় পর থেকেই শহরটি খালি হয়ে যায়।

আরো বলা হয় এই শহরটি কাছের দুনেদিন শহর থেকে ১৮০ কিলোমিটার দূরে হওয়ায় নিউজিল্যান্ডের স্থানীয় কেই বসবাস করে না। নিউজিল্যান্ডের বাসবাসকারী মানুষজন গ্রামে বসবাস করা থেকে একসাথে মিলিত হয়ে শহরে বসবাস করতে পছন্দ করে। তাই এই শহরটি খালি পড়ে রয়েছে ৩৮ বছর ধরে।

তবে নদীর পাশেই এই শহরটিকে কেই যদি ভূতের শহর মনে করে থাকেন তাহলে ভুল করবেন। এই অসাধারন আকৃতির শহরটিতে রয়েছে আটটি ঘর, একটি রেস্টুরেন্ট, গাড়ী রাখার গ্যারেজসহ বিনোদনের জন্য রয়েছে পর্যাপ্ত সুবিধা। এই শহরটির আকার আকৃতি অত্যন্ত সুন্দর। এর ফলে অনেকের কাছে এটি আকর্ষনীয় জায়গা হিসেবে পরিচিত।

নিউজিল্যান্ড ভিত্তিক রিয়েল এস্টেটের এজেন্ট কেলি মিলমাইন বলেন, এই শহরটিকে ভ্রমণের জন্য আদর্শ জায়গা হিসেবে গড়ে তুলা সম্ভব। ২০১৮ সালের আগস্টে সম্পত্তি বিক্রি সংক্রান্ত একটি আইন পাশ করা হয় যাতে বলা হয় দেশের অভ্যন্তরে কোন সম্পত্তি বিদেশি নাগরিকগন ক্রয় করতে পারবেন না।

দেশটির ট্রেড মন্ত্রী ড্যাভিড পার্কার বিষয়টি নিশ্চিত করে বলেন, দেশের প্রকৃত নাগরিকরাই নিউজিল্যান্ডের জমি কিনতে পারবেন।

নিউজবাংলাদেশ.কম/ডি

নিউজবাংলাদেশ.কমে প্রকাশিত যে কোনও প্রতিবেদন, ছবি, লেখা, রেখাচিত্র, ভিডিও-অডিও ক্লিপ অনুমতি ছাড়া অন্য কোনও মাধ্যমে প্রকাশ, প্রচার করা কপিরাইট আইনে দণ্ডনীয়।
আপনার মন্তব্য